বাংলা নিউজ > ঘরে বাইরে > ডেমোক্র্যাটিক প্রাইমারি- আইওয়াতে চমক, এগিয়ে গেলেন বাটগিগ, চতুর্থ বিডেন
পিট বাটিগিগ  (AFP)
পিট বাটিগিগ (AFP)

ডেমোক্র্যাটিক প্রাইমারি- আইওয়াতে চমক, এগিয়ে গেলেন বাটগিগ, চতুর্থ বিডেন

অপ্রত্যাশিত জয় পিট বাটিগিগের

বছরের শেষে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে কে লড়াই করবেন, তার নির্বাচন পর্ব শুরু করে দিল আমেরিকার ডেমোক্র্যাটিক পার্টি। প্রথম রাজ্য আইওয়াতেই চমক। পিট বাটিগিগ, যিনি সমস্ত সমীক্ষায় পিছিয়ে ছিলেন, তিনি আপাতত এগিয়ে আইওয়াতে। চূড়ান্ত ফলাফল আসেনি, কিন্তু এখনও পর্যন্ত ২৬.৮ শতাংশ ডেমোক্র্যাট সমর্থকদের পছন্দ বাটিগিগ। অল্প পিছিয়ে বার্নি স্যান্ডার্স। কিন্তু ন্যাশনাল পোলে এক নম্বরে থাকা প্রাক্তন মার্কিন উপরাষ্ট্রপতি জো বিডেন চার নম্বর স্থানে।

এই ফলাফল সবাইকে চমকে দিয়েছে। আগামী রাজ্য নিউ হ্যাম্পশায়ার। সেখানে বিডেন ভালো না করলে তাঁর ওপর অনেকের আস্থা উঠে যাবে বলে মনে করা হচ্ছে।

আইওয়াতে ফলাফল প্রকাশে ত্রুটি নিয়ে ডেমোক্র্যাটদের বিদ্রুপ করেছেন ডোনাল্ড ট্রাম্প। নিজের জয় অভিভূত বাটিগিগ। এটিকে অবিশ্বাস্য জয় বলে অভিহিত করে পরের রাজ্যগুলিতে ফলাফল ধরে রাখার বিষয় আশা প্রকাশ করেছেন তিনি। প্রসঙ্গত বাটিগিগ সমকামী। তাঁর ভিকট্রি স্পিচেও উঠে এসেছে সেই কথা।

নিউ হ্যাম্পশায়ারে এখনও পর্যন্ত এগিয়ে স্যান্ডার্স। বাটিগিগের এই অপ্রত্যাশিত জয়ের পর সেই সমীকরণ উল্টে পাল্টে যায় কিনা, সেটা দেখার। নভেম্বর মাসে রাষ্ট্রপতি নির্বাচন হবে আমেরিকায়।





বন্ধ করুন