বাংলা নিউজ > ঘরে বাইরে > DGCA Rule On Boarding Flight: বিমান যাত্রা নিয়ে নয়া নির্দেশিকা DGCA-র, এবার থেকে এই যাত্রীরা উঠতে পারবেন না বিমানে

DGCA Rule On Boarding Flight: বিমান যাত্রা নিয়ে নয়া নির্দেশিকা DGCA-র, এবার থেকে এই যাত্রীরা উঠতে পারবেন না বিমানে

বিমান যাত্রা নিয়ে নয়া নির্দেশিকা ডিজিসিএ-র (ছবিটি প্রতীকী : রয়টার্স) (REUTERS)

নতুন আদেশ অনযায়ী, বিশেষ ভাবে সক্ষম কোনও ব্যক্তি বিমানে ভ্রমণের উপযুক্ত কিনা তা বিমান সংস্থাগুলি সিদ্ধান্ত নেবে না। তবে ডাক্তার এর সিদ্ধান্ত নেবেন। সাম্প্রতিক বিতর্কের জেরেই এই সিদ্ধান্ত ডিজিসিএ-র।

যারা বিমানে ভ্রমণ করেন তাঁদের জন্য গুরুত্বপূর্ণ একটি খবর। ডিজিসিএ বিমান ভ্রমণের বিষয়ে একটি নতুন আদেশ জারি করেছে। নয়া আদেশের অধীনে নির্দিষ্ট ব্যক্তিরা বিমানে ভ্রমণ করতে পারবেন না। ডিজিসিএ-র দ্বারা বিমান ভ্রমণের নিয়মে বড় ধরনের পরিবর্তন আমা হয়েছে। নতুন আদেশ অনযায়ী, কোনও বিশেষ ভাবে সক্ষম কোনও ব্যক্তি বিমানে ভ্রমণের উপযুক্ত কিনা তা বিমান সংস্থাগুলি সিদ্ধান্ত নেবে না। তবে ডাক্তার এর সিদ্ধান্ত নেবেন।

নতুন নিয়মে ডিজিসিএ বলেছে, বিশেষ ভাবে সক্ষম কোনও ব্যক্তি বিমানে ভ্রমণের জন্য উপযুক্ত কিনা তা বিমান সংস্থাগুলি নয় বরং ডাক্তাররা সিদ্ধান্ত নেবেন। ডাক্তার যদি কোনও যাত্রীকে আনফিট বলে জানান, তাহলে সেই যাত্রী ভ্রমণ করতে পারবেন না। তবে যাত্রী ফিট হলে তাঁকে বিমানে উঠতে বাধা দিতে পারবে না বিমান সংস্থা। অর্থাৎ চিকিৎসককে না জানিয়ে এখন কোনও যাত্রীকে ভ্রমণে আটকাতে পারবে না এয়ারলাইন্স কোম্পানিগুলো। সম্প্রতি এমন অনেক ঘটনা ঘটেছে যেখানে বিমান সংস্থাগুলি যাত্রীদের সাথে দুর্ব্যবহার করেছে বলে অভিযোগ উঠেছে। এমনকি অনেক যাত্রীকে বিমানে উঠতে বাধা দেওয়া হয়েছে বলেও অভিযোগ। এই আবহে ডিজিসিএ-র এই নয়া নিয়ম তাৎপর্যপূর্ণ।

আরও পড়ুন: বাড়িতে কত টাকা নগদ রাখা যায়? কী বলছে আয়কর দফতরের নিয়ম

বিমান সংস্থাগুলির নিয়ন্ত্রক ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন (ডিজিসিএ) এয়ারলাইন সংস্থাগুলিকে এই নতুন আদেশে দিয়ে বলেছে, ‘অক্ষমতার কারণে বিমান সংস্থা কোনও যাত্রীকে ভ্রমণ করতে বাধা দিতে পারে না। যদি কোনও এয়ারলাইন মনে করে যে ফ্লাইটের সময় যাত্রীর স্বাস্থ্যের অবনতি হতে পারে, তবে উল্লিখিত যাত্রীকে একজন ডাক্তার দ্বারা পরীক্ষা করাতে হবে। ডাক্তার যাত্রীর শারীরিক অবস্থা সম্পর্কে তথ্য দেবেন। যাত্রীটি ওড়ার উপযোগী কি না তা কেবল ডাক্তারই বলবেন। এয়ারলাইন কোম্পানিগুলো চিকিৎসকের পরামর্শেই সিদ্ধান্ত নিতে পারবে।’

আরও পড়ুন: রেলযাত্রায় ফের ছাড় পাবেন প্রবীণ নাগরিকরা?

কয়েকদিন আগেই রাঁচি বিমানবন্দরে এক বিমান সংস্থা বিশেষ ভাবে সক্ষম একজন শিশুকে বিমানে উঠতে বাধা দেয়। সেই ঘটনার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাঁচি বিমানবন্দরের সেই ঘটনা প্রকাশ্যে আসার পরই তা নিয়ে ব্যাপক বিতর্ক শুরু হয়েছিল। এর জেরে ইন্ডিগোকে ৫ লক্ষ টাকা জরিমানাও করে ডিজিসিএ। আর তার পরেই এই নির্দেশ জারি করল ডিজিসিএ।

বন্ধ করুন