লকডাউনের জেরে সবথেকে বেশি সমস্যায় পড়েছেন আর্থিকভাবে কিছুটা পিছিয়ে পড়া মানুষরাই। তাঁদের জন্য বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা করল কেন্দ্র। খাদ্যশস্যের সুরক্ষার পাশাপাশি আর্থিক সহাযতার ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

আরও পড়ুন : একজন ভারতীয়কেও অনাহারে থাকতে হবে না, আশ্বাস অর্থমন্ত্রীর

সেজন্য আটটি শ্রেণীতে উপভোক্তাদের ভাগ করলেন তিনি। জানালেন, প্রত্যেক উপভোক্তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি সেই টাকা পৌঁছে দেওয়া হবে। একনজরে দেখে নিন সেই আট ঘোষণা -

১) কৃষক : এপ্রিলের প্রথম সপ্তাহে সরাসরি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২,০০০ টাকা পাঠানো হবে। এর ফলে ৮.৬৯ কোটি কৃষক সুবিধা পাবেন।

আরও পড়ুন :Covid-19 মোকাবিলায় কৃষকদের জন্য বিশেষ আর্থিক প্যাকেজ কেন্দ্রের

২) মনরেগা কর্মী : ১০০ দিনে কর্মীদের মজুরি বাড়িয়ে ২০২ টাকা করা হল। আগে তা ১৮২ টাকা ছিল। বছরে প্রায় ২,০০০ টাকা আয় বাড়বে। পাঁচ কোটি পরিবার সুবিধা পাবে।

৩) পেনশনভোগী, গরীব বিধবা ও বিশেষভাবে সক্ষম: গরীব বিধবা, বিশেষভাবে সক্ষম ও পেনশনভোগী জন্য আগামী তিন মাস ১,০০০ টাকা করে দেওয়া হবে। তিন কোটি মানুষ উপকৃত হবেন। দুটি কিস্তিতে টাকা দেওয়া হবে। সরাসরি তাঁদের অ্যাকাউন্টে টাকা পাঠানো হবে।

আরও পড়ুন : Covid-19 EPFO Update: আগামী তিন মাস PF-এর টাকা দেবে কেন্দ্র

৪) জনধন যোজনায় অ্যাকাউন্ট থাকা মহিলা : যে মহিলাদের জনধন যোজনায় অ্যাকাউন্ট আছে, তাঁদের ৫০০ টাকা করে দেওয়া হবে। সরাসরি অ্যাকাউন্টে পাঠানো হবে। আগামী তিন মাস দেওয়া হবে। ২০.৫ কোটি মহিলা উপকৃত হবেন।

আরও পড়ুন : Covid-19 update: ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীদের জন্য ৫০ লাখ বিমা কেন্দ্রের

৫) উজ্জ্বলা যোজনার আওতায় মহিলা : যে মহিলারা উজ্জ্বলা যোজনার আওতায় রয়েছেন, তাঁদের আগামী তিন মাস বিনামূল্যে সিলিন্ডার দেওয়া হবে। ৮.৩ কোটি বিপিএল পরিবার সুবিধা পাবে।

আরও পড়ুন : Prime Minister Gareeb Kalyan Scheme: আট কোটির বেশি পরিবারকে ৩ মাস ফ্রি উজ্জ্বলা সিলিন্ডার, ঘোষণা কেন্দ্রের

৬) স্বনির্ভর কর্মী : মহিলা স্বনির্ভর গোষ্ঠীর জন্য যে টাকা পর্যন্ত কোনও সম্পত্তি জমা না রেখেই ঋণ নেওয়া যায়, তা ১০ লাখ থেকে বাড়িয়ে ২০ লাখ 'টাকা করা হল।

আরও পড়ুন : Covid-19 update: ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীদের জন্য ৫০ লাখ বিমা কেন্দ্রের

৭) সংগঠিত ক্ষেত্র : চাকুরে ও সংস্থার জন্য সুবিধা। যে সংস্থায় কর্মীসংখ্যা ১০০-র কম ও ৯০ শতাংশ কর্মী ১৫,০০০ টাকার কম বেতন পান, সেখানে কর্মীদের ১২ শতাংশ ইপিএফও দেবে সরকার। একইভাবে সংস্থার ক্ষেত্রে ১২ শতাংশ দেওয়া হবে। ফলে মোট ২৪ শতাংশ দেবে সরকার। আগামী তিন মাসের জন্য। ৮০ লাখ কর্মী সুবিধা পাবেন। চার লাখ সংস্থা উপকৃত হবে। ইপিএফ প্রকল্পেও পরিবর্তন করা হয়েছে। আগে যেটা non-recoverable advance ছিল তার ৭৫ শতাংশ বা তিন মাসের বেতন - যেটা কম হবে, সেটা তুলতে পারবেন কর্মীরা।

আরও পড়ুন : PM Garib Kalyan Package- করোনার জেরে EPF withdrawal এর নিয়ম শিথিল করল কেন্দ্র

৮) ঠিকা কর্মী : দেশের ৩.৫ কোটি নথিভুক্ত ঠিকাকর্মীদের জন্য সুবিধা। ৩১ হাজার কোটি টাকার যে তহবিল আছে, তা ঠিকা কর্মীদের জন্য ব্যবহার করার নির্দেশ রাজ্য সরকারকে।

বন্ধ করুন