বাংলা নিউজ > ঘরে বাইরে > বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর কোনটি? ৬০ মহানগরীর তালিকায় রয়েছে ভারতের দিল্লি-মুম্বইও
মুম্বই উপকূলে খেলা করছে শিশুরা (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
মুম্বই উপকূলে খেলা করছে শিশুরা (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর কোনটি? ৬০ মহানগরীর তালিকায় রয়েছে ভারতের দিল্লি-মুম্বইও

  • বিশ্বের সবচেয়ে নিরাপদ শহরের তালিকায় স্থান করে নিয়েছে ভারতের রাজধানী নয়াদিল্লি এবং মুম্বই।

বিশ্বের সবচেয়ে নিরাপদ শহরের একটি তালিকা তৈরি করেছে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট। সেই তালিকায় জায়গা পেল ভারতের দুই মহানগরী। তালিকার শীর্ষে রয়েছে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন। এর আগে গতবছর এই তালিকার শীর্ষ স্থানাধিকারী শহর ছিল সিঙ্গাপুর। এবছর সিঙ্গাপুর নেমে গিয়েছে তৃতীয় স্থানে। দ্বিতীয় স্থানে রয়েছে কানাডার টরন্টো। এদিকে এই তালিকায় স্থান করে নিয়েছে ভারতের রাজধানী নয়াদিল্লি এবং দেশের বাণিজ্যনগরী হিসেবে পরিচিত মুম্বই। ডিজিটাল, স্বাস্থ্য, পরিকাঠামো এবং পরিবেশগত দিক বিচার করে এই তালিকা তৈরি করেছে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট।

এই তালিকায় মুম্বই ৫০তম স্থানে রয়েছে। এদিকে দিল্লি নয়ধাপ উপরে ৪১তম স্থানে রয়েছে এই তালিকায়। মুম্বই ১০০ নম্বরে ৪৮.২ স্কোর করেছে। দিল্লি পেয়েছে ১০০-তে ৫৪.৪। দক্ষিণ এশিয়ার আরও দুটি শহর এই তালিকায় রয়েছে। সেগুলি হল - বাংলাদেশের রাজধান ঢাকা এবং পাকিস্তানের করাচি। তবে এই শহরগুলি ক্রমতালিকায় মুম্বইের নিচে।

এদিকে কোভিড কালে স্বাস্থ্য সুরক্ষার দিক থেকে ১০০-তে ৬০.৮ মার্কস পেয়ে মুম্বই ৪৪তম স্থানে রয়েছে। ডিজিটাল নিরাপত্তার ক্ষেত্রে মুম্বই ৪৫.৪ মার্কস পেয়ে ৫৩তম স্থানে রয়েছে। পরিকাঠামোগত নিরাপত্তার ক্ষেত্রে মুম্বইয়ের স্কোর ৫৭.৩। এই ক্ষেত্রে ক্রমতালিকায় ৪৮তম স্থানে রয়েছে মুম্বই।

এদিকে এই তালিকায় প্রথম দশে থাকা শহরগুলি হল - কোপেনহেগেন (প্রথম), টরন্টো (দ্বিতীয়), সিঙ্গাপুর (তৃতীয়), সিডনি (চতুর্থ), টোকিও (পঞ্চম), অ্যামস্টারডাম (ষষ্ঠ), ওয়েলিংটন (সপ্তম), হংকং (অষ্টম), মেলবোর্ন (নবম), স্টকহোম (দশম)।

 

বন্ধ করুন