বাংলা নিউজ > ঘরে বাইরে > বাংলায় রাষ্ট্রপতি শাসনের জন্য কেন্দ্রকে নির্দেশ দেওয়া হোক, সুপ্রিম কোর্টে আর্জি
সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

বাংলায় রাষ্ট্রপতি শাসনের জন্য কেন্দ্রকে নির্দেশ দেওয়া হোক, সুপ্রিম কোর্টে আর্জি

  • ওই আইনজীবী আর্জি জানিয়েছেন, ভোট-পরবর্তী 'হিংসার' ঘটনায় ১৬ জন বিজেপি সমর্থকদের মৃত্যুর তদন্তের জন্য সিট গঠন করা হোক।

পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন জারির জন্য কেন্দ্রকে নির্দেশ দেওয়া হোক। এমনই আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করলেন এক আইনজীবী। একইসঙ্গে ঘনশ্যাম উপাধ্যায় নামে ওই আইনজীবী আর্জি জানিয়েছেন, ভোট-পরবর্তী 'হিংসার' ঘটনায় ১৬ জন বিজেপি সমর্থকদের মৃত্যুর তদন্তের জন্য সিট গঠন করা হোক।

বিধানসভা ভোটের ফলাফল প্রকাশের পর বাংলার বিভিন্ন প্রান্তে হিংসা ছড়িয়েছিল। গত ৫ মে মুখ্যমন্ত্রী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায় শপথ নেওয়ার পর পরিস্থিতি অনেকটাই শান্ত হয়েছে। বিক্ষিপ্ত কিছু ঘটনার খবর মিললেও মোটের উপর পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে। তারইমধ্যে শীর্ষ আদালতে ঘনশ্যাম আর্জি জানিয়েছেন, ‘সাংবিধানিক কাঠামো’ ভেঙে পড়ার রাজ্যে সংবিধানের ৩৫৬ ধারা প্রয়োগ করে রাষ্ট্রপতি শাসন জারি করার জন্য কেন্দ্রকে নির্দেশ দিক শীর্ষ আদালত। বাংলার ‘আইন-শৃঙ্খলা পরিস্থিতি এবং সাংবিধানিক কাঠামো ভেঙে পড়া নিয়ে’ রাজ্যপালকে বিস্তারিত রিপোর্ট জমা দেওয়ার জন্য সুপ্রিম কোর্টকে নির্দেশ/আবেদন করার আর্জিও জানিয়েছেন। পাশাপাশি আদালত যদি সন্তুষ্ট হয়, তাহলে ঘোষণা করতে পারে যে বাংলায় ‘আইনের কোনও শাসন নেই এবং সাংবিধানিক কাঠামো সম্পূর্ণ রূপে ব্যর্থ হয়েছে।’

পিটিশনে দাবি করা হয়েছে, ভোটের ফলাফল প্রকাশের পর বিজেপি কর্মী ও সমর্থকদের 'গণহত্যা' হয়েছে। তাঁদের বাড়ি ও সম্পত্তিতে হামলা চালানো হয়েছে। বিজেপি সমর্থকরা বাড়ি ছেড়ে অন্যত্র থাকতে বাধ্য হয়েছেন। এখনও তৃণমূল কংগ্রেসের লোকজন সেই কাজ চালিয়ে যাচ্ছেন বলে পিটিশনে দাবি করেছেন ঘনশ্যাম।

বন্ধ করুন