বাংলা নিউজ > ঘরে বাইরে > নির্দেশ 'অমান্য', অক্সিজেনের জোগান নিয়ে কেন্দ্রকে শো-কজ নোটিশ দিল্লি হাইকোর্টের
অক্সিজেন সিলিন্ডার
অক্সিজেন সিলিন্ডার

নির্দেশ 'অমান্য', অক্সিজেনের জোগান নিয়ে কেন্দ্রকে শো-কজ নোটিশ দিল্লি হাইকোর্টের

  • দিল্লি হাই কোর্টের প্রশ্ন, সুপ্রিম কোর্টের আদেশ থাকা সত্বেও কেন এখনও পর্যন্ত প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ করা হচ্ছে না।

‌চাহিদা মতো অক্সিজেন না পৌঁছোনোয় কেন্দ্রকে ভর্ৎসনা করল দিল্লি হাইকোর্ট। দিল্লি হাইকোর্টের প্রশ্ন, সুপ্রিম কোর্টের আদেশ থাকা সত্বেও কেন এখনও পর্যন্ত প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ করা হচ্ছে না, কেন কেন্দ্রের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করা হবে না, এই মর্মে শোকজ নোটিশ পাঠিয়েছে দিল্লি হাইকোর্ট।

দিল্লি হাইকোর্টের তরফে জানানো হয়েছে, সুপ্রিম কোর্টের তরফে দিল্লিতে চাহিদা মতো অক্সিজেন সরবরাহের কথা বলা হয়েছে। কেন্দ্রের তরফে আদালতকে জানানো হয়েছে, আগামিকাল সুপ্রিম কোর্টে এই বিষয়ে একটি হলফনামা দাখিল করা হবে। কিন্তু আদালত একথা বুঝতে পারছে না, যেখানে দিল্লিতে চাহিদা মতো অক্সিজেন পৌঁছোচ্ছে না, সেখানে হলফনামা দাখিল করে কী হবে?‌ একদিনে যতটা অক্সিজেন দিল্লিতে পৌঁছোনো প্রয়োজন, সেটা পর্যন্ত পৌঁছোচ্ছে না।

একইসঙ্গে আদালত মঙ্গলবার জানিয়েছে, আদালতকে কেন্দ্র জানিয়েছে যে সুপ্রিম কোর্ট দিল্লিকে ৭০০ মেট্রিক টন অক্সিজেন দেওয়ার কথা বলেনি। কিন্তু কেন্দ্রের এই বক্তব্যের সঙ্গে আদালত সহমত হতে পারছে না। সুপ্রিম কোর্ট স্পষ্টভাবেই জানিয়েছে, কেন্দ্রকে প্রতিদিন দিল্লিকে ৭০০ মেট্রিক টন করে অক্সিজেন দিতে হবে। কেন্দ্র সুপ্রিম কোর্টকে যে আশ্বাস দিয়েছিল, তা কিন্তু পূরণ হয়নি। প্রতিদিনই দেখা যাচ্ছে দিল্লিতে বিভিন্ন হাসপাতালে অক্সিজেনের সংকট দেখা যাচ্ছে।

দিল্লি হাইকোর্ট রীতিমতো উদ্বেগ প্রকাশ করে জানিয়েছে, প্রতিদিনই দেখা যাচ্ছে যে মানুষ হাসপাতালে বেড পাচ্ছেন না। পরিস্থিতি এখন এমন একটা জায়গায় এসে পৌঁছেছে যে দিল্লিতে হাসপাতাল ও নার্সিংহোমগুলি এখন অক্সিজেনের অভাবে বেড কমিয়ে দিতে বাধ্য হচ্ছে। ফলে মানুষের দুর্দশা বাড়ছে।

বন্ধ করুন