বাংলা নিউজ > ঘরে বাইরে > ইন্ডিয়া গেটে নেতাজির বিশালাকার মূর্তি তৈরির ভার কার ওপর জানেন?
নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্ম বার্ষিকীতে উদ্বোধন হবে নতুন হলোগ্রাম মূর্তি। সৌজন্য পিটিআই। (PTI)

ইন্ডিয়া গেটে নেতাজির বিশালাকার মূর্তি তৈরির ভার কার ওপর জানেন?

  • নেতাজির জন্মবার্ষিকী উপলক্ষ্যে যে মূর্তি তৈরি হতে চলেছে তা তৈরি করবেন শিল্পী অদ্বৈত গড়নায়ক।

নেতাজি সুভাষচন্দ্র বসুর বিশালাকার মূর্তি বসতে চলেছে রাজধানী দিল্লির ইন্ডিয়া গেটে। ১৯৬৮ পর্যন্ত ওই জায়গায় ছিল ব্রিটেনের রাজা পঞ্চম জর্জের মূর্তি। তারপর থেকে জায়গাটি ফাঁকা ছিল। এরপর সেখানে বসতে চলেছে দেশের বীর বিপ্লবী বঙ্গসন্তান নেতাজি সুভাষচন্দ্র বসুর মূর্তি। যে মূর্তি নিয়ে সাধারণ মানুষ থেকে রাজনৈতিক আঙিনার ব্যক্তিত্বদের মধ্যে প্রবল আলোচনা চলছে, সেই মূর্তির নেপথ্য কারিগর কে জানেন?

রাত পোহালেই ২৩ জানুয়ারি। ভারতের স্বাধীনতার ইতিহাসের অন্যতম উজ্জ্বল নাম নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী পালিত হতে চলেছে গোটা দেশ জুড়ে। দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইতিমধ্যেই জানিয়েছেন যে, আগামীকাল ইন্ডিয়া গেটে নেতাজির বিশালাকার হলোগ্রাম মূর্তি উন্মোচিত হবে। যার উচ্চতা ২৮ ফুট ও তা চওড়ায় ৬ ফুট। এই মূর্তি দেশের তরফে এই মহান বিপ্লবীর কাছে 'ঋণ স্বীকার' এর প্রতীক হতে চলেছে বলে জানানো হয়েছে কেন্দ্রের তরফে। এদিকে, এই মূর্তির গড়ার ভার যাঁর কাঁধে তিনি হলেন জাতীয় মর্ডান আর্ট গ্যালারির ডিরেক্টর জেনারেন অদ্বৈত গড়নায়ক। উল্লেখ্য, ১৮৯৭ সালের ২৩ জানুয়ারি ওড়িশার কটকে জন্ম নেন সুভাষ চন্দ্র বসু। আর সেই ওড়িশারই অদ্বৈত গড়নায়ক, গড়ে তুলবেন গ্র্যানাইটের এই বিশালাকার মূর্তি। বিষয়টি নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করে অদ্বৈত গড়নায়ক জানিয়েছেন, 'আমি খুশি । আমার কাছে এটা সম্মানের বিষয় যে এই দায়িত্ব আমাকে দিয়েছেন নরেন্দ্র মোদী।' উল্লেখ্য, নেতাজির মূর্তি তৈরির জন্য কালো গ্র্যানাইট আসবে তেলাঙ্গানা থেকে। মূর্তি দেখা যাবে সোজা রাইসিনা হিলস থেকে।

অদ্বৈত গড়নায়ক। ছবি সৌজন্য ফেসবুকে অদ্বৈত গড়নায়কের প্রোফাইল।
অদ্বৈত গড়নায়ক। ছবি সৌজন্য ফেসবুকে অদ্বৈত গড়নায়কের প্রোফাইল।

উল্লেখ্য, যতক্ষণ না পর্যন্ত আসল মূর্তি যথাস্থানে আসছে, ততক্ষণ হলোগ্রাম মূর্তি সেখানে বসানো হবে। তিরিশ হাজার লুমেনস ও ফোর কে প্রজেক্টর দ্বারা এই হলোগ্রাম মূর্তিকে তুলে ধরা হবে। ৯০ শতাংশ স্বচ্ছ্ব একটি হলোগ্রাফিক স্ক্রিন এই মূর্তির অবয়ব ধরে রাখতে বসানো হচ্ছে। হলোগ্রাম দিয়ে নেতাজি সুভাষ চন্দ্র বসুর একটি থ্রিডি অবয়ব গড়ে তোলা হবে। উল্লেখ্য, শুধু ২৩ জানুয়ারি নয়, নেতাজির জন্মবার্ষিকী উপলক্ষ্যে ২৬ জানুয়ারির প্রজাতন্ত্র দিবসেও থাকতে চলেছে বিশেষ চমক। যা নিয়ে প্রবল চর্চা জাতীয় রাজনীতিতে।

বন্ধ করুন