বাড়ি > ঘরে বাইরে > টানা ১৯ দিন ধরে রেকর্ড বাড়ল ডিজেলের দাম, পিছিয়ে নেই পেট্রলও
কলকাতায় ডিজেলের দাম যাচ্ছে ৭৫.১৭ টাকা, যা বুধবার ছিল ৭৫.০৪ টাকা।
কলকাতায় ডিজেলের দাম যাচ্ছে ৭৫.১৭ টাকা, যা বুধবার ছিল ৭৫.০৪ টাকা।

টানা ১৯ দিন ধরে রেকর্ড বাড়ল ডিজেলের দাম, পিছিয়ে নেই পেট্রলও

  • দিল্লিতে প্রতি লিটার ডিজেলের দাম যাচ্ছে ৮০.০৬ টাকা। কলকাতায় ডিজেলের দাম যাচ্ছে ৭৫.১৭ টাকা।

নাগাড়ে ১৯ দিন ধরে দামের পারদ চড়ল ডিজেলের। বৃহস্পতিবার দিল্লিতে প্রতি লিটারে ৮০ টাকা ছাড়িয়ে গেল জ্বালানির দাম। পেট্রল-ডিজেলের সুর চড়া হল কলকাতাতেও।

এ দিন দিল্লিতে প্রতি লিটার ডিজেলের দাম যাচ্ছে ৮০.০৬ টাকা। বুধবার যা ছিল ৭৯.৯২ টাকা। কলকাতায় ডিজেলের দাম যাচ্ছে ৭৫.১৭ টাকা, যা বুধবার ছিল ৭৫.০৪ টাকা। 

পাশাপাশি, দাম বেড়েছে পেট্রলেরও। বুধবার কলকাতায় প্রতি লিটারের দাম ৮১.৪৪ টাকা থাকলেও আজ তা অল্প বেড়ে দাঁড়িয়েছে ৮১.৫৯ টাকা। দিল্লিতে গত দুই দিন একই দাম চালু থাকার পরে এ দিন লিটারপ্রতি পেট্রল বিক্রি হচ্ছে ৭৯.৯৬ টাকায়।

গত ১৯ দিনে পেট্রল ও ডিজেলের দাম প্রতি লিটারে ১০.৪৯ টাকার কাছাকাছি বেড়েছে। ২০১৮ সালে জানুয়ারি মাসে ডিজেলের দাম ছিল দিল্লিতে ৬১.৭৪ টাকা। কিন্তু মাত্র দেড় বছরে তা লিটারপিছু ১৮ টাকার বেশি বৃদ্ধি পেয়েছে। আবার ২০১১ সালের দর বিচার করলে, দামের ফারাক দাঁড়িয়েছে প্রায় ৩০ টাকা। 

গত ২০১৭ সাল থেকে সরকারি জ্বালানি বিপণন সংস্থা ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম  ও হিন্দজুস্তান পেট্রোলিয়াম দৈনিক দাম নির্ধারণ নীতি চালু করে। তার আগে ১৫ দিন অন্তর জ্বালানির দাম পরিবর্তন করা হত। প্রতিদিন দামের বদল ঘটার পর থেকেই পেট্রল ও ডিজেলের মধ্যে ফারাক কমতে শুরু করে। 

আন্তর্জাতিক ক্ষেত্রে অপরিশোধিত তেলের দাম উল্লেখজনক হারে কমলেও ভারতে কেন্দ্রীয় ও রাজ্য সরকার উচ্চ হারে শুল্ক চাপানোর জেরে পেট্রল ও ডিজেলের দাম ক্রমেই বেড়ে চলেছে। 

কোভিড সংক্রমণের জেরে লকডাউনে ৮২ দিন দাম পরিবর্তনে বিরত থাকার পরে গত ৭ জুন থেকে ফের নিয়মিত পেট্রল ও ডিজেলের দাম সংস্কার করা শুরু হয়েছে। এই পর্বে ডিজেলের দামে রেকর্ড বৃদ্ধি দেখা দিয়েছে। পিছিয়ে থাকেনি পেট্রলও।

কেন্দ্রের জ্রালানির দাম বৃদ্ধির প্রতিবাদে সরব হয়েছে বিরোধী দলগুলি। গত মঙ্গলবার কংগ্রেসের তরফে ঘোষণা করা হয়েছে, জ্বালানির মূল্যবৃদ্ধির বিরুদ্ধে কিছু দিনের মধ্যে দেশজুড়েরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে গণআন্দোলনের পথে নামবে দল। 

বন্ধ করুন