বাংলা নিউজ > ঘরে বাইরে > ডিজিটাল প্রযুক্তি জীবনকে এগিয়ে দিচ্ছে, একটা ব্যাপারে সাবধান করলেন অর্থমন্ত্রী
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। (ANI Photo/Sanjay Sharma) (Sanjay Sharma)

ডিজিটাল প্রযুক্তি জীবনকে এগিয়ে দিচ্ছে, একটা ব্যাপারে সাবধান করলেন অর্থমন্ত্রী

  • মন্ত্রী জানিয়েছেন, আমাদের সুবিধার জন্য আমরা এই ডিজিটাল পৃথিবী তৈরি করছি। কিন্তু আমি মনে করি আমাদের সুরক্ষার উপর সমানভাবে নজর দেওয়া দরকার। সেকারণেই তিনি সতর্ক করে বলেন, এই ডিজিটাল প্রযুক্তি আমাদের জীবনকে আরও সহজ করে তুলতে পারে। কিন্তু এটা আবার আমাদের প্রকিবন্ধকতার কারণ হতে পারে।

রাজীব জয়সওয়াল

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। Digital India'র নানা দিক মঙ্গলবার তুলে ধরলেন তিনি। পাশাপাশি কীভাবে এই Digital governance আমাদের এগিয়ে যেতে সহায়তা করছেন সেব্যাপারে আলোকপাত করেন তিনি। পাশাপাশি এর হ্যাকারদের থেকেও সতর্ক হওয়ার জন্য অনুরোধ করেন কেন্দ্রীয় মন্ত্রী।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী মিনিস্ট্রি অফ কর্পোরেট অ্যাফেয়ার্সের একটি অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন। তিনি বলেন, আগামী ২৫ বছর সরকার অমৃত কাল উদযাপন করবে সরকার। স্বাধীনতার ১০০ বছর পূর্তিকে স্মরণীয় করে রাখতে এই উদযাপন। এই ডিজিটাল অনুশীলন মানুষের জীবনে আরও স্বাচ্ছন্দ্য এনেছে। 

তবে এর সঙ্গেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়ে দিয়েছেন, আপনাদের পরিস্থিতি সম্পর্কে ওয়াকিবহাল হতে হবে। ডার্ক ওয়েবের মাধ্যমে কিভাবে ডিজিটাল সম্পদ চুরি হয়ে যেতে পারে সেব্যাপারেও ইঙ্গিত দেন তিনি।  গোটা ব্যবস্থাটি এভাবে ভেঙে পড়তে পারে। কেন্দ্রীয় মন্ত্রীর পরামর্শ, যাঁরা এই ডিজিটাল পদ্ধতি সম্পর্কে ওয়াকিবহাল তাদের পরামর্শ নেওয়ার জন্য বিনিয়োগ করুন। এতে আপনার সম্পদ সুরক্ষিত থাকবে।

মন্ত্রী জানিয়েছেন, আমাদের সুবিধার জন্য আমরা এই ডিজিটাল পৃথিবী তৈরি করছি। কিন্তু আমি মনে করি আমাদের সুরক্ষার উপর সমানভাবে নজর দেওয়া দরকার। সেকারণেই তিনি সতর্ক করে বলেন, এই ডিজিটাল প্রযুক্তি আমাদের জীবনকে আরও সহজ করে তুলতে পারে। কিন্তু এটা আবার আমাদের প্রকিবন্ধকতার কারণ হতে পারে। যদি আমরা অপ্রত্যাশিত কোনও দুর্যোগ সম্পর্কে আগাম সতর্ক না হই। মূলত হ্যাকারদের থেকে সতর্ক থাকার জন্য় পরামর্শ দেন মন্ত্রী। 

 

বন্ধ করুন