বাংলা নিউজ > ঘরে বাইরে > Ram Bhajan Kumar: বাংলার নয়, দিল্লি পুলিশের কনস্টেবল UPSC-তে সফল, দেখিয়ে দিলেন দিনমজুরের সন্তান

Ram Bhajan Kumar: বাংলার নয়, দিল্লি পুলিশের কনস্টেবল UPSC-তে সফল, দেখিয়ে দিলেন দিনমজুরের সন্তান

দিল্লি পুলিশের হেড কনস্টেবল। নাম রামভজন কুমার। এবার ইউপিএসসিতে ৬৬৭তম স্থানে রয়েছেন তিনি। সংগৃহীত ছবি

কঠিন পরিশ্রমের ফল। অদম্য জেদ এগিয়ে দিল রামভজন কুমার। কনস্টেবল থেকে একেবারে ইউপিএসসি পরীক্ষায় সফল হলেন। 

পিটিআই, ওয়াই শর্মা

দিল্লি পুলিশের হেড কনস্টেবল। নাম রামভজন কুমার। এবার ইউপিএসসিতে ৬৬৭তম স্থানে রয়েছেন তিনি। বয়স ৩৪ বছর। দিল্লি পুলিশের সাইবার সেল পুলিশ স্টেশনে তিনি পোস্টিং। তবে একবার নয়, একেবারে আটবারের চেষ্টায় চূড়ান্ত সফল তিনি।

সিভিল সার্ভিস পরীক্ষা ২০২২। সেই পরীক্ষারই ফলাফল ঘোষণা করেছে ইউপিএসসি। তার মধ্য়ে সফল ৯৩৩জন প্রার্থীর মধ্যে নাম রয়েছে রামভজন কুমারের। পরিশ্রম আর চেষ্টা থাকলে, লক্ষ্য স্থির থাকলে সফলতা আসবেই। ফের প্রমাণ করে দিলেন রামভজন।

এই পরীক্ষা যেন জীবনটাকে রাতারাতি বদলে দিল। সহকর্মী, বন্ধুবান্ধব সকলের ফোন, মেসেজে খালি অভিনন্দন বার্তা। দিল্লি পুলিশের পক্ষ থেকেও তাঁকে শুভেচ্ছা বার্তা জানানো হয়েছে।

কিন্তু এত বড় সাফল্য কীভাবে পেলেন তিনি? তিনি সংবাদ মাধ্যমে জানিয়েছেন, স্বপ্ন সত্যি হল। এটা আমার আটবারের চেষ্টা ছিল। আমি ওবিসি ক্য়াটাগরির ছিলাম। আমি নবার এই পরীক্ষায় বসতে পারতাম। যদি এবার না পারতাম আবার চেষ্টা করতাম। আমি ২৮ মে আবার পরীক্ষায় বসব যাতে স্থানটা আরও একটু উন্নত করতে পারি।

মারাত্মক মনের জোর রামভজনের। তিনি বলেন, আমি ইতিবাচক মনোভাব নিয়ে প্রস্তুতি নিতাম। যদি এবার হয় তবে ভালো। আর না হলে আরও পরিশ্রম করব। কিন্তু এই যে বার বার ব্যর্থ হয়েছেন। আবার ঘুরে দাঁড়িয়েছেন। এটা কীভাবে সম্ভব হল? তিনি সংবাদ সংস্থাকে জানিয়েছেন, আমার স্ত্রী সবসময় পাশে ছিলেন। তিনি আমার শক্তির উৎস।

তিনি বলেন, আমার হারানোর কিছু ছিল না। রাজস্থানের গ্রাম থেকে আমি এসেছি। আমার বাবা ছিলেন দিনমজুর। আমি দেখেছি আমাকে পড়াশোনা করানোর জন্য় তিনি কী পরিমাণ পরিশ্রম করেছেন। সেকারণে আর পেছনে ফিরে তাকাইনি। সর্বোচ্চ পরিশ্রম করেছি।

২০১৯ সালে তিনি কনস্টেবল হিসাবে যোগ দিয়েছিলেন। তিনি বলেন, সবসময় চেষ্টা করতাম আরও ভালো জায়গায় যাব। বৃহত্তর প্লাটফর্ম থেকে মানুষের সেবা করতে চাই। তিনি বলেন, মাঝেমধ্যে মনে হত ব্যর্থ হলে সন্তানদের তৈরি করব। তবে আমার স্ত্রী সবসময় উৎসাহ দিয়েছেন।

তিনি বলেন, ফিরোজ আলম নামে এক কনস্টেবল ছিলেন। যিনি ইউপিএসসি দিয়ে এসিপি হয়েছিলেন। তিনিও আমার অনুপ্রেরণা ছিলেন। তিনি বলেন, আলম স্যার সফল হওয়ার পরে তিনি আমাদের বার বার উৎসাহ দিতেন।এটা খুব সহায়তা করেছে। সবসময় চাইতাম থানার কাছে থাকতে যাতে কাজ সেরেই পড়তে বসতে পারি। প্রস্তুতির জন্য একমাস ছুটি চেয়েছিলেন। রোজ ১৬ ঘণ্টা করে পড়াশোনা করতেন তিনি।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

বিগ বস-এ রণবীর,এরই মাঝে মুক্তি পেল 'অ্যক্সিডেন্ট অর কনস্পিরেসি গোধরা'র ট্রেলার এবারের টি২০ বিশ্বকাপে ভারতকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন রোহিত, দেখে নিন কীভাবে? প্রাথমিক টেট পরীক্ষা মামলায় ভুল প্রশ্নের সংখ্যা কত?‌ পৃথক কমিটির ভাবনায় হাইকোর্ট আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায়, একঝলকে ওয়ার্নারের কেরিয়ারর সেরা প্রাপ্তি... ক্রিকেট খেলা শুরুই করেছি ভারতের হয়ে খেলব বলে! দলে ডাক পেয়ে বললেন অভিমানী রিয়ান 'এত তাড়াতাড়ি সুযোগ পাব ভাবিনি',জিম্বাবোয়ে সফরে সুযোগ পেয়ে ঘোর কাটছে না নীতীশের মমতার এক ধমকেই নিভে গেল নবান্নের করিডরের লাইট, এসি চালালে বকবে না তো কেউ! কলকাতায় মুগ্ধ মেলিন্ডা, অবসরের পর এসে থাকতে চান তিলোত্তমায়, শিখবেন বাংলা ভাষা ১ সপ্তাহের মাথায় বাসন্তীর একই পুকুরে ফের দেখা গেল বিরাট কুমির! মহিলাদের বাসযাত্রা আরও নিরাপদ, কলকাতায় পথচলা শুরু লেডিস স্পেশ্যালের

T20 WC 2024

ক্রিকেট খেলা শুরুই করেছি ভারতের হয়ে খেলব বলে! দলে ডাক পেয়ে বললেন অভিমানী রিয়ান 'এত তাড়াতাড়ি সুযোগ পাব ভাবিনি',জিম্বাবোয়ে সফরে সুযোগ পেয়ে ঘোর কাটছে না নীতীশের একটা ক্যাচই বদলে দিয়েছিল ম্যাচের মোড়! মার্শকে সাজঘরে ফিরিয়ে সেরা ফিল্ডার অক্ষর অস্ট্রেলিয়া তো সেমিতে যাবেই, হম্বিতম্বি করেছিলেন কামিন্স, মনে করালেন আফগান তারকা IND vs AUS: রোহিত ঝড়ে কাবু অজিরা, T20 WC-এ এত দ্রুত আগে পার করতে পারেনি ভারত কামিন্স-জাম্পা-স্টইনিসদের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী বোলিং হেজেলউডের পন্তের খারাপ দিন! শুরুতে মুখ খেলেন রোহিতের থেকে, শেষটায় হার্দিকের অগ্নিরোষ গুলবদিনকে লাল কার্ড দিতে বললেন অশ্বিন, শাহরুখের সিনেমার উল্লেখ করে মজা আফগানের ৩ উইকেট হারানোর পরেই সেমির আশা ছেড়ে দিয়েছিল বাংলাদেশ- জানালেন বাংলাদেশ অধিনায়ক দশম দল হিসেবে বিশ্বকাপের সেমিতে গেল আফগানিস্তান, জানেন ভারত কবে প্রথম উঠেছিল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.