বাংলা নিউজ > ঘরে বাইরে > সেরামকে স্পুটনিক ভি উৎপাদনের অনুমতি দিল ডিজিসিআই
সেরামকে স্পুটনিক ভ্যাকসিন তৈরির অনুমতি দিল ডিজিসিআই
সেরামকে স্পুটনিক ভ্যাকসিন তৈরির অনুমতি দিল ডিজিসিআই

সেরামকে স্পুটনিক ভি উৎপাদনের অনুমতি দিল ডিজিসিআই

  • ডিজিসিআই সূত্রে জানা গিয়েছে, সেরামকে লাইসেন্সের নির্দিষ্ট শর্তে ভ্যাকসিনের পরীক্ষা-‌নিরীক্ষা ও বিশ্লেষণ করে তৈরি করার অনুমতি দেওয়া হয়েছে।

এবার দেশের মাটিতেই তৈরি হবে রাশিয়ার ভ্যাকসিন ‘‌স্পুটনিক ভি’‌। সেরামকে স্পুটনিক ভ্যাকসিন উৎপাদনের ছাড়পত্র দিল দেশের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ডিজিসিআই। শুক্রবার আবেদনের ভিত্তিতে ডিজিসিআইয়ের ড্রাগ কন্ট্রোলার জেনারেল ভিজি সোমানি দেশের বৃহৎ টিকা প্রস্তুতকারক সংস্থা সেরামকে এই অনুমতি দিয়েছেন।

ডিজিসিআই সূত্রে জানা গিয়েছে, সেরামকে লাইসেন্সের নির্দিষ্ট শর্তে ভ্যাকসিনের পরীক্ষা-‌নিরীক্ষা ও বিশ্লেষণ করে তৈরি করার অনুমতি দেওয়া হয়েছে।

১৩ এপ্রিল দেশে স্পুটনিক ভি’‌কে জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমতি দেওয়া হয়। সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ডস কন্ট্রোল অর্গানাইজেশন (সিডিএসসিও) ওয়েবসাইট থেকে জানা গিয়েছে, এই টিকা তৈরির লাইসেন্স পরীক্ষা, টিকা পরীক্ষা ও বিশ্লেষণের জন্য অল্প পরিমাণে ওষুধ আমদানি করার অনুমতি দিয়েছে কেন্দ্র। 

স্পুটনিক ভি তৈরি করার জন্য পুণে-ভিত্তিক এসআইআই, রাশিয়ার গামালিয়া ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি ও মস্কোর হাদাপসার সাহায্য করছে। ইতিমধ্যে এসআইআই কেন্দ্রীয় সরকারকে জানিয়েছে যে, তারা চলতি মাসে ১০ কোটি কোভিশিল্ড ডোজ তৈরি ও সরবরাহ করতে সক্ষম হবে।

গত বৃহস্পতিবার রাশিয়ার এই ভ্যাকসিন উৎপাদন করার জন্য ডিসিজিআইয়ের কাছে অনুমোদন চেয়েছিল সেরাম। লাইসেন্সের জন্য নির্ধারিত চারটি শর্তে, সেরামকে এই অনুমোদন দিয়েছে ওষুধ নিয়ন্ত্রক সংস্থা।

প্রসঙ্গত,এখন ডাঃ রেড্ডি ল্যাবরেটরিজ দেশে স্পুটনিক ভি বিতরণ করছে। তারা রাশিয়ার প্রত্যক্ষ বিনিয়োগ তহবিলের (আরডিআইএফ) সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে। চুক্তি অনুয়ায়ী রাশিয়ার গামালিয়া ইনস্টিটিউটের তৈরি স্পুটনিক ভি গোটা বিশ্বের বাজারে রফতানি করছে রেড্ডি ল্যাবরেটরিজ। চুক্তির অংশ হিসাবে ডাঃ রেড্ডি স্পুটনিক ভি’‌র প্রথম ২৫০ কোটি ডোজ বিতরণ করবে।

বন্ধ করুন