বাংলা নিউজ > ঘরে বাইরে > Digital Payment Fraud: UPI-তে পেমেন্ট করেন? সাবধান! জালিয়াতির সংখ্যা দেখে সরকারেরও চোখ কপালে

Digital Payment Fraud: UPI-তে পেমেন্ট করেন? সাবধান! জালিয়াতির সংখ্যা দেখে সরকারেরও চোখ কপালে

এক মাসে ইউপিআই নিয়ে মোট অভিযোগ জমা পড়েছে ৩৩ হাজার ৭১২টি। (ছবিটি প্রতীকী, সৌজন্যে মিন্ট)

Digital Payment Fraud: এক মাসে ইউপিআই নিয়ে মোট অভিযোগ জমা পড়েছে ৩৩ হাজার ৭১২টি। তারপরেই তালিকায় রয়েছে ডেবিট বা ক্রেডিট কার্ড বা মোবাইল ফোনের সিম কার্ড অদলবদল সংক্রান্ত প্রতারণার অভিযোগ। এই সংক্রান্ত অভিযোগের সংখ্যা ১০ হাজার ৮৯৮টি।

ডিজিটাল পেমেন্টের সাথে জড়িত আর্থিক জালিয়াতির অন্তত ৬১ হাজার অভিযোগ গত মাসে জমা পড়েছে সরকারের কাছে। তথ্য অনুসারে, এই ধরনের জালিয়াতি ক্রমেই বেড়ে চলেছে দেশে। এমনকি সরকারের আশঙ্কা, এই ধরনের জালিয়াতির ঘটনা যতটা না রেকর্ডে আসছে, তার থেকে আরও অনেক বেশি ঘটনা ঘটছে বাস্তবে।

অভিযোগগুলির অর্ধেকেরও বেশি ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস (ইউপিআই) সম্পর্কিত। ইউপিআই নিয়ে মোট অভিযোগ জমা পড়েছে ৩৩ হাজার ৭১২টি। তারপরেই তালিকায় রয়েছে ডেবিট বা ক্রেডিট কার্ড বা মোবাইল ফোনের সিম কার্ড অদলবদল সংক্রান্ত প্রতারণার অভিযোগ। এই সংক্রান্ত অভিযোগের সংখ্যা ১০ হাজার ৮৯৮টি। বাকি ইন্টারনেট ব্যাঙ্কিং সম্পর্কিত জালিয়াতির ৭ হাজার ৯৯টি, জালিয়াতি বা ভয়েস ফিশিং কলের ৫ হাজার ৫০৩টি, ই-ওয়ালেট চুরির ৩ হাজার ১০টি, ডিম্যাট অ্যাকাউন্ট জালিয়াতির ৭৬৯টি এবং ইমেল টেকওভারের ১৮৭টি অভিযোগ জমা পড়েছে।

এদিকে মাসে ৬১ হাজার ১৭৮টি অভিযোগ জমা পড়েছে মানে দিনে প্রায় ২০০০টি ঘটনা ঘটেছে। সরকারি তথ্য বলছে, গত ২-৩ মাস ধরে গড়ে দৈনিক ২৫০০টি করে ইন্টারনেট জালিয়াতির অভিযোগ জমা পড়ছে তাদের কাছে। জুন মাসের ৯ তারিখে ৩৫০০ অভিযোগ জমা পড়ে জালিয়াতি সংক্রান্ত। ২০২১ সালে সেখানে গড়ে দৈনিক ১৫০০ অভিযোগ জমা পড়ত। সেই সংখ্যা ২০২২ সালে প্রায় দ্বিগুণ হয়ে গিয়েছে। এই পরিসংখ্যানগুলি সরকারের সাইবার ক্রাইম পোর্টালে রিপোর্ট করা অভিযোগের উপর ভিত্তি করে। তবে সরকারের আশঙ্কা, এমন বহু ঘটনাই ঘটছে যার রেকর্ড সরকারের কাছে থাকছে না। তাই আশঙ্কা, যত সংখ্যক অভিযোগ জমা পড়ছে, তার থেকে অনেক বেশি সংখ্যক জালিয়াতির ঘটনা ঘটছে।

এই আবহে লেফটেন্যান্ট জেনারেল রাজেশ পান্তের নেতৃত্বে ভারতের জাতীয় নিরাপত্তা পরিষদের সচিবালয় গত সপ্তাহে বৃহস্পতিবার একটি বৈঠক করেছে। বৈঠকে জালিয়াতি বৃদ্ধির বিরুদ্ধে লড়াইয়ের ব্যবস্থা নিয়ে আলোচনা করা হয়। বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রক, ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) এবং ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন বলে জানা গিয়েছে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

‘কাম অন বাংলাদেশ’, সেমিতে ওঠার লড়াইয়ে ‘টাইগার’-দের পাত্তাই দিল না অস্ট্রেলিয়া? গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে ভারত, অজিরা চাতকের মতো তাকিয়ে BAN v AFG ম্যাচের দিকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ছয় হাঁকিয়ে নিজের ১৪ বছর আগের রেকর্ড ছুঁলেন রোহিত,T20 WC-এ গড়লেন বাউন্ডারির নজির আন্দুলে রেলের কাজ, ১৬৬ ট্রেন বাতিলের তালিকা নিশ্চিত নয়, জল্পনায় কান দেবেন না সাত মাসের সাধ খেলেন প্রীতি, বউয়ের বেবি বাম্প আগলে রাহুল, কবে আসছে সন্তান? 'হোয়াই,হোয়াই, হোয়াই'- নবান্নে রণংদেহী মমতা, ক্ষোভ-সুনামির মুখে মন্ত্রী, আমলারা স্নানযাত্রা থেকে রথযাত্রা পর্যন্ত চলে একাধিক বিধি, বিশদে জেনে নিন এ সম্পর্কে ডিভোর্স লইয়ার কাব্যর সঙ্গে ঘটক দিদি দিতির মালাবদল! ঋতু-বিশ্বজিতের বিয়েটা টিকবে? ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল

T20 WC 2024

আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.