বাংলা নিউজ > ঘরে বাইরে > ডেল্টা+ওমিক্রন= ডেল্টাক্রন? সত্যিই কি এমন ভেরিয়েন্ট এসেছে?
প্রতীকী ছবি : রয়টার্স ( REUTERS / Luc Gnago)
প্রতীকী ছবি : রয়টার্স ( REUTERS / Luc Gnago)

ডেল্টা+ওমিক্রন= ডেল্টাক্রন? সত্যিই কি এমন ভেরিয়েন্ট এসেছে?

  • 'আসলে এটি সিকোয়েন্সিং প্রক্রিয়া চলাকালীন কনট্যামিনেশনের ফল,' হু-র কোভিডের প্রযুক্তিগত প্রধান ডঃ মারিয়া ভ্যান কেরখোভ জানালেন।

ডেল্টাক্রন। এর অর্থ ডেল্টা এবং ওমিক্রন একত্রিত হয়েছে। তবে আসলে কিন্তু ব্যাপারটা তেমন নয়। বৃহস্পতিবার এমনটাই বলল বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO)।

'আসলে এটি সিকোয়েন্সিং প্রক্রিয়া চলাকালীন কনট্যামিনেশনের ফল,' জানালেন হু-র কোভিডের প্রযুক্তিগত প্রধান ডঃ মারিয়া ভ্যান কেরখোভ।

তবে এর পাশাপাশি তিনি অবশ্য স্পষ্ট করেন আরও একটি বিষয়। তিনি জানান, একজন ব্যক্তির পক্ষে SARS-CoV-2-এর বিভিন্ন ভেরিয়েন্টের দ্বারা সংক্রামিত হওয়া সম্ভব। হু আধিকারিক আরও জানালেন, এমন সংক্রমণের উদাহরণ রয়েছে, যেখানে কারও একইসঙ্গে ইনফ্লুয়েঞ্জা এবং কোভিড উভয় সংক্রমনই হয়েছে।

আরও পড়ুন : Omicron symptoms: জ্বর, কাশি, গলাব্যথা আছে? ওমিক্রনেই আক্রান্ত হয়েছেন কি না, বুঝবেন কীভাবে?

'একটি সাম্প্রতিক পদ্ধতিগত পর্যালোচনায় এর ব্যাপকতা উঠে এসেছে (কোভিড-১৯ এবং ইনফ্লুয়েঞ্জার মিলিত হওয়া)। এই রোগীদের আরও গুরুতর রোগ ছিল কিনা তাও দেখা হয়েছিল,' বলেন কেরখোভ। পর্যালোচনায় দেখা গিয়েছে, সংক্রমন রোগের তীব্রতা বাড়ায়নি।

কয়েক দিন আগেই, একটি 'ফ্লুরোনা' বা 'ফ্লুরোন' ভাইরাস ছড়িয়ে পড়ার অসমাপ্ত রিপোর্ট প্রকাশিত হয়েছিল। তাতে ফ্লু এবং কোভিড-১৯-এর মিশ্রণকে ইঙ্গিত করা হয়েছিল। তবে সেই রিপোর্ট খারিজ করেছে হু।

'ডেল্টাক্রোন, ফ্লুরোনা বা ফ্লুরোনের মতো শব্দ ব্যবহার করবেন না। অনুগ্রহ করে,' টুইট করেছেন কেরখোভ। 'এই শব্দগুলি ভাইরাস/ভেরিয়েন্টের সংমিশ্রণকে বোঝায়। তেমনটা মোটেও ঘটছে না,' স্পষ্ট করেন তিনি।

বন্ধ করুন