বাংলা নিউজ > ঘরে বাইরে > নিজের দফতরের আধিকারিকদের স্ট্যান্ডিং কমিটিতে যুক্ত করলেন ধনখড়, নয়া বিতর্ক

নিজের দফতরের আধিকারিকদের স্ট্যান্ডিং কমিটিতে যুক্ত করলেন ধনখড়, নয়া বিতর্ক

রাজ্য়সভার চেয়ারম্যান জগদীপ ধনখড়. (File Photo) (HT_PRINT)

প্রাক্তন লোকসভা সচিব জেনারেল পি শ্রীধরন জানিয়েছেন এই ধরনের নিয়োগ একেবারেই অস্বাভাবিক। মূলত লোকসভার সচিবালয়ের আধিকারিকদেরই এই সংসদীয় কমিটিতে রাখা হয়। তাদেরকে দক্ষতার ভিত্তিতে নিয়োগ করা হয়।

বড় পদক্ষেপ রাজ্য়সভার চেয়ারম্যান জগদীপ ধনখড়ের। তা নিয়ে বিতর্কও তুঙ্গে উঠেছে।  একাধিক স্ট্যান্ডিং কমিটির সঙ্গে তিনি তাঁর দফতরের আটজন আধিকারিককে যুক্ত করে দিলেন। রাজ্যসভার আওতায় এগুলি কাজ করে।

ধনখড়ের অফিসার্স অন স্পেশাল ডিউটি রাজেশ এন নায়েক, অখিল চৌধুরী, অভ্যুদ্যয় সিং শেখাওয়াত, দীনেশ ডি কৌস্তভ সুধাকর বি, প্রাইভেট সেক্রেটারি সুজিত কুমার, অতিরিক্ত প্রাইভেট সেক্রেটারি সঞ্জয় ভার্মা, সিনিয়র পিএস অদিতি চৌধুরীকে তিনি ১২টি কমিটি ও আটটি পার্লামেন্টারি স্ট্যান্ডিং কমিটির মধ্য়ে যুক্ত করে দিলেন। 

এদিকে প্রাক্তন লোকসভা সচিব জেনারেল পি শ্রীধরন জানিয়েছেন এই ধরনের নিয়োগ একেবারেই অস্বাভাবিক। মূলত লোকসভার সচিবালয়ের আধিকারিকদেরই এই  সংসদীয় কমিটিতে রাখা হয়। তাদেরকে দক্ষতার ভিত্তিতে নিয়োগ করা হয়। 

তিনি জানিয়েছেন, এটা কিছুটা অস্বাভাবিক। কারণ ওই অফিসার্সদের  ভাইস প্রেসিডেন্টের অফিসের ব্যক্তিগত স্টাফ হিসাবে নিয়োগ করা হয়েছিল। কিন্তু সচিবালয় সংক্রান্ত সহযোগিতার জন্য় আলাদা শাখা রয়েছে। সেখান থেকেই সচরাচর আধিকারিকদের নেওয়া হয়। 

এদিকে গত ৭ মার্চ একটি ইন্টারনাল অর্ডার বেরিয়েছিল। সেখানে বলা হয়েছিল এই আধিকারিকদের নির্দিষ্ট কমিটির সঙ্গে যুক্ত করা হল। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তাঁরা ওই কমিটির সঙ্গে যুক্ত থাকবেন। 

এই ১২টি কমিটি ও ৮টি ডিপার্টমেন্ট সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটি সবটাই রাজ্যসভা কেন্দ্রিক।

 এই কমিটিগুলি ছাড়াও একাধিক যৌথ কমিটিও রয়েছে। সেখানে লোকসভা ও রাজ্য়সভার উভয়েরই সদস্য় থাকেন। এছাড়াও একাধিক কমিটি নানা ইস্যুর ভিত্তিতেও তৈরি করা হয়। 

এদিকে এই নয়া নিয়োগ অনুসারে নতুন আধিকারিকরা তাঁদের সংশ্লিষ্ট কমিটির মিটিংয়েও উপস্থিত থাকতে পারবেন। 

অর্ডার অনুসারে দেখা যাচ্ছে, ধনখড়ের অফিসার্স অন স্পেশাল ডিউটি রাজেশ এন নায়েক বিজনেস অ্য়াডভাইসরি কমিটিতে থাকছেন। জেনারেল পারপাস কমিটি ও হোম অ্যাফেয়ার্স সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটিতেও তিনি থাকছেন। দীনেশ ডি কৌস্তভ সুধাকর বি ট্রান্সপোর্ট, টুরিজম সংক্রান্ত কমিটিতে থাকছেন।, প্রাইভেট সেক্রেটারি সুজিত কুমার আইটি ম্যানেজমেন্ট সংক্রান্ত কমিটিতে থাকছেন। অন্যান্যরাও নানা কমিটির মধ্য়ে সংযুক্ত হয়েছেন। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

‘‌আজই উড়িয়ে দেওয়া হবে এসএসকেএম’‌, হুমকি মেলে আলোড়ন হাসপাতাল চত্বরে প্রথমবার একসঙ্গে করিনা-আয়ুষ্মান, কার পরিচালনায় জুটি বাঁধবেন তাঁরা? বোনকে দাদার টিপস!‘ইশক ভিশক রিবাউন্ড’ নিয়ে কাকার মেয়ে পশমিনাকে কী পরামর্শ হৃতিকের মঙ্গলবার্তা সোনা খদ্দেরদের জন্য, এক ধাক্কায় ফের অনেকটা দাম কমল হলুদ ধাতুর ডিভোর্সি,ভিনধর্মীর সাথে মেয়ের বিয়েতে আপত্তি,রত্নার জেদের সামনে হার মানেন বাবা-মা ‘সেনসরি হিয়ারিং’ নষ্ট হয়েছে অলকা ইয়াগনিকের! জেনে নিন কী এই রোগ T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব বর্ষা এল বলে, এবার দক্ষিণেও দুর্যোগ? কবে কোথায় হবে বৃষ্টি? জানুন আবহাওয়ার আপডেট আলিয়া-কঙ্গনা নন, ফোর্বসের সর্বোচ্চ আয়ের তালিকায় সবাইকে ছাপিয়ে প্রথমে দীপিকা জেলার তৃণমূল নেতাকে প্রণাম করলেন সৌমিত্র খাঁ, ফুল কি বদলাচ্ছেন সুজাতার প্রাক্তন?

T20 WC 2024

T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.