বাংলা নিউজ > ঘরে বাইরে > NEET and JEE merger issue: 'নিট ও জেইইএর সঙ্গে সিইউইটি সংযুক্তিকরণের কোনও পরিকল্পনা নেই', জানালেন ধর্মেন্দ্র প্রধান
ধর্মেন্দ্র প্রধান।. (PTI Photo/Vijay Verma) (PTI)

NEET and JEE merger issue: 'নিট ও জেইইএর সঙ্গে সিইউইটি সংযুক্তিকরণের কোনও পরিকল্পনা নেই', জানালেন ধর্মেন্দ্র প্রধান

  • কোটার এক কোচিং সেন্টারে পড়ুয়াদের সঙ্গে কথা বলার সময় এই বক্তব্য পেশ করেন ধর্মেন্দ্র প্রধান। লোকসভা স্পিকার ওম বিড়লার উপস্থিতিতে এদিন এমনই বক্তব্য রাখেন ধর্মেন্দ্র প্রধান। উল্লেখ্য, গত মাসেই ইউজিসি প্রধান এম জগদেশ কুমার জানিয়েছিলেন যে, পড়ুয়াদের সুবিধার্থের কথা ভেবেই ইউজিসি চাইছে জেইই ও নিটের মতো দুটি পরীক্ষাকে সংযুক্ত করতে।

 দেশের দুটি জাতীয়স্তরের পরীক্ষা জেইই ও নিটকে ‘কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট’-এর আওতায় সংযুক্ত করার জল্পনা চড়েছিল ইউজিসি সূত্রের এক খবরে। ইউজিসির প্রধান এম জগদেশ কুমারও এই নিয়ে বক্তব্য রেখেছিলেন। এরপর কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন যে জেইই ও নিটকে সংযুক্ত করা হবে না। সংবাদ সংস্থা এএনআই রেডিও সূত্রে এই খবর জানানো হয়েছে।

কোটার এক কোচিং সেন্টারে পড়ুয়াদের সঙ্গে কথা বলার সময় এই বক্তব্য পেশ করেন ধর্মেন্দ্র প্রধান। লোকসভা স্পিকার ওম বিড়লার উপস্থিতিতে এদিন এমনই বক্তব্য রাখেন ধর্মেন্দ্র প্রধান। উল্লেখ্য, গত মাসেই ইউজিসি প্রধান এম জগদেশ কুমার জানিয়েছিলেন যে, পড়ুয়াদের সুবিধার্থের কথা ভেবেই ইউজিসি চাইছে জেইই ও নিটের মতো দুটি পরীক্ষাকে সংযুক্ত করতে। তবে তাঁর সেই বক্তব্য থেকে কার্যত ১৮০ ডিগ্রি ঘুরে এদিন বক্তব্য রাখেন ধর্মেন্দ্র প্রধান। এর আগে, এম জগদেশ কুমার জানিয়েছিলেন যে, এটা ভেবে দেখা হচ্ছে যে, মেডিক্যাল ও ইঞ্জিনিয়ারিংয়ের স্নাতকস্তরে প্রবেশিকা পরীক্ষা সংঘবদ্ধ করা যায় কি না। উল্লেখ্য, এই দুটি পরীক্ষাই গ্রহণ করে থাকে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। বাংলাদেশে ২০২৩ সাধারণ নির্বাচনের আগে হাসিনার ভারত সফর! কিছু তথ্য একনজরে

উল্লেখ্য, এনটিএর তরফে পরীক্ষা গ্রহণ করার বন্দোবস্ত ঘিরে সদ্যই একাধিক বিতর্ক উঠেছে। বিশেষত স্নাতকস্তরের প্রবেশিকা পরীক্ষা ঘিরে পোশাকে নজরদারি ঘিরে নয়া বিতর্ক দানা বাঁধে। এদিকে, নিট পরীক্ষা হয় মেডিক্যালে প্রবেশিকা ঘিরে, আর জেইই সংগঠিত হয় ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা ঘিরে। সেই জায়গা থেকে ধর্মেন্দ্র প্রধানের এই নয়া বক্তব্য ঘিরে রীতিমতে স্পষ্ট বার্তা উঠে আসছে। কার্যত , ইউজিসির তরফে এই পরীক্ষার সংযুক্তিকরণ নিয়ে বার্তা আসার পরই স্পষ্ট হয় যে কেন্দ্র এই বিষয়ে ইউসিজির বক্তব্যের সপক্ষে নয়। 

 

 

বন্ধ করুন