বাংলা নিউজ > ঘরে বাইরে > Post Office Rules: ক্লেমের কতদিনের মধ্যে টাকা পাবেন?পোস্ট অফিসের সেভিংস স্কিমে নির্দেশ দিল কেন্দ্র

Post Office Rules: ক্লেমের কতদিনের মধ্যে টাকা পাবেন?পোস্ট অফিসের সেভিংস স্কিমে নির্দেশ দিল কেন্দ্র

 ফাইল ছবি: পিটিআই (PTI)

PPF এবং অন্যান্য ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের মৃত্যু পরবর্তী ক্লেইমের ক্ষেত্রে নির্ধারিত পদ্ধতি এবং সময়সীমা অনুসরণ কর হচ্ছে না। এমনই পর্যবেক্ষণ ডাক বিভাগের। সম্প্রতি সেই এই মর্মেই নয়া নির্দেশিকা প্রকাশ করেছে ডিপার্টমেন্ট অফ পোস্টস। তাতে বলা হয়েছে, ডিসিজড ক্লেইমের আবেদনগুলির যেন দ্রুত নিষ্পত্তি করা হয়।

অনেক পোস্ট অফিসেই নিয়ম মানা হচ্ছে না। বলছে খোদ ডাক বিভাগই(DoP)। পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) এবং অন্যান্য ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের মৃত্যু পরবর্তী ক্লেইমের ক্ষেত্রে নির্ধারিত পদ্ধতি এবং সময়সীমা অনুসরণ কর হচ্ছে না। এমনই পর্যবেক্ষণ ডাক বিভাগের। সম্প্রতি সেই এই মর্মেই নয়া নির্দেশিকা প্রকাশ করেছে ডিপার্টমেন্ট অফ পোস্টস। তাতে বলা হয়েছে, ডিসিজড ক্লেইমের ক্ষেত্রে যেন আবেদনগুলির দ্রুত নিষ্পত্তি করা হয়। পোস্ট অফিসগুলিকেই এই বিষয়টি সুনিশ্চিত করতে হবে। গত ৯ জানুয়ারি ২০২৩ তারিখের এক 'প্রেস বিবৃতি'তে এমনটা জানিয়েছে DoP । আরও পড়ুন: ম্যাপে জায়গা বাছুন, পরদিনই জমি পেয়ে যাবেন! শিল্প টানতে ‘অফার’ এই রাজ্যের

নিয়ম অনুযায়ী,

(১) মৃত্যুর ক্লেইম/KYC নথি গ্রহণ করার সময়েই, আবেদনকারীর KYC নথি(গুলি) যাচাই করতে হবে।

(২) KYC নথির অনুলিপিতে(জেরক্স) সাক্ষীদের স্বাক্ষর করা থাকলে, সেক্ষেত্রে আর তাঁদের শারীরিক উপস্থিতির প্রয়োজন নেই।

(৩) টাকা ট্রান্সফার করার জন্য আবেদনকারীর নথি জমা দেওয়ার সময়েই তাঁর থেকে ব্যাঙ্ক অ্যাকাউন্ট/PO সেভিংস অ্যাকাউন্টের তথ্য নিয়ে রাখতে হবে। এর ফলে একবার আবেদন মঞ্জুর হয়ে গেলে, চেকের মাধ্যমে টাকা তুলতে ফের পোস্ট অফিসে আসতে হবে না আবেদনকারীকে। সরাসরি অ্যাকাউন্টেই টাকা ট্রান্সফার করা যাবে। বিষয়টা স্বচ্ছ ও সুরক্ষিতও হবে।

(৪) মৃত্যুর দাবির ক্ষেত্রে সেই কেস নিষ্পত্তির জন্য সাব পোস্ট অফিস/হেড পোস্ট অফিসের থেকে আলাদা কোনও অনুমোদন মেমো জাতীয় কিছু জারি করা হবে না। SPM/PM-ই ফর্ম-11-এর দ্বিতীয় অংশে থাকা ক্লেইমের অনুমোদন করবেন।

(৫) সম্পূর্ণ নথি-সহ একটি ডিসিজড ক্লেইম আসলে, তারপর আর PRI (P)/SDI(P)-এর মাধ্যমে যাচাইকরণের প্রয়োজন নেই।

(৬) সময় মাত্র ১ কার্যদিবস। নমিনেশন থাকলে এবং সমস্ত নথি, আবেদন মঞ্জুর হলে এই সময়সীমার মধ্যেই ডেথ ক্লেইম কেসের নিষ্পত্তি সেরে ফেলতে হবে। সমস্ত পোস্ট অফিসকেই এই নিয়ম মানতে হবে। নমিনী না থাকলে সেক্ষেত্রে আরও একটু সময় নেওয়া যাবে। তবে সেখানেও ৭ কার্যদিবসের বেশি সময় নেওয়া যাবে না।

০৬.১১.২০২০ তারিখের এক সার্কুলারে DoP জানিয়েছে, 'যদি মৃতের অ্যাকাউন্টে মোট অঙ্ক ৫ লক্ষ টাকার বেশি হয়, এবং কোনও নমিনী বা আইনি প্রমাণধারী উত্তরাধিকারী নিশ্চিত না হয়, সেক্ষেত্রে আদালতের জারি করা 'সাকসেশান সার্টিফিকেট' জমা দিলে তবেই আবেদনকারীকে টাকা প্রদান করা হবে।' আরও পড়ুন: সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের! ভারত কত নম্বরে? অনেক পিছিয়ে পাক ও বাংলাদেশ

পোস্ট অফিসের নিয়ম অনুসারে, মৃতের অ্যাকাউন্টে ৫ লক্ষ টাকার কম থাকলে, এবং প্ল্যানে নমিনী করা না থাকলে মৃত্যুর ৬ মাস পর ক্লেইম ফর্ম এবং একটি মৃত্যুর শংসাপত্র জমা দিয়ে টাকাটি দাবি করা যেতে পারে।

ঘরে বাইরে খবর

Latest News

Namibia বনাম Uganda ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? স্ট্রংরুমে ইভিএম বদলের অভিযোগ সৌমিত্রের, হার নিশ্চিত পাল্টা দিলেন সুজাতা মধ্যরাত থেকেই ঝড়ের তাণ্ডব, রেমালের চোখ রাঙানি উপেক্ষা করে কীভাবে কাজ করল টলিউড? Oman বনাম Papua New Guinea ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! French Open-এর শুরুতেই বড় অঘটন! প্রথম রাউন্ড থেকে ছিটকে গেলেন রাফায়েল নাদাল ঘূর্ণিঝড় রেমালের দাপটে ১০ জনের মৃত্যু হয়েছে বাংলাদেশে, তছনছ গোটা পদ্মাপার রেলের কাজের জন্য কি নয়া দিল্লি স্টেশন বন্ধ থাকবে বছরের শেষে? মুখ খুলল মন্ত্রক ‘গ্রেফতারের ভয়ে পালিয়েছে,’ মমতার নিশানায় তাপস, বিজেপি প্রার্থীর পাল্টা জবাব চুল নাকি ফলের বাস্কেট! ভাইরাল হেয়ার স্টাইল দেখে হতবাক নেটপাড়া, ট্রাই করবেন?

Latest IPL News

IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.