বাংলা নিউজ > ঘরে বাইরে > ডিজিটাল প্রযুক্তি জীবনকে এগিয়ে দিচ্ছে, একটা ব্যাপারে সাবধান করলেন অর্থমন্ত্রী

ডিজিটাল প্রযুক্তি জীবনকে এগিয়ে দিচ্ছে, একটা ব্যাপারে সাবধান করলেন অর্থমন্ত্রী

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। (ANI Photo/Sanjay Sharma) (Sanjay Sharma)

মন্ত্রী জানিয়েছেন, আমাদের সুবিধার জন্য আমরা এই ডিজিটাল পৃথিবী তৈরি করছি। কিন্তু আমি মনে করি আমাদের সুরক্ষার উপর সমানভাবে নজর দেওয়া দরকার। সেকারণেই তিনি সতর্ক করে বলেন, এই ডিজিটাল প্রযুক্তি আমাদের জীবনকে আরও সহজ করে তুলতে পারে। কিন্তু এটা আবার আমাদের প্রকিবন্ধকতার কারণ হতে পারে।

রাজীব জয়সওয়াল

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। Digital India'র নানা দিক মঙ্গলবার তুলে ধরলেন তিনি। পাশাপাশি কীভাবে এই Digital governance আমাদের এগিয়ে যেতে সহায়তা করছেন সেব্যাপারে আলোকপাত করেন তিনি। পাশাপাশি এর হ্যাকারদের থেকেও সতর্ক হওয়ার জন্য অনুরোধ করেন কেন্দ্রীয় মন্ত্রী।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী মিনিস্ট্রি অফ কর্পোরেট অ্যাফেয়ার্সের একটি অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন। তিনি বলেন, আগামী ২৫ বছর সরকার অমৃত কাল উদযাপন করবে সরকার। স্বাধীনতার ১০০ বছর পূর্তিকে স্মরণীয় করে রাখতে এই উদযাপন। এই ডিজিটাল অনুশীলন মানুষের জীবনে আরও স্বাচ্ছন্দ্য এনেছে। 

তবে এর সঙ্গেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়ে দিয়েছেন, আপনাদের পরিস্থিতি সম্পর্কে ওয়াকিবহাল হতে হবে। ডার্ক ওয়েবের মাধ্যমে কিভাবে ডিজিটাল সম্পদ চুরি হয়ে যেতে পারে সেব্যাপারেও ইঙ্গিত দেন তিনি।  গোটা ব্যবস্থাটি এভাবে ভেঙে পড়তে পারে। কেন্দ্রীয় মন্ত্রীর পরামর্শ, যাঁরা এই ডিজিটাল পদ্ধতি সম্পর্কে ওয়াকিবহাল তাদের পরামর্শ নেওয়ার জন্য বিনিয়োগ করুন। এতে আপনার সম্পদ সুরক্ষিত থাকবে।

মন্ত্রী জানিয়েছেন, আমাদের সুবিধার জন্য আমরা এই ডিজিটাল পৃথিবী তৈরি করছি। কিন্তু আমি মনে করি আমাদের সুরক্ষার উপর সমানভাবে নজর দেওয়া দরকার। সেকারণেই তিনি সতর্ক করে বলেন, এই ডিজিটাল প্রযুক্তি আমাদের জীবনকে আরও সহজ করে তুলতে পারে। কিন্তু এটা আবার আমাদের প্রকিবন্ধকতার কারণ হতে পারে। যদি আমরা অপ্রত্যাশিত কোনও দুর্যোগ সম্পর্কে আগাম সতর্ক না হই। মূলত হ্যাকারদের থেকে সতর্ক থাকার জন্য় পরামর্শ দেন মন্ত্রী। 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল ঝড়-বৃষ্টি চলবে কলকাতায়, কবে থেকে বাংলায় তাপপ্রবাহ থামবে? কোন কোন জেলায় সতর্কতা? আর ৪% নয়, জুলাইয়ে ৫% DA বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের! কবে ঘোষণা? আর একদিন পর মিথুন সংক্রান্তি, ৪ রাশির খুলবে সাফল্যর দরজা, আসবে নতুন চাকরির সুযোগ কুয়েতের অগ্নিকাণ্ডে মৃত্যু বাংলার ১ জনের, বায়ুসেনার বিমানে শুক্রবার আনা হবে দেহ শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের ‘আমি তৃণমূল নেতাদের সঙ্গে…’ পদ্ম ছাড়ছেন সৌমিত্র খাঁ? England বনাম Oman-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল England UEFA EURO 2024: কবে, কোন দেশের ম্যাচ! ভারতীয় সময়ে কখন শুরু হবে কোন দলের খেলা?

T20 WC 2024

শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.