বাংলা নিউজ > ঘরে বাইরে > দিল্লিতে ৮৪% কোভিড আক্রান্তের শরীরে ওমিক্রন, এবার কি তবে কার্ফু জারি রাজধানীতে?
দিল্লিতে ৮৪% কোভিড আক্রান্তের শরীরে ওমিক্রন (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
দিল্লিতে ৮৪% কোভিড আক্রান্তের শরীরে ওমিক্রন (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

দিল্লিতে ৮৪% কোভিড আক্রান্তের শরীরে ওমিক্রন, এবার কি তবে কার্ফু জারি রাজধানীতে?

  • এর আগে দিল্লি সরকার জানিয়েছিল, যদি দিল্লিতে লাগাতার দুই দিন পজিটিভিটি রেট পাঁচ শতাংশের উপর থাকে তাহলে রাজধানীতে রেড অ্যালার্ট জারি হবে।

করোনার নয়া ভ্যারিয়েন্টের থাবায় জর্জরিত রাজধানী দিল্লি। দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন এদিন জানান, দিল্লিতে বিগত দিনে মোট করোনা আক্রান্তদের মধ্যে ৮৪ শতাংশই ওমিক্রন আক্রান্ত। তিনি এদিন জানান, গত ২৪ ঘণ্টায় দিল্লিতে ৪ হাজারেরও বেশি মানুষ কোভিড আক্রান্ত হয়েছেন। এর জেরে রাজধানীতে পজিটিভিটি রেট ৬ শতাংশের গণ্ডি পার করবে। সত্যেন্দ্র জৈন জানান, ৩০-৩১ ডিসেম্বরের কোভিড আক্রান্তদের নমুনার জিনোম সিকোয়েন্সিংয়ে দেখা গিয়েছে, ৮৪ শতাংশ রোগী ওমিক্রন আক্রান্ত। তিনি আরও জানান, আজকে দিল্লির পজিটিভিটি রেট ৬.৫ শতাংশ।

যদিও সত্যেন্দ্র জৈন বলেছেন যে দিল্লিতে সরকারি হাসপাতাল এবং ক্লিনিকগুলিতে চিকিত্সা কর্মীদের কোনও অভাব নেই। তাই শহরে কোভিড-১৯ কেস বাড়লেও আতঙ্কের কারণ নেই। এদিকে এর আগে দিল্লির আম আদমি পার্টি সরকার ‘গ্রেডেড রেসপন্স অ্যাকশন প্ল্যান’ লাগুর কথা বলেছিল রাজধানীতে। এর অর্থ, যদি দিল্লিতে লাগাতার দুই দিন পজিটিভিটি রেট পাঁচ শতাংশের উপর হয় তাহলে শহরে রেড অ্যালার্ট জারি হবে। মানে রাজধানীতে পূর্ণ কার্ফু জারি হবে। যদিও আজকে এই বিষয়ে কোনও কথা বলেননি দিল্লির স্বাস্থ্যমন্ত্রী।

দিল্লি সরকার কোভিডের জন্য ৩৭ হাজার বেডের ব্যবস্থা করে রেখেছে হাসপাতালগুলিতে৷ এই আবহে সত্যেন্দ্র জৈনের অবশ্য দাবি, করোনা আক্রান্তদের সিংহভাগকে হাসপাতালে ভর্তি করতে হচ্ছে না। তাদের উপসর্গ গুরুতর নয়। পাশাপাশি তিনি জানান, বিশেষজ্ঞদের মতে আগামী এখ সপ্তাহের মধ্যে দিল্লিতে সংক্রমণের হার সর্বোচ্চ পর্যায়ে পৌঁছতে পারে।

 

বন্ধ করুন