বাংলা নিউজ > ঘরে বাইরে > এয়ার ইন্ডিয়ার বিলগ্নীকরণ নিয়ে স্বামীর CBI তদন্তের আর্জি খারিজ করল দিল্লি HC
সুব্রহ্মণ্যম স্বামী।
সুব্রহ্মণ্যম স্বামী।

এয়ার ইন্ডিয়ার বিলগ্নীকরণ নিয়ে স্বামীর CBI তদন্তের আর্জি খারিজ করল দিল্লি HC

  • দিল্লি হাই কোর্টের প্রধান বিচারপতি ডিএন প্যাটেল এবং বিচারপতি জ্যোতি সিংয়ের একটি বেঞ্চ সুব্রহ্মণ্যম স্বামীর আবেদনটি খারিজ করে।

এয়ার ইন্ডিয়ার বিনিয়োগ প্রক্রিয়ায় সিবিআই তদন্ত চেয়ে মামলা দায়ের করেছিলেন বিজেপি নেতা তথা রাজ্যসভার সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী। তবে তাঁর সেই আবেদন বৃহস্পতিবার খারিজ করে দিল দিল্লি হাই কোর্ট। দিল্লি হাই কোর্টের প্রধান বিচারপতি ডিএন প্যাটেল এবং বিচারপতি জ্যোতি সিংয়ের একটি বেঞ্চ সুব্রহ্মণ্যম স্বামীর আবেদনটি খারিজ করে।

গত বছরের অক্টোবরে কেন্দ্র এয়ার ইন্ডিয়া এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ১০০ শতাংশ ইক্যুইটি শেয়ারের জন্য টাটা সন্স কোম্পানির সর্বোচ্চ বিডটি গ্রহণ করে। তবে এই প্রক্রিয়াটি ‘স্বেচ্ছাচারী, বেআইনি এবং জনস্বার্থের বিরুদ্ধে’ বলে দাবি করে স্বামী এয়ার ইন্ডিয়া ডিসইনভেস্টমেন্ট প্রক্রিয়ার সিদ্ধান্তকে প্রত্যাহারের দাবি জানিয়েছিলেন।স্বামী দাবি করেছিলেন যে পুরো বিডিং প্রক্রিয়াটি কারচুপি করা হয়েছিল এবং এতে টাটাদের অযথা সুবিধা করে দেওয়া হয়েছিল। যদিও স্বামীর দাবিকে উড়িয়ে দেয় কেন্দ্র এবং টাটা উভয় পক্ষই।

স্বামী অবশ্য বলেন যে তিনি বিনিয়োগের নীতির বিরোধিতা করছেন না এবং তিনি সর্বদা একটি মুক্ত বাজারের ধারণায় বিশ্বাসী। তবে এই ক্ষেত্রে এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণের প্রক্রিয়াটি ‘অবৈধ’ বলে অভিযোগ করেন স্বামী। তিনি অভিযোগ করেন এই বিডিং প্রক্রিয়ায় অপর প্রতিযোগী ছিল স্পাইস জেট নেতৃত্বাধীন একটি কনসোর্টিয়াম। তবে মাদ্রাজ হাই কোর্টে স্পাইস জেটের বিরুদ্ধে ইনসলভেন্সির মামলা চলছে। তাই স্পাইস জেটের এই বিডিংয়ে অংশ নেওয়ার এক্তিয়ারই ছিল না। এই যুক্তিতে তিনি এই পুরো বিডিং প্রক্রিয়াটিকেই বেআইনি আখ্যা দেন।

বন্ধ করুন