বাংলা নিউজ > ঘরে বাইরে > Coal Crisis: কয়লা সংকটে স্তব্ধ হবে দিল্লি! বন্ধ হতে পারে মেট্রো, অন্ধকারে ডুবতে পারে হাসপাতাল
দিল্লি মেট্রো (ছবি প্রতীকী) (HT_PRINT)

Coal Crisis: কয়লা সংকটে স্তব্ধ হবে দিল্লি! বন্ধ হতে পারে মেট্রো, অন্ধকারে ডুবতে পারে হাসপাতাল

  • Coal Crisis: দিল্লিতে যে পাঁচটি বিদ্যুৎ কেন্দ্র রয়েছে, তার মধ্যে দু’টি কেন্দ্রে মাত্র ১ থেকে ২ দিনের কয়লা মজুত রয়েছে আর। এই আবহে কেন্দ্রীয় সরকারের থেকে প্রয়োজনীয় কয়লা সরবরাহের আবেদন জানিয়েছে দিল্লি সরকার।

কয়লা সংকটের জেরে স্তব্ধ হয়ে যেতে পারে রাজধানী দিল্লি। এমনই আশঙ্কার কথা প্রকাশ করলেন দিল্লি সরকার। জানা গিয়েছে, দিল্লিতে যে পাঁচটি বিদ্যুৎ কেন্দ্র রয়েছে, তার মধ্যে দু’টি কেন্দ্রে মাত্র ১ থেকে ২ দিনের কয়লা মজুত রয়েছে আর। এই আবহে কেন্দ্রীয় সরকারের থেকে প্রয়োজনীয় পরিমাণ কয়লা সরবরাহের আবেদন জানিয়েছে দিল্লি। এদিকে রাজধানীতে বিদ্যুতের চাহিদার পরিমাণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এমনিতে গত তিন বছর ধরে দিল্লিতে গড় বিদ্যুতের চাহিদা ৪৫০০ মেগাওয়াট। তবে বৃহস্পতিবারই দিল্লিতে দৈনিক বিদ্যুতের চাহিদা ৬০০০ মেগাওয়াটের গণ্ডি ছাড়িয়ে যায়।

দাদরি-২, উনচাহার, কাহালগাঁও, ফারাক্কা এবং ঝাজ্জার বিদ্যুৎ কেন্দ্রগুলি প্রতিদিন দিল্লিতে ১৭৫১ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করে। দিল্লি দাদরি-২ পাওয়ার স্টেশন থেকে সর্বাধিক ৭২৮ মেগাওয়াট এবং উনচাহার পাওয়ার স্টেশন থেকে ১০০ মেগাওয়াট সরবরাহ পায়। দিল্লি সরকারের দেওয়া তথ্য অনুসারে, দাদরি-২ স্টেশনে এক দিনের মূল্যের কয়লা মজুত অবশিষ্ট আছে; উনচাহারে দুই দিনের কয়লা মজুদ আছে; কাহালগাঁওয়ে আছে সাড়ে তিন দিন; ফারাক্কায় পাঁচ দিনের স্টক বাকি আছে; এবং ঝাজ্জারের প্রায় সাত বা আট দিনের স্টক বাকি আছে।

এই আবহে দিল্লির বিদ্যুৎ মন্ত্রী সত্যেন্দ্র জৈন বলেন, ‘বর্তমানে, দিল্লির বিদ্যুতের চাহিদার ২৫ থেকে৩০ শতাংশ দিল্লির আশেপাশের পাঁচটি পাওয়ার স্টেশন দ্বারা মেটানো হচ্ছে। তবে সেই স্টেশনগুলিতে কয়লার ঘাটতি দেখা দিয়েছে। এই পাওয়ার স্টেশনগুলি দিল্লির কিছু অংশে ব্ল্যাকআউট প্রতিরোধে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গ্রীষ্মে দিল্লি মেট্রো রেল কর্পোরেশন (DMRC), হাসপাতাল এবং বেশ কয়েকটি এলাকায় অবিরাম বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতেও প্রয়োজনীয় এই স্টেশনগুলি। তবে কয়লার ঘাটতির আবহে দিল্লি সরকার কেন্দ্রের কাছে হস্তক্ষেপ করার জন্য আবেদন জানাচ্ছে। পাশাপাশি বিদ্যুৎ কেন্দ্রগুলিকে পর্যাপ্ত কয়লা সরবরাহ করার জন্য আবেদন করেছে রাজ্য সরকার যাতে দিল্লির লোকেরা ২৪ ঘণ্টা অবাধে বিদ্যুৎ সরবরাহ পায়।’

 

বন্ধ করুন