বাংলা নিউজ > ঘরে বাইরে > Monkey pox in Delhi: দিল্লিতে মাঙ্কিপক্সের প্রথম কেস! মানালিতে স্ট্যাগ পার্টির পরই আক্রান্ত ব্যক্তি
মাঙ্কিপক্সে আক্রান্ত দিল্লির ব্যক্তি। প্রতীকী ছবি।

Monkey pox in Delhi: দিল্লিতে মাঙ্কিপক্সের প্রথম কেস! মানালিতে স্ট্যাগ পার্টির পরই আক্রান্ত ব্যক্তি

  • জানা গিয়েছে, যাঁর শরীরে এই মাঙ্কিপক্সের সংক্রমণ দেখা গিয়েছে, তাঁর কোনও বিদেশে যাওয়ার ইতিহাস নেই। মানালিতে একটি স্ট্যাগ পার্টিতে যোগদানের পরই এই সংক্রমণ দেখা যায়।

কেরলের পর এবার দিল্লিতে হানা মাঙ্কিপক্সের। দক্ষিণ ভারতের পর উত্তর ভারতেও মাঙ্কিপক্সের হানার খবর উঠে আসতে শুরু করে দিয়েছে। দিল্লিতে রিপোর্ট হয়েছে প্রথম মাঙ্কিপক্সের হানার খবর। জানা গিয়েছে, যাঁর শরীরে এই মাঙ্কিপক্সের সংক্রমণ দেখা গিয়েছে, তাঁর কোনও বিদেশে যাওয়ার ইতিহাস নেই।

সংবাদসংস্থা পিটিআইয়ের খবর অনুযায়ী, এক ব্যক্তি ত্বকে ব়্যাশ নিয়ে ও জ্বর নিয়ে দিল্লির হাসপাতালে ভর্তি হন। তাঁর চিকিৎসা চলাকালীনই পরীক্ষা নিরীক্ষায় উঠে আসে মাঙ্কিপক্সের সংক্রমণের খবর। ৩১ বছরের ওই রোগীকে ঘিরে আপাতত শোরগোল দিল্লিতে। প্রশ্ন উঠছে, তাহলে কি দক্ষিণ ভারতের পর এবার উত্তর ভারতেও মাঙ্কিপক্সের দাপট বেড়ে যেতে চলেছে? এই নিয়ে দেশে মোট ৪ টি মাঙ্কিপক্সের কেস-এর খোঁজ মিলল। শাগরেদ সহ 'বেটিং কুইন' ছোটি গ্রেফতার! ৩৫ জন পাকড়াও হতেই ব়্যাকেটের পর্দাফাঁস

মানালিতে একটি স্ট্যাগ পার্টিতে যোগদানের পরই এই সংক্রমণ দেখা যায় ওই ব্যক্তির শরীরে। দিল্লির মৌলানা আজাদ মেমোরিয়াল হাসপাতালে ৩ দিন আগে মাঙ্কিপক্সের উপসর্গ নিয়ে ভর্তি হন ব্যক্তি। তারপরই তাঁর শরীরে মাঙ্কিপক্সের হানা নিয়ে নিশ্চিত হওয়া যায় বহু পরীক্ষার পর। আপাতত তাঁর কনট্যাক্ট ট্রেসিং দেখা হচ্ছে খতিয়ে। এর আগে ভারতে তৃতীয় মাঙ্কিপক্সের কেসটি দেখা গিয়েছিল কেরলেই। সেখানে ইউএই থেকে আসা এক ব্যক্তির শরীরে এই সংক্রমণ দেখা যায়। ফলে আতঙ্ক দেখা যায় কেরল জুড়ে। এবার পশ্চিম দিল্লির বাসিন্দার ওই রোগে সংক্রমিত হওয়ার ঘটনায় দিল্লিতেও রয়েছে আতঙ্কের ছায়া। 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

বন্ধ করুন