বাংলা নিউজ > ঘরে বাইরে > Different IT Return Forms: IT রিটার্নের ৭ ফর্মে ভ্যাবাচাকা খাচ্ছেন! কোনটায় আপনাকে কর দিতে হবে? জানুন সহজে
আগামী ৩১ জুলাইয়ের মধ্যে ২০২১-২২ অর্থবর্ষের আয়কর রিটার্ন দাখিল করতে হবে। (ছবিটি প্রতীকী)

Different IT Return Forms: IT রিটার্নের ৭ ফর্মে ভ্যাবাচাকা খাচ্ছেন! কোনটায় আপনাকে কর দিতে হবে? জানুন সহজে

  • Different IT Return Forms: আগামী ৩১ জুলাইয়ের মধ্যে ২০২১-২২ অর্থবর্ষের আয়কর রিটার্ন দাখিল করতে হবে। কিন্তু সাতটি ফর্মের মধ্যে কোনটি বেছে নিতে হবে, তা নিয়ে অনেকেই ভ্যাবাচাকা খেয়ে যাচ্ছেন। সেই পরিস্থিতিতে কাকে কোন ফর্মের আওতায় আয়কর রিটার্ন দাখিল করতে হবে?

ক্রমশ এগিয়ে আসছে ‘ডেডলাইন’। আগামী ৩১ জুলাইয়ের মধ্যে ২০২১-২২ অর্থবর্ষের আয়কর রিটার্ন দাখিল করতে হবে। অনেকেই পেশাদার কারও মাধ্যমে রিটার্ন ফাইল করলেও অনেকেই নিজে সেই কাজটা করেন। 

কিন্তু সাতটি ফর্মের মধ্যে কোনটি বেছে নিতে হবে, তা নিয়ে অনেকেই ভ্যাবাচাকা খেয়ে যাচ্ছেন। সেই পরিস্থিতিতে কাকে কোন ফর্মের আওতায় আয়কর রিটার্ন দাখিল করতে হবে, তা দেখে নিন -

  • আইটিআর ফর্ম ১ বা 'সহজ' (ITR Form 1): যাঁরা বেতন পান এবং দীর্ঘমেয়াদী মূলধনী খাত-সহ অন্য কোনও আয়ের সূত্র নেই এবং তাঁদের বার্ষিক আয় ৫০ লাখ টাকার নীচে, তাঁদের ক্ষেত্রে আইটিআর ফর্ম ১ বা 'সহজ' লাগবে।
  • আইটিআর ফর্ম ২ (ITR Form 2): যে করদাতারা মিউচুয়াল ফান্ড, শেয়ারের মতো বিষয়ের বিক্রির মাধ্যমে মূলধনী খাতে মুনাফা লাভ করেন বা যে করদাতাদের একটির বেশি বাড়ি থাকে, তাঁদের ফর্ম ২-এর মাধ্যমে আয়কর রিটার্ন ফাইল করতে হবে। 

আরও পড়ুন: IT Return Rules- সময়মতো IT Return ফাইল না করলেও কাদের ফাইন দিতে হবে না?

  • আইটিআর ফর্ম ৩ (ITR Form 3): আইটিআর ফর্ম ৪-র আওতায় যাঁদের কর দিতে হয়, তাঁরা ছাড়া ব্যবসা বা চাকরির মুনাফা বা লাভ থেকে আয় হওয়া ব্যক্তিগত এবং হিন্দু অবিভক্ত পরিবারকে আইটিআর ফর্ম ৩-র আওতায় কর দিতে হবে।
  • আইটিআর ফর্ম ৪ (ITR Form 4): ব্যক্তিগত এবং হিন্দু অবিভক্ত পরিবারের ক্ষেত্রে (Limited Liability Partnership ছাড়া) সেই আইটিআর ফর্ম-৪ কার্যকর হয়। যাঁদের মোট আয় ৫০ লাখ টাকা পর্যন্ত এবং ব্যবসা ও চাকরি থেকে সেই উপার্জন হয়, তাঁদের এই ফর্ম ব্যবহার করতে হবে। এক্ষেত্রে ৪৪এডি, ৪৪এডিএ বা ৪৪এই ধারার আওতায় আয়কর হিসাব করা হয়। তবে সেইসব ব্যক্তির ক্ষেত্রে এই ফর্ম কাজে লাগবে না, যাঁরা কোনও সংস্থার অধিকর্তা বা তালিকাবিহীন ইক্যুইটি শেয়ার আছে বা কৃষিক্ষেত্র ৫,০০০ টাকার বেশি।

আরও পড়ুন: ITR Filing 2021-22 Last Date: আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা কি বাড়ানো হবে? মুখ খুললেন রাজস্ব সচিব

  • আইটিআর ফর্ম ৫ (ITR Form 5): আইটিআর ফর্ম ৭-র আওতায় যে ব্যক্তি, হিন্দু অবিভক্ত পরিবার বা সংস্থা রিটার্ন ফাইল করে, তারা ছাড়া বাকিদের ক্ষেত্রে ফর্ম ৫ কার্যকর হবে।
  • আইটিআর ফর্ম ৬ (ITR Form 6): ১১ ধারার আওতায় যে সংস্থাগুলি ছাড়ের আবেদন করে, সেগুলি ছাড়া বাকি সংস্থাগুলি ফর্ম ৬-এর মাধ্যমে আয়কর রিটার্ন জমা দিতে হবে।
  • আইটিআর ফর্ম ৭ (ITR Form 7): গত ১ এপ্রিল সেই আইটিআর ফর্মের বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্র। যে ব্যক্তি এবং সংস্থাগুলি ১৩৯(৪এ), ১৩৯(৪বি), ১৩৯(৪সি) বা ১৩৯(৪ডি) ধারার আওতায় যাঁরা আয়কর রিটার্ন ফাইল করেন, তাঁদের আইটিআর ফর্ম ৭ ব্যবহার কর

বন্ধ করুন