বাংলা নিউজ > ঘরে বাইরে > দিল্লি হিংসা: UAPA মামলায় JNU প্রাক্তনী উমর-শারজিলের বিরুদ্ধে চার্জশিট দাখিল

দিল্লি হিংসা: UAPA মামলায় JNU প্রাক্তনী উমর-শারজিলের বিরুদ্ধে চার্জশিট দাখিল

দিল্লি হিংসার ভয়াবহ দৃশ্য (ছবি সৌজন্য পিটিআই)

সূত্রের খবর, রাষ্ট্রদ্রোহ, খুন, অপরাধমূলক ষড়যন্ত্র, হিংসা ছড়ানো-সহ একাধিক ধারা চাপানো হয়েছে।

দিল্লি হিংসার ষড়যন্ত্র সংক্রান্ত একটি মামলায় উমর খালিদের বিরুদ্ধে সাপ্লিমেন্টারি চার্জশিট জমা দিল পুলিশ। প্রাক্তন ছাত্রনেতার পাশাপাশি জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) অপর এক প্রাক্তন পড়ুযা শারজিল ইমামের বিরুদ্ধে সাপ্লিমেন্টারি চার্জশিট দাখিল করা হয়েছে।

অতিরিক্ত দায়রা বিচারক অমিতাভ রাওয়াতের এজলাসে ৯৩০ পাতার সেই সাপ্লিমেন্টারি চার্জশিটে উমর, শারজিল ছাড়াও ফয়জান খান নামে একজনের নাম আছে। সূত্র উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন (ইউএপিএ), রাষ্ট্রদ্রোহ, খুন, অপরাধমূলক ষড়যন্ত্র, হিংসা ছড়ানো, অবৈধ জমায়েত, ধর্ম-ভাষা-বর্ণ ইত্যাদির ভিত্তিতে ঘৃণা ছড়ানো-সহ ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারা চাপানো হয়েছে।

সূত্রের খবর, ভারতীয় দণ্ডবিধির ১২০ বি (অপরাধমূলক ষড়যন্ত্র), ১০৯ ধারা (প্ররোচনা), ১১৪ (যাঁরা প্ররোচনা দিয়েছিলেন, তাঁরা অপরাধের সময় উপস্থিত), ১২৪ এ (রাষ্ট্রদ্রোহ), ১৪৭ এবং ১৪৮ (হিংসা) ধারায় তিনজনের বিরুদ্ধে সাপ্লিমেন্টারি চার্জশিট জমা দেওয়া হয়েছে। আর বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনের ১৩ ধারা (বেআইনি কার্যকলাপ), ১৬ (সন্ত্রাসবাদমূলক কার্যকলাপ), ১৭ (সন্ত্রাসবাদমূলক কার্যকলাপ অর্থ সংগ্রহ) এবং ১৮ ধারাও (ষড়যন্ত্র) আছে। এছাড়াও তিনজনের বিরুদ্ধে আরও একাধিক ধারা চাপানো হয়েছে বলে সূত্রের খবর।

আপাতত সেই মামলায় বিচারবিভাগীয় হেফাজতে আছেন উমর এবং শারজিল। ফয়জানের জামিন মঞ্জুর করেছে দিল্লি হাইকোর্ট। গত সেপ্টেম্বরে মূল চার্জশিট দাখিল করা হয়েছিল। তাতে পিঞ্জরা তোড়ের সদস্য এবং জেএনইউয়ের পড়ুয়া দেবাঙ্গনা কলিতা ও নাতাশা নারওয়াল এবং জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া আসিফ ইকবাল তানহার নাম ছিল। তাছাড়াও জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের রিসার্চ স্কলার সফুরা জারগার, মীরান হায়দার, শিফা-উর-রেহমান-সহ অনেকের বিরুদ্ধে চার্জশিট জমা দেওয়া হয়েছিল।

ঘরে বাইরে খবর

Latest News

জোড়া ঘূর্ণাবর্তে বৃষ্টি চলবে বাংলা! ৫০ কিমিতে ঝড় উঠবে একাধিক জেলায়, কোথায়? আতাপাত্তু একাই ১৯৫, সব থেকে বেশি রান তাড়া করে ODI জয়ের বিশ্বরেকর্ড শ্রীলঙ্কার সরু ফিতের ব্লাউজে উন্মুক্ত ক্লিভেজ! বিয়ের খবর পাকা,কৌশাম্বির রূপে বিভোর ফ্যানেরা IPL-এর ২০ ইনিংসে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রান সুদর্শনের, চোখ রাখুন সেরা ৫-এ আচার্যই নিয়োগ করতে পারেন উপাচার্যদের, বলছে সুপ্রিম কোর্ট, বিবৃতি জারি করল রাজভবন ‘আমার বরকে রাতে একা ছাড়া যাবে না’, মা-কে এসব কী বলে বসল স্মার্ট দিদি নন্দিনী! পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে জুতো খুলে বিমান থেকেই রামলালার ‘সূর্যাভিষেক' দেখলেন মোদী, অভিভূত নেটপাড়া মুখ্যমন্ত্রীর মুখে 'হিংসার' কথা! অভিযোগ তুলে কমিশনে BJP, কী বলেছিলেন মমতা? গুজরাটকে বিধ্বস্ত করে লিগ টেবিলের বিন্যাস নয়-ছয় করল দিল্লি, বড় লাফ ঋষভ পন্তদের

Latest IPL News

পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড মার খেয়ে হাড় গুঁড়ো হচ্ছে বোলারদের, IPL-এ ইমপ্যাক্ট বদলি তুলে দেওয়ার দাবি মুডির ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.