বাংলা নিউজ > ঘরে বাইরে > অ্যাকাউন্টে নেই এক পয়সাও, তাও পাওয়া যাবে ১০ হাজার টাকা! জানুন কীভাবে
ছবিটি প্রতীকী, সৌজন্যে pixabay
ছবিটি প্রতীকী, সৌজন্যে pixabay

অ্যাকাউন্টে নেই এক পয়সাও, তাও পাওয়া যাবে ১০ হাজার টাকা! জানুন কীভাবে

  • প্রধানমন্ত্রী জনধন যোজনার সাত বছর পূর্ণ হয়েছে গতকাল।

প্রধানমন্ত্রী জনধন যোজনার সাত বছর পূর্ণ হয়েছে গতকাল। এই প্রকল্পের অধীনে ইতিমধ্যেই ৪০ কোটি বেশি মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা হয়েছে দেশে। এই অ্যাকাউন্টগুলির সঙ্গে বীমার সুবিধাও মেলে। পাশাপাশি এই অ্যাকাউন্টেই রয়েছে ওভারড্রাফ্টের সুবিধা।

প্রধানমন্ত্রী জনধন যোজনার অধীনে খোলা ব্যাঙ্ক অ্যাকাউন্টে কোনও ব্যালেন্স না থাকলেও তা থেকে ১০ হাজার টাকা পর্যন্ত তোলা যাবে। এটি একধরের স্বল্প মেয়াদী ঋণের মতো। আগেই এই ওভারড্রাফ্ট সুবিধার সর্বোচ্চ অর্থের পরিমাণ ছি ৫ হাজার। এই অ্যাকাউন্টে ওভারড্রাফ্ট সুবিধা পাওয়ার বয়সের ঊর্ধ্বসীমা ৬৫ বছর। এই অ্যাকাউন্ট যদি নির্বিগ্নে ৬ মাস সচল থাকে, তারপরই ওভারড্রাফ্ট সুবিধা পাওয়া যাবে। এদিকে বিনা শর্তে ২ পর্যন্ত ওভারড্রাফ্টের সুবিধা পাওয়া যায় এতে।

উল্লেখ্য, আপনার যদি কোনও পুরানো ব্যাঙ্কের অ্যাকাউন্ট থাকে তাহলে সেটিকে জনধন অ্যাকাউন্টে পরিণত করা সম্ভব। প্রথমে আপনার ব্যাঙ্কের শাখায় রুপে কার্ডের জন্য আবেদন করতে হবে। পূরণ করতে হবে একটি ফর্ম। তারপর আপনার সাধারণ অ্যাকাউন্ট জনধন অ্যাকাউন্টে পরিণত হবে।

২০১৪ সালের ১৫ অগস্ট প্রধানমন্ত্রী জনধন যোজনার অ্যাকাউন্ট প্রকল্পের ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রীয় সরকার জানায়, ২০২১ সালের ১৮ অগস্ট পর্যন্ত প্রধানমন্ত্রী জনধন যোজনার অ্যাকাউন্টের সংখ্যা ৪৩০.৪ মিলিয়ন। এর মধ্যে ৫৫.৪৭ শতাংশ (২৩.৮৭ কোটি) অ্যাকাউন্ট মহিলাদের। এদিকে মোট অ্যাকাউন্টের ৬৬.৬৯ শতাংশ (২৮.৭০ কোটি) গ্রামীণ এলাকার বাসিন্দার।

বন্ধ করুন