বাংলা নিউজ > ঘরে বাইরে > Digi Yatra: নথি লাগবে না, মুখ দেখালেই ঢোকা যাবে বিমানবন্দরে, আসছে কলকাতাতেও

Digi Yatra: নথি লাগবে না, মুখ দেখালেই ঢোকা যাবে বিমানবন্দরে, আসছে কলকাতাতেও

নয়া প্রযুক্তিতে যাত্রীদের ডিজি যাত্রা পোর্টাল বা অ্যাপে রেজিস্টার করতে হবে। এর মাধ্যমে ডিজি যাত্রা আইডি তৈরি করতে হবে। এর জন্য যাচাইকরণ হিসাবে কোনও পরিচয়ের প্রমাণ, যেমন প্যান, আধার বা ড্রাইভিং লাইসেন্স ব্যবহার করা যেতে পারে। ফাইল ছবি: হিন্দুস্তান টাইমস (HT Photo)

Digi Yatra: হায়দরাবাদ, কলকাতা, পুনে এবং বিজয়ওয়াড়াতে আগামী বছর মার্চের মধ্যেই এই প্রযুক্তি চালু হতে পারে। এর ফলে বিমানবন্দরে লম্বা লাইনে অপেক্ষা করার সময় কমবে বলে মনে করা হচ্ছে। পুরো প্রক্রিয়াটি আরও দ্রুত সম্পন্ন হবে। বিমানবন্দর কর্তৃপক্ষের সার্ভারে সমস্ত তথ্য সুরক্ষিতভাবে সংরক্ষিত থাকবে।

টিকিট লাগবে না। মুখ দেখালেই যথেষ্ট। বৃহস্পতিবার 'DigiYatra' চালু করলেন বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। নয়া প্রযুক্তিতে 'ফেস রেকগনিশনে'র মাধ্যমে দিল্লি বিমানবন্দরে প্রবেশ করতে পারবেন যাত্রীরা।

ডিজিযাত্রা-র মাধ্যমে, বিমানবন্দরের কার্যক্রম আরও দ্রুত এবং কাগজবিহীন করা প্রচেষ্টা করা হচ্ছে। নিরাপত্তা যাচাইকরণ সহ বিভিন্ন চেকপয়েন্টে এই ফেস রিকগনিশন সিস্টেম ব্যবহার করা হবে। এর ফলে যাত্রীর ডেটা স্বয়ংক্রিয়ভাবে প্রসেস হয়ে যাবে। ফলে টিকিট, বোর্ডিং পাস ইত্যাদি নিয়ে বেশি মাথা ঘামাতে হবে না যাত্রীদের।  আরও পড়ুন: Jet Airways: ৬০% কর্মীকে বেতনহীন ‘ছুটি’তে পাঠিয়ে দিল জেট এয়ারওয়েজ

চালু হবে কলকাতাতেও

শুধুমাত্র দিল্লি নয়। বৃহস্পতিবার বারাণসী এবং বেঙ্গালুরু বিমানবন্দরেও ডিজিযাত্রা শুরু হয়েছে। আগামিদিনে দেশের সকল বড় বিমানবন্দরে এই প্রযুক্তি চালু করা হবে। এই তিন বিমানবন্দরের পর আরও ৪টি বিমানবন্দরে এর সূচনা করা হবে। সেগুলি হল হায়দরাবাদ, কলকাতা, পুনে এবং বিজয়ওয়াড়া। আগামী বছর মার্চের মধ্যেই তা চালু হতে পারে। এর ফলে বিমানবন্দরে লম্বা লাইনে অপেক্ষা করার সময় কমবে বলে মনে করা হচ্ছে। তাছাড়া পুরো প্রক্রিয়াটি আরও দ্রুত সম্পন্ন হবে। বিমানবন্দর কর্তৃপক্ষের সার্ভারে সমস্ত তথ্য সুরক্ষিতভাবে সংরক্ষিত থাকবে।

কিন্তু ফেস রিকগনিশন কীভাবে হবে?

এই পরিষেবাটি ব্যবহার করতে যাত্রীদের প্রথমে DigiYatra মোবাইল অ্যাপ ডাউনলোড করতে হবে। তাতে তাঁদের আধার নম্বর দিয়ে পরিচয় যাচাই করতে হবে। সেটা হয়ে গেলে নিজের একটি ছবি তুলতে হবে। এরপর বোর্ডিং পাস স্ক্যান করতে হবে। তারপর বিমানবন্দরে শংসাপত্রগুলি আপলোড করতে হবে। ব্যাস, সেখানেই কাজ শেষ।

যাত্রীর সমস্ত প্রয়োজনীয় তথ্য তাঁর মুখের প্যাটার্নের সঙ্গে লিঙ্কড হয়ে যাবে। ফলে এরপর যাত্রী বিমানবন্দরের সিস্টেমে মুখ দেখালেই সব সিস্টেমে রেজিস্টার্ড হয়ে যাবে। আরও পড়ুন: Viral Video: ‘আমি তো পশুপ্রেমী’, কুকুরকে লাথি মেরে সাফাই ইনফ্লুয়েন্সরের

যাত্রীদের বিমানবন্দরের প্রবেশের সময়ে ই-গেটে তাঁদের বোর্ডিং পাসের বার কোড স্ক্যান করতে হবে। এটি করার সঙ্গে সঙ্গেই ই-গেটে বসানো ফেসিয়াল রিকগনিশন সিস্টেম যাত্রীদের পরিচয় ও বিমানযাত্রা সংক্রান্ত সমস্ত নথি যাচাই করে নেবে। সেটি হয়ে গেলেই বিমানবন্দরে প্রবেশের জন্য ই-গেট খুলে যাবে। এরপর বিমানযাত্রা করার আগে যা যা নিয়মাবলী পালন করতে হয়, সেগুলিও পর পর হবে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

পাহাড়ি পথে মধুমিতার কোলে শুয়ে বিক্রম, টলিপাড়ায় নতুন প্রেমের চর্চা, ব্য়াপার কী? শর্তসাপেক্ষ জামিনে জেলমুক্তি শাহজাহান অনুগামীর, একাধিক শর্ত দিল বসিরহাট আদালত ২০০৭-এর পর ফের T20 WC-এ ভারতের ম্যাচ ভেস্তে গেল, এবারও শিরোপা জিতবে টিম ইন্ডিয়া? 'সেদিন দেবের সঙ্গে প্রেমের কথা জেনে মা আমায় চড় মেরেছিল', অকপট রুক্মিণী মৈত্র তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি বহু রাজ্যে, বাংলায় বৃষ্টির পূর্বাভাস কী বলছে? মনসা পুজো ২০২৪এর তারিখ কবে? দেবীর আরাধনার বিধি, কাহিনি একনজরে রবিবার রাজভবনে যাচ্ছেন শুভেন্দু অধিকারী, আক্রান্তদের নিয়ে রাজ্যপাল সাক্ষাৎ মহাদেশ সেরা হওয়ার দৌড়ে ২ মহাতারকা- কবে,কখন নামছেন মেসি-রোনাল্ডো, জানুন এক নজরে ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? Namibia বনাম England ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে?

T20 WC 2024

ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.