বাংলা নিউজ > ঘরে বাইরে > দিল্লিতে প্রতি ১ জন কোভিড আক্রান্তের থেকে আরও ২ জন সংক্রমিত হচ্ছেন! IIT Madras-এর গবেষণা কী বলছে?
 দিল্লির কোভিড গ্রাফ ঘিরে উদ্বেগ।  প্রতীকী ছবি এএফপি (AFP)

দিল্লিতে প্রতি ১ জন কোভিড আক্রান্তের থেকে আরও ২ জন সংক্রমিত হচ্ছেন! IIT Madras-এর গবেষণা কী বলছে?

  • শুক্রবার দিল্লিতে কোভিডের পজিটিভিটি রেট ছিল ৪.৬৪ শতাংশ। উল্লেখ্য, ওমিক্রনের আরও একটি লিনিয়েজ বি এ টু এই স্রোতের মূল কাণ্ডারী বলে মনে করা হচ্ছে। দিল্লিতে এপ্রিলের প্রথম পনেরো দিনে যেভাবে ছড়িয়েছে করোনা তাতে ওমিক্রনকেই বারবার কাঠগড়ায় তোলা হচ্ছে।

করোনা ভ্যারিয়েন্ট ওমিক্রনের দাপটে ইতিমধ্যেই চিন বিধ্বস্ত। এদিকে, ভারতেও একাধিক জায়গায় হু হু করে বেড়ে যাচ্ছে কোভিড আক্রান্তের সংখ্যা। উত্তরপ্রদেশ থেকে দিল্লি, সর্বত্রই কোভিড গ্রাফ ধীরে ধীরে উর্ধ্বমুখী। এই পরিস্থিতিতে দিল্লিতে নতুন করে গত ২৪ ঘণ্টায় ১০৯৪ জন আক্রান্ত হয়েছেন কোভিডে। এই অবস্থায় প্রকাশ্যে এসেছে দিল্লির কোভিড মানচিত্র ঘিরে আইআইটি মাদ্রাজের একটি গবেষণা।

আইআইটি মাদ্রাজের নয়া গবেষণায় দেখা গিয়েছে, চলতি সপ্তাহে দিল্লিতে করোনার আর ভ্যালু হল ২.১। আর ভ্যালু বলতে বোঝায়, একজ করোনা আক্রান্তের থেকে অন্যদর সংক্রমিত হওয়ার মানকে। মনে করা হয়, অতিমারী তখনই নামতে পারে, যদি আর এর মান ১ এর নিচে থাকে। সেই জায়গা থেকে নয়া গবেষণায় দিল্লিতে কোভিড আক্রান্তের সংখ্যা ঘিরে রীতিমতো ভয়াবহ পরিস্থিতি উঠে আসতে শুরু করেছে। আইআইটি মাদ্রাজের গণিত বিভাগীয় প্রধান নীলেশ উপাধ্যায় ও বিভাগীয় অধ্যাপক এস সুন্দর এই গবেষণায় নেতৃক্ব দিয়েছেন। গবেষণার অন্যতম গবেষক ডক্টর জয়ন্ত ঝা বলছেন, এই পরিসংখ্যান থেকে এখনই বলা কঠিন যে আমরা কোভিডের চতুর্থ স্রোতের মুখে দাঁড়িয়ে আছি কি না। কারণ, কলকাতা, চেন্নাই বা মুম্বইতে কোভিডের গ্রাফ অনেকটাই নিচে। আরও পড়ুন-খেলনার বন্দুকে ভয় দেখিয়ে লুঠপাট! মহিলা কামরার কাণ্ডে হাড়হিম করা তথ্য প্রকাশ্যে

শুক্রবার দিল্লিতে কোভিডের পজিটিভিটি রেট ছিল ৪.৬৪ শতাংশ। উল্লেখ্য, ওমিক্রনের আরও একটি লিনিয়েজ বি এ টু এই স্রোতের মূল কাণ্ডারী বলে মনে করা হচ্ছে। দিল্লিতে এপ্রিলের প্রথম পনেরো দিনে যেভাবে ছড়িয়েছে করোনা তাতে ওমিক্রনকেই বারবার কাঠগড়ায় তোলা হচ্ছে। দিল্লির প্রশাসন সূত্রে জানানো হয়েছে, 'নতুন সাব ভ্যারিয়েন্ট বিএ ২.১২ (৫২ শতাংশ নুমনাতে পাওয়া গিয়েছে) আর বিএ ২.১১ (১১ শতাংশ নমুনায় আছে) উচ্চ পর্যায়ের সংক্রমণ ষাট শতাংশের বেশি নমুনায় দেখা গিয়েছে।' এই পরিস্থিতিতে দিল্লির কোভিড গ্রাফ কোনদিকে যায়, সেদিকে তাকিয়ে গোটা দেশ।

বন্ধ করুন