বাংলা নিউজ > ঘরে বাইরে > Study: আচমকাই কি পৃথিবীতে অক্সিজেনের মাত্রা বেড়ে গিয়েছিল?কেমন ছিল আদিম আবহাওয়া?

Study: আচমকাই কি পৃথিবীতে অক্সিজেনের মাত্রা বেড়ে গিয়েছিল?কেমন ছিল আদিম আবহাওয়া?

কোন বায়বীয় পরিবেশে আদিম মানবের বিকাশ হয়েছিল? প্রতীকী ছবি : দ্য ইনোভেশন (The Innovation)

ইউনিভার্সিটি অফ লিডসের টিম ইতিমধ্যে সমুদ্র থেকে প্রাপ্ত বিভিন্ন শিলার উপর পরীক্ষানিরীক্ষা চালাচ্ছেন।সেখানকার আইসোটোপের অনুপাতগুলি নির্ধারন করে, সেই প্রাচীন যুগে সালোকসংশ্লেষের স্তরটি বোঝার চেষ্টা করছেন বিজ্ঞানীরা।

নিশা আনন্দ

নয়া গবেষণায় একেবারে চমকপ্রদ তথ্য। এক বিলিয়ন বছর আগে পৃথিবীর অক্সিজেনের স্তর আচমকাই বাড়ত ও কমত বলে দাবি বিজ্ঞানীদের। আর তার জেরে প্রাণের বিকাশলাভে সহায়তা হয়েছিল। বিজ্ঞানীদের ধারণা তিনটি পর্যায়ের এই অক্সিজেনের স্তরের বৃদ্ধি হয়েছিল।

বিজ্ঞানীদের দাবি, নিওপ্রোটেরোজোইক যুগ প্রায় এক বিলিয়ন বছর আগে শুরু হয়েছিল। প্রায় ৫০০ মিলিয়ন বছর স্থায়ী হয়েছিল এই যুগ। মনে করা হয় সেই সময়ই প্রথম প্রাণের বিকাশ হচ্ছিল।

এদিকে বিজ্ঞানীদের ধারণা ওই যুগে অক্সিজেনের লেভেলের একটি পরিবর্তন হয়েছিল।সেটা সেই আদিম যুগে প্রাণের বিবর্তনের ক্ষেত্রে একটা বড় ভূমিকা নিয়েছিল। কিন্তু এখানেই প্রশ্ন অক্সিজেনের স্তর কি আচমকাই বেড়ে গিয়েছিল নাকি ধাপে ধাপে এই স্তর বৃদ্ধি পেয়েছিল?

এদিকে বিজ্ঞানীদের দাবি, ৫৪১-৬৩৫ মিলিয়ন বছর আগের পাললিক শিলাতে যে ফসিলস পাওয়া গিয়েছে তা তৈরি হওয়ার জন্য়ও অক্সিজেনের প্রয়োজন ছিল। এদিকে ইউনিভার্সিটি অফ লিডসের টিম ইতিমধ্যে সমুদ্র থেকে প্রাপ্ত বিভিন্ন শিলার উপর পরীক্ষানিরীক্ষা চালাচ্ছেন।সেখানকার আইসোটোপের অনুপাতগুলি নির্ধারন করে, সেই প্রাচীন যুগে সালোকসংশ্লেষের স্তরটি বোঝার চেষ্টা করছেন বিজ্ঞানীরা।

হিসাব করে দেখা হচ্ছে সেই প্রাগঐতিহাসিক যুগে সামুদ্রিক প্রাণীর বিকাশের জন্য কত অক্সিজেন জলের মধ্যে দ্রবীভূত হত সেটারও ধারণা পাওয়ার চেষ্টা করা হচ্ছে। বিজ্ঞানী ডঃ অ্য়ালেক্স ক্রাউস জানিয়েছেন, অক্সিজেনের স্তর এই পৃথিবীর পরিবর্তনে কতটা ভূমিকা নিয়েছিল তার একটা নতুন পথ সম্পর্কে জানা যাচ্ছে। আদিম পৃথিবীতে প্রথম দু বিলিয়ন বছর সময়, বাতাসে অক্সিজেন সেভাবে থাকত না। পরে ধাপে ধাপে সেই স্তর বৃদ্ধি পায়।

 

ঘরে বাইরে খবর

Latest News

ঐশ্বর্য-অভিষেকের বিচ্ছেদের গুঞ্জনের মাঝে ভাইরাল 'সুখী' বচ্চন পরিবারের ছবি কোথায় বঞ্চনা? বাজেটে বাংলার রেলে বিরাট বরাদ্দ, দেশের মধ্যে চতুর্থ, রইল তালিকা 'আলাদা আবেগ কাজ করছে...' মহানায়ক সম্মানে সম্মানিত শুভাশিস মুখোপাধ্যায় ভেঙে চুরমার করা হয়েছে স্টেশন, কেঁদে ফেললেন হাসিনা, 'আমার জন্য মেট্রো বানিয়েছি?' দুর্গাপুজোর পর খুলে যেতে পারে হলং বনবাংলো, বিধানসভায় নতুন তথ্য দিলেন মন্ত্রী ধোনির মতো হেলিকপ্টার শট হাঁকালেও, তাতে নিজস্বতা যোগ করে চমকে দিলেন রশিদ- ভিডিয়ো মিটিংয়ের পরেও বহাল রাহুলের উপর ব্যান! কী ঘোষণা করল ডিরেক্টরস গিল্ড? মালদা-মুর্শিদাবাদ ও বিহারের তিন জেলা নিয়ে কেন্দ্রশাসিত অঞ্চল করুন, দাবি সংসদে বিকাশ ভবনের নির্দেশের পরেই যাদবপুরে শিক্ষক নিয়োগের ইন্টারভিউ রাতারাতি বাতিল মান্ডির নির্বাচন বাতিল করার আর্জি হাইকোর্টে, কঙ্গনাকে নোটিশ পাঠাল আদালত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.