বাংলা নিউজ > ঘরে বাইরে > DGCA Probe of Spicejet Engine Fire: আগুন কি আদৌ লেগেছিল স্পাইসজেটের বিমানে? DGCA-র তদন্তে আরও ঘনীভূত রহস্য
স্পাইসজেটের যে বিমানের ইঞ্জিনে আজ আগুন লাগে (PTI)

DGCA Probe of Spicejet Engine Fire: আগুন কি আদৌ লেগেছিল স্পাইসজেটের বিমানে? DGCA-র তদন্তে আরও ঘনীভূত রহস্য

  • ডিজিসিএ-র তরফে তদন্ত করে দাবি করা হয় যে বিমানে আগুন লাগার কোনও প্রমাণ তারা পায়নি। এদিকে স্পাইসজেটের সেই উড়ানের এক যাত্রীর ভিডিয়ো ইতিমধ্যেই ভাইলরাল হয়ে গিয়েছে। সেই ভাইরাল ভিডিয়োতে দেখা গিয়েছে, বিমানের ইঞ্জিনে আগুন ধরেছে। এই পরিস্থিতিতে ডিজিসিএ-এর তদন্ত নিয়ে প্রশ্ন উঠেছে।

পটনা-দিল্লি স্পাইসজেট উড়ানের ইঞ্জিনে আগুন লাগার ঘটনায় আরও ঘনীভূত রহস্য। ডিজিসিএ-র তরফে তদন্ত করে দাবি করা হয় যে বিমানে আগুন লাগার কোনও প্রমাণ তারা পায়নি। এদিকে স্পাইসজেটের সেই উড়ানের এক যাত্রীর ভিডিয়ো ইতিমধ্যেই ভাইলরাল হয়ে গিয়েছে। সেই ভাইরাল ভিডিয়োতে দেখা গিয়েছে, বিমানের ইঞ্জিনে আগুন ধরেছে। এই পরিস্থিতিতে ডিজিসিএ-এর তদন্ত নিয়ে প্রশ্ন উঠেছে।

রবিবার দুপুরে জোর বাঁচান বেঁচে যায় ১৯০ জন যাত্রী সহ স্পাইসজেটের বোয়িং ৭৩৭ বিমান। এই প্রেক্ষিতে রবিবার এক টিভি চ্যানেলকে বিমান সংস্থার এক কর্তা বলেন, বিমান টেক অফের পরই এয়ার ট্রাফিক কন্ট্রোলের থেকে একটি ফোন যায় পাইলটদের কাছে। তাঁদের বলা হয়, বিমানের ইঞ্জিন থেকে ধোঁয়া বের হচ্ছে। প্রাথমিক অনুমান, পাখির ধাক্কাতেই ইঞ্জিনে সমস্যা দেখা দেয়। বাঁদিকের ইঞ্জিনে নাকি রক্তও দেখা যায়। বেশ কয়েকটি ব্লেডও ভেঙে গিয়েছিল সেই ইঞ্জিনে।

এই ঘটনার প্রেক্ষিতে স্পাইসজেট কর্তৃপক্ষের তরফে এক বিবৃতি প্রকাশ করা হয়। তাতে বলা হয়েছে, 'টেকঅফের সময় ককপিট ক্রু-এর সন্দেহ হয় যে একটি ইঞ্জিনে পাখি আঘাত করেছিল। সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে এবং এসওপি অনুসারে, ক্যাপ্টেন সঙ্গে সঙ্গে ইঞ্জিন শাটডাউন করেন এবং পটনায় ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেন।' আরও জানানো হয়, বিমানটি অবতরণের পর ইঞ্জিনিয়াররা ইঞ্জিন খতিয়ে দেখার সময় লক্ষ্য করেন, ইঞ্জিন ফ্যানের তিনটি ব্লেড ভেঙে গিয়েছে। তা সত্ত্বেও আগুন বিমানের ইঞ্জিনে আগুন লাগার কোনও উল্লেখ নেই ডিজিসিএ-র রিপোর্টে। ডিজিসিএ-র তরফে রিপোর্ট জমা দেওয়া সুনীল কুমারকে এই নিয়ে হিন্দুস্তান টাইমস প্রশ্ন করলে, তিনি এই প্রসঙ্গ পুরোপুরি এড়িয়ে যান।

বন্ধ করুন