বাংলা নিউজ > ঘরে বাইরে > বন্ধ র‍্যাডার, আকাশে উত্তেজনার মধ্যে ১ ঘণ্টা পরে কাবুলে নামল এয়ার ইন্ডিয়ার বিমান
বন্ধ র‍্যাডার, আকাশে উত্তেজনার মধ্যে ১ ঘণ্টা পরে কাবুলে নামল এয়ার ইন্ডিয়ার বিমান। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
বন্ধ র‍্যাডার, আকাশে উত্তেজনার মধ্যে ১ ঘণ্টা পরে কাবুলে নামল এয়ার ইন্ডিয়ার বিমান। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

বন্ধ র‍্যাডার, আকাশে উত্তেজনার মধ্যে ১ ঘণ্টা পরে কাবুলে নামল এয়ার ইন্ডিয়ার বিমান

  • নির্দিষ্ট সময় উড়েছিল এয়ার ইন্ডিয়ার দিল্লি-কাবুল বিমান। কিন্তু আফগানিস্তানে এত দ্রুত পরিস্থিতির পরিবর্তন হল যে আকাশে প্রায় এক ঘণ্টা চক্কর কাটতে হল সেই বিমানকে।

হরিন্দর বাওয়েজা 

নির্দিষ্ট সময় উড়েছিল এয়ার ইন্ডিয়ার দিল্লি-কাবুল বিমান। কিন্তু আফগানিস্তানে এত দ্রুত পরিস্থিতির পরিবর্তন হল যে আকাশে প্রায় এক ঘণ্টা চক্কর কাটতে হল সেই বিমানকে। এমনকী যাতে উড়ানটিকে চিহ্নিত না করা যায়, সেজন্য একটা সময় র‍্যাডারও বন্ধ করে দেন পাইলট। পরে অবশ্য বিমানটি কাবুল বিমানবন্দরে অবতরণ করেছে।

কাবুলে ভারতীয় দূতাবাসের আধিকারিক এবং কূটনীতিবিদদের দেশে ফেরানোর জন্য তড়িঘড়ি ব্যবস্থা নেয় নয়াদিল্লি। তাঁদের ফিরিয়ে রবিবার দুপুরে দিল্লির আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এয়ার ইন্ডিয়ার ২৪৩ বিমান ওড়ে। ২ ঘণ্টা ২০ মিনিটের নির্ধারিত যাত্রাপথের মধ্যে আফগানিস্তানের পরিস্থিতি দ্রুত পালটাতে থাকে। কাবুলে ঢুকে পড়ে তালিবান। তারইমধ্যে কাবুলের পার্শ্ববর্তী এলাকায় পৌঁছে যায় এয়ার ইন্ডিয়ার ২৪৩ বিমান। সেই সময় সাহায্যের জন্য কাবুল এয়ার ট্র্যাফিক কন্ট্রোলে কেউ ছিলেন না। সেই পরিস্থিতিতে আকাশে প্রায় এক ঘণ্টা চক্কর কাটে বিমানটি। যাতে উড়ানটিকে নিশানা না করা হয়, সেজন্য একটা সময় র‍্যাডারও বন্ধ করে দেন পাইলট।

শেষপর্যন্ত নির্ধারিত সময়ের এক ঘণ্টা পর বিমানটি কাবুল বিমানবন্দরে অবতরণ করে। আপাতত বিমানটি কাবুল বিমানবন্দরেই আছে। মাঝ-আকাশে চক্কর কাটায় বিমানে আরও তেল ভরতে হবে। তারপর তা দিল্লির উদ্দেশে রওনা দেবে।

এমনিতে রবিবার কাবুলের শহরতলিতে পৌঁছে গিয়েছে তালিবান। এই পরিস্থিতিতে সরকারি অফিসগুলি থেকে সরকারি কর্মচারীরা পালাতে শুরু করেছেন বলে জানা গিয়েছে। এদিকে বহু স্থানে আফগান কমান্ডাররা আত্মসমর্পণ করেছে বলে দানা গিয়েছে। এদিকে মার্কিন দূতাবাসের নিরাপত্তা কয়েকগুণ বাড়ানো হয়েছে। সংবাদ সংস্থা এপি-কে তালিবান জানিয়েছে যে কলকান, কারাবাঘ এবং পাঘমান প্রদেশে পৌঁছেছে তালিবান যোদ্ধারা। রাজধানী কাবুলকে নাকি কার্যত ঘিরে ফেলেছে তালিবান।

বন্ধ করুন