বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘‌রেট কেয়া হ্যায়?’‌, দিল্লিতে পশ্চিমবঙ্গের ২ তরুণীকে 'কটূক্তি' ব্যক্তির
‘‌রেট কেয়া হ্যায়?’‌, দিল্লিতে পশ্চিমবঙ্গের ২ তরুণীকে 'কটূক্তি' ব্যক্তির। (ছবিটি প্রতীকী, সৌজন্য অরবিন্দ যাদব/হিন্দুস্তান টাইমস)
‘‌রেট কেয়া হ্যায়?’‌, দিল্লিতে পশ্চিমবঙ্গের ২ তরুণীকে 'কটূক্তি' ব্যক্তির। (ছবিটি প্রতীকী, সৌজন্য অরবিন্দ যাদব/হিন্দুস্তান টাইমস)

‘‌রেট কেয়া হ্যায়?’‌, দিল্লিতে পশ্চিমবঙ্গের ২ তরুণীকে 'কটূক্তি' ব্যক্তির

যে ভিডিওটি প্রকাশ্যে এসেছে, তাতে ওই দুই তরুণীকে লক্ষ্য করে হিন্দিতে জিজ্ঞাসা করা হচ্ছে, ‘‌রেট কেয়া হ্যায়’‌।

দিল্লিতে প্রকাশ্যে রাজপথে কটূক্তি করার অভিযোগ উঠল কয়েকজন মধ্যবয়স্ক ব্যক্তির বিরুদ্ধে। জানা গিয়েছে, তরুণী দুজনই বাঙালি। গোটা ঘটনার সেই ভিডিয়ো প্রকাশ্যেও এসেছে। প্রকাশ্যে আসতেই দেশজুড়ে নিন্দার ঝড় উঠেছে। খোদ রাজধানীর বুকে মহিলাদের এভাবে কটূক্তি করায় মহিলাদের নিরাপত্তা নিয়েই প্রশ্ন উঠে গেল।

জানা গিয়েছে, যে দুই তরুণীকে লক্ষ্য করে এই কটূক্তি করা হয়েছে, তাঁরা দুজনেই দার্জিলিংয়ের বাসিন্দা। যে ভিডিয়োটি প্রকাশ্যে এসেছে, তাতে ওই দুই তরুণীকে লক্ষ্য করে হিন্দিতে জিজ্ঞাসা করা হচ্ছে, ‘‌রেট কেয়া হ্যায়’‌? এই কথা শোনার পরই প্রতিবাদ করায় ঘটনাস্থল থেকে মধ্য বয়স্ক ব্যক্তিরা পালিয়ে যান। এই প্রসঙ্গে দুই তরুণীই অভিযোগের সুরে জানিয়েছেন, যখন তাঁদের এই ধরণের কটূক্তি করা হচ্ছিল, তখন আশেপাশে অনেকেই ছিলেন। কিন্তু কেউ তাঁদের সাহায্যের জন্য এগিয়ে আসেনি। কোনও প্রতিবাদও করেননি। একইসঙ্গে পুলিশের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছেন ওই দুই তরুণী। এক পুলিশ কর্মীর হাতেও তাঁদের হেনস্থা হতে হয়েছে বলেও অভিযোগ করেছেন তাঁরা। তাঁদের অভিযোগ, এক পুলিশ কর্মী তাঁদের রাস্তায় আটকে জিজ্ঞাসা করেছিল, 'তাঁরা কি ড্যান্সার?' ক্ষোভ প্রকাশ করেই তাঁরা জানিয়েছেন, পাহাড়ের বাসিন্দা হওয়ার কারণেই তাঁদের সঙ্গে নানাভাবে বিদ্বেষমূলক আচরণ করা হচ্ছে।

ইতিমধ্যে গোটা বিষয়টি খতিয়ে দেখছে দিল্লি মহিলা কমিশন। দিল্লির দক্ষিণ জেলার ডেপুটি কমিশনারকে চিঠি লিখেছেন মহিলা কমিশনের চেয়ারপার্সন স্বাতী মালওয়াল। টুইটে উদ্বেগ প্রকাশ করে তিনি জানিয়েছেন, সোশ্যাল মিডিয়ায় কয়েকটি ভিডিয়োয় দেখা গিয়েছে, কয়েকটি মেয়েকে হেনস্থার শিকার হতে হয়েছে। বিষয়টি খুবই গুরুতর। পুলিশ এফআইআর দায়ের করতে বলা হয়েছে।

বন্ধ করুন