বাংলা নিউজ > ঘরে বাইরে > Delhi University UG admission: শুরু নম্বরে 'লড়াই', স্নাতকে ভরতির জন্য কলা বিভাগের ৩ বিষয়ে চাই ১০০%
দিল্লি বিশ্ববিদ্যালয়ে আবারও শুরু নম্বরের 'লড়াই' (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
দিল্লি বিশ্ববিদ্যালয়ে আবারও শুরু নম্বরের 'লড়াই' (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Delhi University UG admission: শুরু নম্বরে 'লড়াই', স্নাতকে ভরতির জন্য কলা বিভাগের ৩ বিষয়ে চাই ১০০%

  • অভূতপূর্ব কাট-অফ মার্কসের ধারা অব্যাহত।

দিল্লি বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরে ভরতির ক্ষেত্রে ১০০ শতাংশ কাট-অফ মার্কস নতুন কিছু নয়। কিন্তু এবার একটি বিষয় নয়, তিনটি বিষয়ে ভরতির জন্য চাই ১০০ শতাংশ নম্বর।

শনিবার যে প্রথম তালিকা ঘোষণা করা হয়েছে, তাতে অভূতপূর্ব কাট-অফ মার্কসের ধারা অব্যাহত। লেডি শ্রীরাম কলেজের তিনটি বিষয়ে ভরতির জন্য ১০০ শতাংশ নম্বর চাই। জেনারেল ক্যাটেগরির পড়ুয়াদের অর্থনীতিতে (বি.এ. অনার্স) ভরতির জন্য পেতে হবে ১০০ শতাংশ নম্বর। রাষ্ট্রবিজ্ঞান (বি.এ. অনার্স) এবং মনোবিজ্ঞানেও (বি.এ. অনার্স) ভরতির জন্য ১০০ শতাংশ নম্বর প্রয়োজন।

আগে ২০১৫ সালে কলেজ অফ ভোকেশনাল স্টাডিজ এবং ইন্দ্রপ্রস্থ কলেজ ফর উইমেনসে কম্পিউটার সায়েন্স প্রোগ্রামে ভরতির জন্য জেনারেল ক্যাটেগরির পড়ুয়াদের ১০০ শতাংশ নম্বর প্রয়োজন হয়েছিল। পরবর্তী চার বছর কাট-অফ মার্কস অত্যন্ত বেশি থাকলেও তা ১০০ শতাংশে পৌঁছায়নি।

একশো শতাংশ কাট-মার্কস নিয়ে বিতর্ক থাকলেও এবার চেয়ে নম্বরের চাহিদা অত্যন্ত বেশি হবে, তা আগে থেকেই স্পষ্ট ছিল। কারণ এবার সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ৪১,০০০ জনেরও বেশি ৯৫ শতাংশের উপর এবং ১.৮৪ লাখের বেশি পড়ুয়া ৯০ শতাংশের অধিক নম্বর পেয়েছেন।

সেই রেশ ধরেই বিজ্ঞান শাখায় ভরতির জন্য নম্বরের চাহিদাও অত্যন্ত বেশি। কলা বিভাগের মতোই বিজ্ঞান শাখার ক্ষেত্রেও সবথেকে বেশি কাট-অফ নম্বর চেয়েছে লেডি শ্রীরাম কলেজেই। স্ট্যাটিস্টিকসে (বি.এসসি অনার্স) ভরতির জন্য জেনারেল ক্যাটেগরির পড়ুয়াদের চাই ৯৯.৭৫ শতাংশ। খুব একটা পিছিয়ে নেই হিন্দু কলেজ। সেই কলেজে ভরতির জন্য স্ট্যাটিস্টিকসে পেতে হবে ৯৯.২৫ শতাংশ।

বন্ধ করুন