বাংলা নিউজ > ঘরে বাইরে > আরও ৪ বছর কম বয়সেই মদ পান করা যাবে, নয়া ঘোষণা এই রাজ্যের
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

আরও ৪ বছর কম বয়সেই মদ পান করা যাবে, নয়া ঘোষণা এই রাজ্যের

তবে, বয়স কমানো ও মুনাফা বৃদ্ধির কথার পাশাপাশি এদিন আরও একটি ঘোষণা করেন সিসোদিয়া। তিনি জানান, দিল্লিতে যে কটি মদের দোকান রয়েছে, তাতেই সংখ্যা সীমাবদ্ধ রাখা হবে।

মদ্যপানের সর্বনিম্ন বয়স কমাল দিল্লি সরকার। একধাক্কায় ২৫ থেকে নামিয়ে আনা হল ২১ বছর বয়সে। একইসঙ্গে মদ বিক্রিতে আয় বৃদ্ধির জন্য একাধিক পদক্ষেপেরও ঘোষণা করলেন দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া।

তবে, বয়স কমানো ও মুনাফা বৃদ্ধির কথার পাশাপাশি এদিন আরও একটি ঘোষণা করেন সিসোদিয়া। তিনি জানান, দিল্লিতে যে কটি মদের দোকান রয়েছে, তাতেই সংখ্যা সীমাবদ্ধ রাখা হবে। নতুন করে কোনও মদের দোকানের অনুমতি দেওয়া হবে না। প্রসঙ্গত, ২০১৬ সাল থেকে দিল্লিতে নতুন কোনও মদের দোকান খোলেনি।

এদিন সাংবাদিক সম্মেলনে দিল্লির উপমুখ্যমন্ত্রী বলেন, 'পানশালাগুলিকে যেন কারাগার মনে হয়। এখন থেকে পানশালা খুলতে হলে অন্তত ৫০০ স্কোয়ার ফুট স্থান থাকতে হবে। আর তার ঢোকার দরজা যেন রাস্তার দিকে না হয় সেই খেয়ালও রাখতে হবে।'

সিসোদিয়ার জানান, কেজরিবাল সরকার মদের ব্যবসার ক্ষেত্রে একগুচ্ছ নয়া নীতি লাগু করতে চলেছে। প্রতিটি স্থানে সমান মাত্রায় যাতে দোকান থাকে, তা সুনিশ্চিত করা হবে। এর ফলে মদ মাফিয়াদের কালোবাজারি রুখে দেওয়া যাবেষ পাশাপাশি আবগারি দফতরের নয়া নীতিতে ২০ শতাংশ পর্যন্ত আয় বাড়বে।

প্রসঙ্গত, দেশে কেবলমাত্র দিল্লিতেই এতদিন ২৫ বছরের নিচে অ্যালকোহলযুক্ত পানীয় পান করা নিষিদ্ধ ছিল। মুম্বইতে নিয়মটা কিছুটা অন্যরকম। সেখানে ২১ বছরের উর্ধ্বে ওয়াইন ও বিয়ার পান করা যায়। কিন্তু কোনও হার্ড লিকোর- যাতে অ্যালকোহলের মাত্রা বেশি, তা পান করতে অন্তত ২৫ বছর বয়স হতে হবে।

বন্ধ করুন