বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতেই উৎপাদন হবে রাশিয়ার Sputnik Light করোনা টিকা

ভারতেই উৎপাদন হবে রাশিয়ার Sputnik Light করোনা টিকা

ফাইল ছবি : রয়টার্স  (via REUTERS)

একটি ডোজের এই করোনা টিকা আগামী কয়েক মাসে ভারতসহ আরও বেশ কিছু দেশে উত্পাদিত হবে। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছেন এই টিকার প্রস্তুতকারকরা।

ডেভেলপড ইন রাশিয়া। মেড ইন ইন্ডিয়া।

ভারতেই উত্পাদিত হবে রুশ করোনা টিকা Sputnik Light । একটি ডোজের এই করোনা টিকা আগামী কয়েক মাসে ভারতসহ আরও বেশ কিছু দেশে উত্পাদিত হবে। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছেন এই টিকার প্রস্তুতকারকরা।

প্রস্তুতকারক কারা?

রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রক এবং গামালেয়া ন্যাশানাল রিসার্চ সেন্টার ফর এপিডেমিয়োলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি-র যৌথ উদ্যোগে তৈরী হয়েছে এই করোনা টিকা। বিনিয়োগ করেছে রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড-ও(RDIF)। বুধবারই রাশিয়ায় প্রয়োগের ছাড়পত্র মিলেছে বলে জানিয়েছেন প্রস্তুতকারকরা। 

রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের সিইও কিরিল দিমিত্রিয়েভ সংবাদসংস্থা ব্লুমবার্গকে জানিয়েছেন, রাশিয়ায় প্রধানত স্পুটনিক-ভি ব্যবহার করা হবে। যে সকল দেশে করোনার সংক্রমণ বাড়ছে, সেই দেশে Sputnik Light টিকা ব্যবহার করা হবে।

কার্যকারিতা :

ছবি : রয়টার্স 
ছবি : রয়টার্স  (Reuters)

রাশিয়ার গণটিকাকরণ প্রোগ্রামের অংশ হিসাবে এই টিকার প্রয়োগ করা হয়েছে। মোট ২৮ দিন ধরে টিকাকরণ ও তার পরবর্তী প্রভাবের তথ্য সংগ্রহ করেন গবেষকরা। সংস্থা জানিয়েছে, এই টিকা প্রায় ৭৯.৪% কার্যকর।

দুটি পর্যায়ের পর্যবেক্ষণে দেখা গিয়েছে Sputnik Light প্রয়োগের ২৮ দিনের মাথায় ৯৬.৯% ব্যক্তির শরীরে অ্যান্টিজেন স্পেসিফিক igG অ্যান্টিবডি তৈরী হয়েছে।

তৃতীয় ফেজে মোট ৭ হাজার ব্যক্তিকে এই টিকা দেওয়া হয়। শুধু রাশিয়া নয়, সংযুক্ত আরব আমিরশাহী এবং ঘানাতেও প্রয়োগ করা হয়েছে। চলছে পর্যবেক্ষণ। মে মাসেই এর নয়া কার্যকারিতা রিপোর্ট আসার কথা।

নয়া স্ট্রেইনের বিরুদ্ধে আদৌ কার্যকর?

শুধু তাই নয়, করোনার নয়া স্ট্রেইনগুলির বিরুদ্ধেও Sputnik Light যথেষ্ট কার্যকর বলে জানিয়েছে সংস্থা।

পার্শ্বপ্রতিক্রিয়া :

টিকা গ্রহণকারীদের মধ্যে কোনও গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়নি।

সুবিধা :

স্পুটনিক লাইটের স্যাম্পেল। ছবি : রয়টার্স 
স্পুটনিক লাইটের স্যাম্পেল। ছবি : রয়টার্স  (via REUTERS)

এটি সংক্রমণের সম্ভাবনা কমাতে সক্ষম। টিকা গ্রহণের ২৮ দিনের মাথায় সংক্রমিত হওয়ার হার ছিল .২৭৭% । এই একই সময়ের মধ্যে টিকা গ্রহণ না করা প্রাপ্তবয়স্কদের মধ্যে সংক্রমণের হার ছিল ১.৩৪৯% ।

এছাড়া এর সবচেয়ে বড় সুবিধা হল যে এটি সিঙ্গেল ডোজের। ফলে একবার টিকা নিলেই নিশ্চিন্ত। টিকাকরণ প্রসেসে এটি যথেষ্ট গতি আনবে।

সংরক্ষণের সুবিধা :

অন্যান্য কিছু টিকার মতো বিশেষ ফ্রিজারে খুব কম তাপমাত্রায় রাখার প্রয়োজন নেই। সাধারণ ফ্রিজারে ২-৮ ডিগ্রি সেলসিয়াসেই সংরক্ষণ করা যাবে।

দাম :

প্রস্তুতকারক সংস্থা জানিয়েছে, আন্তর্জাতিক বাজারে এই টিকার দাম ১০ মার্কিন ডলারের আশেপাশে হবে।

বিমানবন্দরে Sputnik V। ফাইল ছবি : রয়টার্স 
বিমানবন্দরে Sputnik V। ফাইল ছবি : রয়টার্স  (via REUTERS)

প্রসঙ্গত, গত মাসেই রাশিয়ার অপর করোনা টিকা Sputnik V ছাড়পত্র পেয়েছে ভারতে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

পাকিস্তান ডুবলেও ধোনিকে টপকে T20 বিশ্বকাপে ইতিহাস অধিনায়ক বাবরের! পেলেন সিংহাসন গোল করেও স্বপ্নের প্রত্যাবর্তন হল না এরিকসনের, স্লোভেনিয়া ম্যাচ ড্র করল ডেনমার্ক PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করতে পারল না বিমান, কালিম্পংয়েও বিপর্যয় Taapsee Pannu: 'গোপন বিষয় ছিল না…' বিয়ে নিয়ে অবশেষে মুখ খুললেন তাপসী দাদুর পাশে বসে থাকা খুদে, এখন বি-টাউনের প্রথম সারির নায়িকা! চিনতে পারছেন ইনি কে? স্বামীর সঙ্গে হাত ধরাধরি করে, আরেকটু হলেই সমুদ্রে তলিয়ে যাচ্ছিলেন অপরাজিতা! বিশ্বকাপের মধ্যেই ইতালির হয়ে দারুণ শতরান, ইতিহাসের পাতায় নাম তুললেন প্রাক্তন অজি স্বপ্ন পূরণ! কৃষকের সন্তান পেলেন 'সোর্ড অফ অনার', ভারতীয় বায়ুসেনার পাইলট কোর্স ডিভোর্স নাহলেও আলাদা থাকতেন!স্ত্রী সাংসদ হওয়ার পর ফের এক ছাদের তলায় প্রবাল-রচনা?

T20 WC 2024

PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.