বাংলা নিউজ > ঘরে বাইরে > 'সম্প্রীতি' বজায় রাখায় মমতাকে অভিনন্দন, 'ভায়া কলকাতা' দিল্লিকে বার্তা ঢাকার

'সম্প্রীতি' বজায় রাখায় মমতাকে অভিনন্দন, 'ভায়া কলকাতা' দিল্লিকে বার্তা ঢাকার

একই ফ্রেমে শেখ হাসিনা, মমতা বন্দ্যোপাধ্যায় (ফাইল ছবি, সৌজন্য এএনআই)

তৃতীয়বার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হওয়ায় তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তৃতীয়বার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হওয়ায় তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অভিনন্দন জানিয়ে চিঠি লিখেছেন বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমেনও। চিঠিতে 'ধর্মীয় সম্প্রীতি' ও 'ভ্রাতৃত্ব' বজায় রাখায় মমতাকে অভিনন্দন জানিয়েছেন তিনি। এবং রাজনৈতিক বিশ্লেষকদের মতে, এই অভিনন্দন বার্তা আদতে দিল্লিকে খুব সূক্ষ্ম ভাবে বার্তা পাঠানোর সামিল।

মমতা বন্দ্যোপাধ্যায় বারংবার অভিযোগ করে এসেছেন যে নরেন্দ্র মোদীর নেতৃত্বে বিজেপি ধর্মীয় মেরকরণের রাজনীতি করছে। এবং নিজেকে সেই সাংপ্রদায়িকতার বিরোধী নেত্রী হিসেবে তুলে ধরেছিলেন মমতা। সেই লড়াইতে বিজেপিকে অনেকটাই পিছনে ফেলে দিয়ে জয়ী হন মমতা। আর মোদীর এই হারে মমতাকে ঢাকার অভিনন্দন বার্তা সূক্ষ্ম ইঙ্গিত বহন করে।

এর আগে সিএএ এবং এনআরসি নিয়ে বিজেপির পদক্ষেপে খুশি ছিল না বাংলাদেশ। সংসদে সিএএ পাশ হওয়ার পর বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমেন ভারত সফর বাতিল করেছিলেন। বাংলাদেশ মানতে নারাজ ছিল সেদেশের সংখ্যালঘুরা সেখানে সুরক্ষিত নয়। এদিকে বিজেপি অভিযোগ করে বাংলাদেশ থেকে অনেক অনুপ্রবেশকারী এসে পশ্চিমবঙ্গ, অসমে বসবাস করে। ঢাকা এই দাবিও খণ্ডন করেছে। তবে বাংলা-অসমের রাজনীতিতে বিজেপির অঙ্ক অনেক ক্ষেত্রে বাংলাদেশকে অস্বস্তিতে ফেলে দেয়। আর এই কারণে বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতেও চাপে পড়তে হয় শেখ হাসিনা সরকারকে।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গের নির্বাচন চলাকালীন বাংলাদেশে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সরকারি সফরে গেলেও সেদেশ মোদীর সফরের বিরোধিতা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কারণ সেই সফরকালে মোদী মতুয়াদের তীর্থক্ষেত্র ওড়াকান্দিতে গিয়েছিলেন। তবে শেষ পর্যন্ত সেই সফর বিজেপিকে এপার বাংলায় ভোটবাক্স ভরাতে সাহায্য করতে ব্যর্থ হয়। উল্টে মোদীর সফর ঘিরে অশান্ত হয়ে উঠেছিল বাংলাদেশ। সেখানে পুলিশের গুলিতে মারা গিয়েছিল বেশ কয়েকজন হেফাজত সমর্থক। শুধু তাই নয়, পশ্চিমবঙ্গে ভোট চলাকালীন বাংলাদেশের আবেগকে আঘাত করা হয়েছে বলে বিজেপির বিরুদ্ধে চাপা ক্ষোভ রয়েছে ঢাকার। বাংলাদেশের ক্ষমতাসীন আওয়ামি লিগের একাংশও ঘরোয়া ভাবে মনে করেছে যে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর অথবা শেখ মুজিবের একশো বছরের প্রধান অতিথি ভারতের প্রধানমন্ত্রীর সফরের অনেকটাই ঢেকে গিয়েছে পশ্চিমবঙ্গে ভোটের মধ্যে মতুয়া মন্দির দর্শনে। এছাড়া হেফাজতের হিংসাও রয়েছে। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

স্কুলের শিক্ষকরা আদৌও যোগ্য তো? ২ সপ্তাহের মধ্যে তথ্য আপলোড করতে বলল হাইকোর্ট ৫টি হোম সিরিজের সূচি ঘোষণা করল BCCI, ইংল্যান্ডের বিরুদ্ধে ১টি T20 পেল ইডেন একাদশের বই কোথায়? প্রশ্ন তুলে শুরু হল আন্দোলন, পিডিএফে কি সবার সমস্যা মিটবে? ২২ জুন জগন্নাথ দেবের স্নানযাত্রা, এর পরে বন্ধ হয়ে যাবে মন্দিরের দরজা, কেন Zimbabwe Head Coach: ভারত তাদের দেশে সফর করার আগেই নতুন কোচ নিয়োগ করল জিম্বাবোয়ে ‘শরীর থেকে রাগ বের করতে হবে...’ব্রেকআপ নিয়ে কী জানালেন অক্ষয়? গঙ্গার পাড়ে সক্কাল বেলা প্রেমে মজে দিতিপ্রিয়া, প্রকাশ্য ছবি,প্রেমিককে দেখা গেল? পার্টি অফিসে দলীয় কর্মীদের সামনে হাতাহাতিতে জড়েলেন বিজেপি নেতারা মাউথ ওয়াশ ব্যবহার করেন? এতে বাড়তে পারে ক্যানসারের আশঙ্কা বৃষ্টি পড়ছে, এবার মশার উৎপাত বাড়বে! ঘরেই বানান দাওয়াই, পাবেন মুক্তি

T20 WC 2024

চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.