বাংলা নিউজ > ঘরে বাইরে > অবশেষে করোনা টিকাকরণের সার্টিফিকেট পেতে চলেছেন ক্লিনিকাল ট্রায়ালে অংশগ্রহণকারীরা
প্রতীকী ছবি : পিটিআই (PTI)
প্রতীকী ছবি : পিটিআই (PTI)

অবশেষে করোনা টিকাকরণের সার্টিফিকেট পেতে চলেছেন ক্লিনিকাল ট্রায়ালে অংশগ্রহণকারীরা

  • কো-উইন, আরোগ্য সেতু, ডিজিলকার এবং উমাং অ্যাপের মাধ্যমে ডাউনলোড করা যাবে।

টিকাকরণের ডিজিটাল শংসাপত্র পাবেন কোভিশিল্ড এবং কোভ্যাক্সিনের ক্লিনিকাল ট্রায়ালে অংশগ্রহণকারীরা। মোট ১১,৩৪৯ জনকে সার্টিফিকেট প্রদানের ঘোষণা করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক (MoHFW)। কো-উইন পোর্টাল, আরোগ্য সেতু, ডিজিলকার এবং উমাঙ্গ অ্যাপের মাধ্যমে ডাউনলোড করা যাবে।

গত বছর অগস্টে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া থেকে কোভিশিল্ডের ফেজ ২/৩-এর ব্রিজিং স্টাডি শুরু করেছিল। অন্যদিকে গত বছর নভেম্বরে কোভ্যাক্সিনের তৃতীয় ধাপের ক্লিনিকাল ট্রায়াল শুরু করেছিল ভারত বায়োটেক। এরপর ভ্যাকসিনগুলি মান্যতা পাওয়ার সময় থেকেই সবার মতো ভ্যাকসিনেশন সার্টিফিকেটের দাবি করেছিলেন স্বেচ্ছাসেবকরা। তাঁদের উপরেই টেস্ট করা টিকা যেহেতু পরে মান্যতা পেয়েছে, তাই তাঁদেরও সার্টিফিকেট থাকা উচিত্, দাবি তোলেন তাঁরা।

তারইমধ্যে সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডবিয়া বলেন, 'গবেষণা ও চিকিৎসায় অবিশ্বাস্য অঙ্গীকার এবং অবদানের জন্য গোটা দেশে ট্রায়ালে অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানাই।' কীভাবে তাঁরা সেই ডিজিটাল শংসাপত্র পাবেন, সে বিষয়েও জানান তিনি। 

কোভিশিল্ড ও কোভ্যাক্সিনই প্রথম টিকাকরণের জন্য ছাড়পত্র পেয়েছিল। চলতি বছর ১৬ জানুয়ারি থেকে টিকাকরণ শুরু হয়। এখনও পর্যন্ত ৫৮.৮৯ কোটিরও বেশি মানুষ করোনা টিকা গ্রহণ করেছেন।

বন্ধ করুন