বাংলা নিউজ > ঘরে বাইরে > Delhi High Court on Agnipath: ‘অগ্নিপথ প্রকল্পের মূল্যায়ন করার দক্ষতা নেই আমাদের’, পর্যবেক্ষণ হাই কোর্টের

Delhi High Court on Agnipath: ‘অগ্নিপথ প্রকল্পের মূল্যায়ন করার দক্ষতা নেই আমাদের’, পর্যবেক্ষণ হাই কোর্টের

অগ্নিপথ নিয়ে গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ দিল্লি হাই কোর্টের (প্রতীকী ছবি) (Australian Army twitter)

দিল্লির উচ্চ আদালত পর্যবেক্ষণ করল, ‘অগ্নিপথ প্রকল্পের মূল্যায়ন করার দক্ষতা নেই আমাদের।’ হাই কোর্ট আরও বলে যে অগ্নিপথ প্রকল্পটি তিনটি বাহিনীর বিশেষজ্ঞদের দ্বারা গঠিত হয়েছিল।

চলতি বছরই চালু হয় ভারতীয় সামরিক বাহিনীর অগ্নিপথ নিয়োগ প্রক্রিয়া। তবে এই স্কিমের ঘোষণা হতেই দেশ জুড়ে এর বিরোধিতায় আগুন জ্বলতে শুরু করেছিল। এই স্কিমের বিরুদ্ধে মামলা রুজু হয় দিল্লি হাই কোর্টেও। সেই মামলার শুনানি চলাকালীনই দিল্লির উচ্চ আদালত পর্যবেক্ষণ করল, ‘অগ্নিপথ প্রকল্পের মূল্যায়ন করার দক্ষতা নেই আমাদের।’ হাই কোর্ট পর্যবেক্ষণ করে যে অগ্নিপথ প্রকল্পটি তিনটি বাহিনীর বিশেষজ্ঞদের দ্বারা গঠিত হয়েছিল। এদিকে বিচারপতিরা সামরিক বিশেষজ্ঞ নন। এই আবহে বিচারপতিদের বক্তব্য, এই স্কিমের যোগ্যতার নির্ধারণে দক্ষতা নেই আমাদের।

দিল্লি হাই কোর্টের প্রধান বিচারপতি সতীশ চন্দ্র শর্মা এবং বিচারপতি সুব্রমনিয়াম প্রসাদের একটি বেঞ্চ বলে, ‘সরকার বলছে যে আমরা একটি তরুণ সেনা চায় এবং তাই বিশেষজ্ঞরা এই পরিকল্পনা তৈরি করেছেন। আমরা (বিচারপতি) বিশেষজ্ঞ নই... আমরা কীভাবে সিদ্ধান্ত নেব যে কোনটা ভালো? চার বছর না সাত বছর? এটি আমাদের বিষয় নয়।’ উল্লেখ্য, এর আগে এক হলফনামা পেশ করে কেন্দ্রের তরফে উচ্চ আদালতে দাবি করা হয়, অগ্নিপথ স্কিম ভারতীয় নিরাপত্তা ব্যবস্থাকে শক্তিশালী ও দুর্ভেদ্য করে তুলবে।

এই আবহে আদালতের তরফে বলা হয়, ‘এই স্কিমে কী ভুল রয়েছে? এটা বাধ্যতামূলক নয়। স্পষ্ট করে বলতে গেলে, আমরা সামরিক বিশেষজ্ঞ নই। আপনি (আবেদনকারী) এবং আমি বিশেষজ্ঞ নই। সেনাবাহিনী, নৌ ও বিমানবাহিনীর বিশেষজ্ঞদের ব্যাপক প্রচেষ্টার পর এই নীতিটি প্রণয়ন করা হয়েছে... সরকার একটি বিশেষ নীতি প্রণয়ন করেছে। এটি বাধ্যতামূলক নয়, এটি স্বেচ্ছায় গ্রহণ করা যায়।’

এর আগে অগ্নিপথ নিয়ে কেন্দ্রীয় সরকার আদালতকে বলেছিল, ‘এই পদ্ধতিটি মেধা ভিত্তিক, স্বচ্ছ। এই মূল্যায়ন প্রক্রিয়াটি বেশ শক্তিশালী। যাঁরা রেগুলার ক্যাডার হতে ইচ্ছুক, সেই কর্মীদেরও ন্যায্য সুযোগ প্রদান করা হবে এই প্রক্রিয়ায়। এতে জাতীয়তাবাদী, সুশৃঙ্খল এবং দক্ষ জনশক্তি প্রদান করা যাবে সমাজকে।’ সরকারের দাবি, নতুন সামরিক প্রযুক্তির সঙ্গে সামঞ্জস্য রেখে সশস্ত্র বাহিনীকে এগিয়ে নিয়ে যেতে বাহিনীর সামগ্রিক গঠনতন্ত্র এবং কাঠামো বদল প্রয়োজনীয় হয়ে উঠেছে। সরকারের কথায়, শারীরিক এবং মানসিকভাবে নতুন চ্যালেঞ্জ গ্রহণ করতে সক্ষম তরুণরা।

ঘরে বাইরে খবর

Latest News

রূপ আর বাহারি সৌন্দর্য থাকলেই ইন্ডাস্ট্রিতে অনেক দূর যাওয়া যায়: ডলি সিং 'অনেক ভাবনা আছে…', ৭ দিন ধরে চলবে রূপসার বিয়ের উৎসব! দিদির মঞ্চে ফাঁস পরিকল্পনা বাংলায় BJP সর্বোচ্চ কত আসনে জিততে পারে? শাহেরই ‘অঙ্ক' কষে বলে দিলেন অভিষেক! সম্পর্কের ক্ষেত্রে কাদের আজ সতর্ক থাকতে হবে? কী বলছে আজকের প্রেম রাশিফল দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট ভোটের আগেই অশান্ত তমলুক লোকসভা আসন, খুন হলেন মহিষাদলের তৃণমূল নেতা ষষ্ঠীতে বাংলায় নির্বাচন ৮ আসনে, একুশে নিরিখে আসন ধরে ধরে কোথায় এগিয়ে BJP, TMC? ভোট ষষ্ঠীর ৫৮ আসনে গতবার কটিতে জিতেছিল BJP? আজকের দফায় বিরোধীরা কোথায় এগিয়ে? মিলবে একেবারে ছিপছিপে চেহারা! একটুও মেদ থাকবে না শরীরে, জানুন অসাধারণ কিছু টোটকা 'ইন্ডাস্ট্রিতে কেউ কাউকে বন্ধু ভাবে না', টলিউড নিয়ে কেন এমন বললেন জিৎ?

Latest IPL News

দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.