বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রাপ্য টাকার দাবি, BSF নিয়েও আর্জি মোদীকে, কেন্দ্র- রাজ্য সংঘাত নয়, বললেন মমতা
দিল্লিতে প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর মধ্য়ে আলোচনা (ANI Photo) (ANI)
দিল্লিতে প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর মধ্য়ে আলোচনা (ANI Photo) (ANI)

প্রাপ্য টাকার দাবি, BSF নিয়েও আর্জি মোদীকে, কেন্দ্র- রাজ্য সংঘাত নয়, বললেন মমতা

  • এতসব কিছুর পরেও এদিন এক অন্য মমতাকে দেখা গেল বৈঠক শেষে।

প্রায় ৪৫ মিনিটের কথা। দিল্লি গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আলোচনা পশ্চিমবঙ্গের মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়ের। সূত্রের খবর, দুটি নির্দিষ্ট বিষয় নিয়ে কথা হয়েছে দুজনের। প্রথমত বিএসএফের ক্ষমতা বৃদ্ধি নিয়ে আপত্তি জানিয়েছেন মমতা। পাশাপাশি রাজ্যের বকেয়া প্রায় ৬০ হাজার কোটি টাকা মিটিয়ে দেওয়ার জন্য মোদীর কাছে আর্জি জানিয়েছেন মমতা বন্দ্য়োপাধ্য়ায়। প্রাপ্য টাকা না পেলে রাজ্য চালাব কী করে? প্রশ্ন মমতার। অন্যদিকে দেশের করোনা পরিস্থিতি নিয়েও দুপক্ষের মধ্যে আলোচনা হয়েছে। 

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষ করে মমতা বলেন, রাজ্যের প্রায় ৬৩ হাজার কোটি টাকা পাওনা রয়েছে। সেই টাকা দ্রুত মিটিয়ে দেওয়ার ব্যবস্থা করুন। ইয়াস, আমফান সহ নানা প্রাকৃতিক দুর্যোগের টাকাও বকেয়া রয়েছে। সেই টাকাও চেয়েছি। প্রাপ্য টাকা না পেলে রাজ্য চালাব কী করে? প্রশ্ন তুলেছেন মুখ্যমন্ত্রী। এনিয়ে আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী।  

অন্যদিকে বিএসএফ প্রসঙ্গে তিনি বলেন, ওরা আমাদের বন্ধু। সীমান্তে কাজ করেন। কিন্তু ওদের ক্ষমতাবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবি জানিয়েছি। রাজ্যে আইন শৃঙ্খলা পরিস্থিতির সমস্যা হয় অনেক সময়। দাবি মুখ্যমন্ত্রীর। তবে বিএসএফ প্রসঙ্গে প্রধানমন্ত্রী কোনও মন্তব্য করেননি। এমনটাই জানিয়েছেন মুখ্য়মন্ত্রী। টিকা প্রসঙ্গে মুখ্য়মন্ত্রীর আর্জি, স্কুল কলেজ খুলে গিয়েছে। দ্রুত তাদের তাদের টিকা দেওয়ার প্রয়োজন। আর্জি জানিয়েছেন মমতা।  

তবে এতসব কিছুর পরেও এদিন এক অন্য মমতাকে দেখা গেল বৈঠক শেষে। তিনি বলেন, রাজনৈতিক মতাদর্শগত পার্থক্য থাকবেই। কিন্তু তার জন্য কেন্দ্র ও রাজ্য সংঘাত কাম্য নয়। রাজনৈতিক সম্পর্ক ও উন্নয়ন সম্পর্ক এক নয়। উন্নয়নের ক্ষেত্রে কেন্দ্র ও রাজ্য একসঙ্গে কাজ করা উচিত। রাজ্যের উন্নতি হলে কেন্দ্রের উন্নতি হবে। 

বন্ধ করুন