বাংলা নিউজ > ঘরে বাইরে > ফেল ফাইজার! ডেল্টা জ্বরের কাপুনি ইজরায়েলের, কোভিড টিকা নিয়েও করোনা আক্রান্ত বহু
প্রতীকী ছবি (সৌজন্যে রয়টার্স) (REUTERS)
প্রতীকী ছবি (সৌজন্যে রয়টার্স) (REUTERS)

ফেল ফাইজার! ডেল্টা জ্বরের কাপুনি ইজরায়েলের, কোভিড টিকা নিয়েও করোনা আক্রান্ত বহু

  • নতুন করে করোনা আক্রান্ত হওয়া ইজরায়েলিদের মধ্যে ৫০ শতাংশের কাছাকাছি মানুষের টিকাকরণ হয়ে গিয়েছে।

করোনা মুক্তির উল্লাস করা ইজরায়েল ফের একবার করোনা সংক্রমণে জর্জরিত হল। এবং সবথেকে অবাক করা বিষয় হল, নতুন করে করোনা আক্রান্ত হওয়া ইজরায়েলিদের মধ্যে ৫০ শতাংশের কাছাকাছি মানুষের টিকাকরণ হয়ে গিয়েছে। এদিকে নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকায় সেদেশে ফের এখবার মাস্ক পরা বাধ্যতামূলক করা হল। জানা গিয়েছে নতুন করে করোনা আক্রান্তদের ৯০ শতাংশ রোগী ডেল্টা ভ্যারিয়েন্টে সংক্রমিত। ওদিকে ১৬ বছরের কম বয়সীরাও বিপুল সংখ্যায় করোনা আক্রান্ত হচ্ছে।

উল্লেখ্য, ইজরায়েলে ফাইজারের টিকা দেওয়া হয়েছে। ভারতেও এই টিকা ছাড়পত্র পেতে চলেছে জানা গিয়েছে সূত্র মারফত। তবে এই টিকার ডেল্টা স্ট্রেনের উপর কার্যকারিতা অত বেশি নয় বলে দাবি বিশেষজ্ঞদের। ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনার ভ্যাকসিন থেকে তৈরি হওয়া অ্যান্টিবডির প্রভাব ডেলটা ভ্যারিয়েনটের উপর মাত্র ৩২ শতাংশ। একই সঙ্গে গবেষণায় আরও দেখা গেছে, এই ভ্যাকসিন নেওয়ার পরে মানুষের শরীরে তৈরি হওয়া অ্যান্টিবডির কার্যকরী ক্ষমতা খুবই কম।

এদিকে ডেল্টাকে সামাল দেওয়ার আগেই ভারতে ক্রমেই বাড়তে শুরু করেছে ডেল্টা প্লাসের সংক্রমণ। এর মধ্যে দেশের ১১টি রাজ্যে ৪৮ জন সংক্রামিত হয়েছেন। শুধু মহারাষ্ট্রেই ২০ জন এই নয়া স্ট্রেনে আক্রান্ত। শুক্রবার এই তথ্য দিয়ে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ জানিয়েছে, করোনা ভ্যাকসিনগুলি এই বিশেষ ভ্যারিয়্যান্টকে রুখতে কতটা কার্যকরী, তা জানতে আরও ৭ থেকে ১০ দিন সময় লাগবে। ডেল্টা প্লাসের তিনটি চরিত্রের সন্ধান মিলেছে ভারতের বিভিন্ন অঞ্চলে। ভারত সহ মোট ১২টি দেশে এখনও পর্যন্ত সার্স-কোভ-২-এর এই নতুন ভ্যারিয়্যান্ট পাওয়া গিয়েছে।

বন্ধ করুন