বাংলা নিউজ > ঘরে বাইরে > Marriage Law: স্পেশ্যাল ম্যারেজ অ্যাক্ট-এ বিয়ের ক্ষেত্রে ভারতীয় হওয়া আবশ্যিক নয়, জানিয়ে দিল দিল্লি হাইকোর্ট

Marriage Law: স্পেশ্যাল ম্যারেজ অ্যাক্ট-এ বিয়ের ক্ষেত্রে ভারতীয় হওয়া আবশ্যিক নয়, জানিয়ে দিল দিল্লি হাইকোর্ট

স্পেশ্যাল ল-এর আওতায় বিয়ে করলে ভারতীয় হওয়া বাঞ্ছনীয় নয়

স্পেশ্যাল ম্যারেজ অ্যাক্টের আওতায় বিবাহ রেজিস্টার করতে গেলে ভারতীয় হওয়া বাঞ্ছনীয় নয় বলে সাফ জানিয়েছে দিল্লি হাইকোর্ট। উল্লেখ্য, এক হিন্দু কানাডিয়ান নাগরিক ও ক্রিস্টান আমেরিকান নাগরিকের বিয়ে সংক্রান্ত মামলায় এই রায় দেওয়া হয়েছে।

স্পেশ্যাল ম্যারেজ অ্যাক্ট-এর আওতায় ভারতের মাটিতে বিয়ে করলে, দম্পতির কোনও একজনকে ভারতীয় হতে হবে, এমন আবশ্যিক নয়। একথা জানিয়েছে দিল্লি হাইকোর্ট। ফলে স্পেশ্যাল ম্যারেজ অ্যাক্টের আওতায় বিবাহ রেজিস্টার করতে গেলে ভারতীয় হওয়া বাঞ্ছনীয় নয় বলে সাফ জানিয়েছে দিল্লি হাইকোর্ট। উল্লেখ্য, এক হিন্দু কানাডিয়ান নাগরিক ও ক্রিস্টান আমেরিকান নাগরিকের বিয়ে সংক্রান্ত মামলায় এই রায় দেওয়া হয়েছে।

ওই বিয়ে সংক্রান্ত মামলা তাঁরা তুলে ধরেন আইনি বিধিতে রয়েছে ‘যেকোনও দু'জন ব্যক্তিত্ব’ বিষয়টি, সেখানে কোথাও ‘নাগরিক’ শব্দের ব্যবহার হয়নি। আর এই আইনি বিধি স্পেশ্যাল ম্যারেজ অ্যাক্টের আওতায় রয়েছে। গত বছর দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়ে এই মামলা দায়ের করেছে ওই জুটি। তাঁদের দাবি, দিল্লিতে ৬ মাস ধরে বসবাসের পরও তাঁরা অনলাইনে বিয়ের রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে পারছেন না। ওয়েবসাইটে দেখানো হচ্ছে, স্পেশ্যাল ম্যারেজ অ্যাক্টে বিয়ে করতে হলে, দম্পতির মধ্যে অন্তত একজনকে ভারতীয় নাগরিক হতে হবে। এরপরই দিল্লি হাইকোর্টে বিচারপতি প্রতিভা এমন সিংয়ের বেঞ্চে যায় মামলা। সেই রায়ে বলা হয়েছে, স্পেশ্যাল ম্যারেজ অ্যাক্ট ১৯৫৩ সালের আইনি বিধির সেকশন ৪ অনুযায়ী যেকোনও দুজন ব্যক্তিত্ব এই বিয়ে করতে পারেন, সেখানে ভারতীয় নাগরিক হওয়ার আবশ্যিকতা নিয়ে কোনও বার্তা নেই। এরপরই আদালাত সাব ডিভিশনাল ম্যাজিস্ট্রেটকে এই বিষয়ে নির্দিষ্ট প্রক্রিয়ায় পদক্ষেপ গ্রহণ করতে বলে। যাতে ওই দম্পতির বিয়ের ক্ষেত্রে কোনও বাধা দান না আসে নাগরিকত্বের প্রশ্নে, সেই দিকটি নিয়ে আইনি বিধিতে কোর্টের নির্দেশ মতো প্রক্রিয়া করার কথা বলা হয়েছে।

এদিকে, এই মামলায় দিল্লি সরকারের দেওয়া স্পেশ্যাল ম্যারেজ অ্যাক্টের গাইডলাইনে কিছু ফারাক ধরা পড়েছে। সেই গাইডলাইনে লেখা রয়েছে দম্পতির কোনও একজনকে ভারতীয় হতে হবে। সেই গাইডলাইন ভারতীয় সংবিধানের আইনি বিধি অনুসারে করার ক্ষেত্রে কী কী পদক্ষেপ নেওয়া হচ্ছে,তা নিয়ে একটি রিপোর্ট তলব করা হয়েছে। বিদেশী নাগরিকদের এই আইনে ভারতে বিয়ের ক্ষেত্রে রেজিস্ট্রেশন সংক্রান্ত বিষয়ে গাইডলাইনে সংস্কারের কথা প্রথমবার ২০১৯ সালে বলা হয়েছে। সেই প্রসঙ্গও এদিনের আইনি প্রক্রিয়ায় বলা হয়েছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

 

 

 

 

 

 

 

 

বন্ধ করুন