বাংলা নিউজ > ঘরে বাইরে > দূষণের জেরে উধাও তাজমহল! দিওয়ালির আগে মনমরা পর্যটকরা

দূষণের জেরে উধাও তাজমহল! দিওয়ালির আগে মনমরা পর্যটকরা

দূষণের জেরে উধাও তাজমহল! (ANI)

Delhi air pollution: দূষণের জেরে উধাও হয়ে গিয়েছে তাজমহল। খালি চোখে দেখাই যাচ্ছে না দেশের অন্যতম বিখ্যাত সৌধ। দিওয়ালির আগেই এই পরিস্থিতি দেখে উদ্বেগে পরিবেশ বিশেষজ্ঞরা।

চড়ছে শীতের পারদ। আর ফের একবার খবরের শিরোনামে ভারতের রাজধানী দিল্লি। তবে এর কারণ শীত নয়, দিন দিন বাড়তে থাকা দূষণই এর নেপথ্যে। গত বেশ কিছু বছর ধরেই আগ্রা ও আশেপাশের এলাকায় দূষণের সার লাগামছাড়া। তার পভাব পড়ছে স্থানীয় আবহাওয়ায়‌। সোমবার সকালে তাজমহলের নিকটবর্তী শাহজাহান গার্ডেনে বাতাসের গুণমান মাপা হয়েছে। রিপোর্ট অনুযায়ী খবর, এয়ার কোয়ালিটি ইনডেক্স বা একিউআই-এর মান ২৯৪।‌ যাকে আবহাওয়া বিজ্ঞানের মাপকাঠিতে ‘পুওর’ বা শোচনীয় অবস্থা বলে ধরা হয়।  কুয়াশা নয়, ঘন ধোঁয়াশাতেই ঢেকে রয়েছে গোটা এলাকা। অবস্থাই এমনই যে খালি চোখে তাজমহলও দেখা যাচ্ছে না।

(আরও পড়ুন: ইনফোসিসের আমেরিকার ইউনিটে সাইবার হানা! মূর্তির মন্তব্যই দায়ী? জল্পনা তুঙ্গে)

তবে দূষণের এই তত্ত্ব মানতে নারাজ সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ড (সিপিসিবি)। বোর্ডের আধিকারিকদের কথায়, শুধুই দূষণের কারণে এমনটা হচ্ছে না। বাতাসের আর্দ্রতা ও কুয়াশাও এর জন্য দায়ী বলে মনে করছেন সংস্থার কর্তারা। খোলা জায়গায় কুয়াশা আরও জোরালো হচ্ছে বলে দাবি। সোমবার সকালে শাহজাহান গার্ডেনে দূষণের মাপ কত? এয়ার কোয়ালিটি ইনডেক্স অর্থাৎ বাতাসের গুণমান মাপার যন্ত্র জানাচ্ছে ২৯৪। ০ থেকে ৫০০-এর স্কেলে মাপা হয় বায়ুদূষণের পরিমাণ। সেই নিরিখে ২৯৪ মাপকে অনেকটাই দূষিত বায়ুর তালিকায় ধরা হয়। অন্যদিকে বায়ুদূষণ মাপার আরেকটি মাপকাঠি হল পার্টিকুলেট ম্যাটারের উপস্থিতি। পার্টিকুলেট ম্যাটারই মূলত বায়ুকে দূষিত করে। এগুলো বিভিন্ন ধাতব ও অধাতব দূষক। বাতাসে কতটা পরিমাণে এই ধরনের উপাদান রয়েছে তা খতিয়ে দেখেন বিজ্ঞানীরা‌। 

(আরও পড়ুন: মিশর নয়, অন্য এক দেশের মাটির তলায় রয়েছে পৃথিবীর প্রাচীনতম পিরামিড! কোথায় সেটি)

তাজমহলের আশেপাশের এলাকায় সকাল দশটা নাগাদ পার্টিকুলেট ম্যাটার ২.৫-এর পরিমাণ সবচেয়ে বেশি (পিএম ২.৫ দূষকের একটি আকার)। অন্যদিকে দুপুর হলে বাতাসে বাড়তে থাকে পিএম ১০-এর পরিমাণ। যা স্টেশন ও যানজটপূর্ণ এলাকায় বেড়ে দাঁড়ায় ২২৯-এ। তবছ সিপিসিবি-এর একটি বুলেটিন জানাচ্ছে অন্য তথ্য। তাদের পরিসংখ্যান অনুযায়ী, সোমবার সকালে বাতাসে দূষণের পরিমাণ ১৬৫। যাকে ‘মাঝারি’ দূষণের আওতায় ধরা হয়। দূষণের মাপ যাই হোক, এই ধোঁয়াশার মধ্যেই কার্যত উধাও হয়ে গিয়েছে শহরের অন্যতম আকর্ষণ তাজমহল। দিওয়ালির আখেই খালি চোখেদেখা যাচ্ছে না তাজমহল‌। যা বেশ উদ্বেগের বলেই মনে করছেন পরিবশ বিজ্ঞানীরা।

ঘরে বাইরে খবর

Latest News

আফগানিস্তানে হিন্দুদের সম্পত্তির অধিকার মানছে তালিবান, মুখ খুলল ভারত 'ইতিবাচক উন্নতি', ভারতের সঙ্গে সীমান্ত সম্পর্ক নিয়ে মুখ খুলল চিন তুষ্টিকরণের জন্য় রাজস্থানে মন্দির ভেঙেছে কংগ্রেস, অভিযোগ মোদীর সিপিএমের FB পেজে ‘ইদহীন’ শুভেচ্ছা, রণনীতি নিয়ে জোর চর্চা রাজ্যের আপত্তি খারিজ, শর্ত দিয়ে শ্রীরামপুরে রামনবমীর মিছিলে অনুমতি হাইকোর্টের আগামিকাল মেষ সংক্রান্তি, করুন এই প্রতিকার, জেনে নিন এই দিনের গুরুত্ব রবিবার হওয়ায় পয়লা বৈশাখের ছুটি নষ্ট! নয়া ১টি ‘হলিডে’ ঘোষণা করে ‘উপহার’ দিল রাজ্য ৪৮ ঘণ্টার মধ্যে ইজরায়েলে সরাসরি হামলা করতে পারে ইরান- বিস্ফোরক দাবি রিপোর্টে Love Sex Aur Dhokha 2: ডিজিটাল প্রজন্মের প্রেম-যৌনতা-প্রতারণার গল্পে স্বস্তিকা ‘বিজেপি চ্যালাকাঠ নিয়ে ভোটকেন্দ্রের বাইরে থাকবে’,বিতর্কিত মন্তব্য BJP প্রার্থীর

Latest IPL News

কুলদীপের ভেল্কির পর দুরন্ত ম্যাকগার্ক ও পন্ত! লখনউকে হারিয়ে লাইফলাইন পেল দিল্লি ভারতীয় দল থেকে বিরতিটা দরকার ছিল, বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন ইশান LSG vs GT: অষ্টম উইকেটে ৭৩ রানের IPL -এ ইতিহাস গড়লেন আয়ুষ বাদোনি ও আরশাদ খান! IPL 2024-এ অনুপস্থিত থাকাটা বড় সিদ্ধান্ত- নাম তুলে নেওয়ার কারণ জানালেন জেসন রয় সিরাজকে বিশ্রাম দেওয়া উচিত RCB-র- ফ্যাফকে পরামর্শ ক্যারিবিয়ান কিংবদন্তির MI-এর সাজঘরে রোহিত শর্মা ও বিরাট কোহলির সাক্ষাৎ! T20 WC দল নিয়ে কি আলোচনা হল? ভিডিয়ো: রোহিত ব্যাট করতে নামতেই খোঁচা দিলেন কোহলি! জানেন জবাবে কী করলেন হিটম্যান হার্দিকের সৎ ভাই বৈভবকে ১৬ এপ্রিল পর্যন্ত হেফাজতে রাখার নির্দেশ দিল আদালত বুমরাহের বিরুদ্ধে ২-৩ বছর নেটে খেলেন না সূর্য- কারণটা নিজেই ফাঁস করলেন MI তারকা ১৫ কোটি টাকার জালিয়াতি মামলায় গ্রেফতার ধোনির প্রাক্তন বিজনেস পার্টনার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.