বাংলা নিউজ > ঘরে বাইরে > LAC: লাদাখের PP-15 থেকে কতটা সরেছে সেনা? খতিয়ে দেখল ভারত-চিন
ভারতীয় সেনা (PTI Photo) (PTI)

LAC: লাদাখের PP-15 থেকে কতটা সরেছে সেনা? খতিয়ে দেখল ভারত-চিন

  • গত জুলাই মাসে ১৬তম আলোচনার পরেই মোটামুটি ঠিক হয়েছিল সীমান্তের ওই পয়েন্ট থেকে সেনাদের সরিয়ে নেওয়া হবে। তারপরই পিপি-১৫ এলাকা থেকে সেনাদের সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়।

পূর্ব লাদাখের গোগরা হট স্প্রিং এলাকা থেকে কি পুরোপুরি সরে গিয়েছে ভারত ও চিনের সেনা? মঙ্গলবার চিন ও ভারতের সেনা এনিয়ে যৌথ পরিদর্শন করলেন। ১২ সেপ্টেম্বরের মধ্যে সরে যাওয়ার কথা ছিল। তারপরই এনিয়ে খতিয়ে দেখা হল এবার।

তবে সূত্রের খবর পিপি-১৫ এলাকা থেকে উভয়পক্ষই সরে গিয়েছে। এনিয়ে চতুর্থবার এই ধরনের সীমান্ত থেকে সরে এল সেনা। তবে এবার সম্ভবত ২-৪ কিমি এলাকা পর্যন্ত একেবারে বাফার জোন তৈরি করা হতে পারে। আগেও সেনা তুলে নেওয়ার পরে এই ধরনের বাফার জোন তৈরি করা হয়েছিল। তবে এদিন যৌথ এই পরিদর্শন নিয়ে কোনও পক্ষই কোনও মন্তব্য করেননি।

গত জুলাই মাসে ১৬তম আলোচনার পরেই মোটামুটি ঠিক হয়েছিল প্রকৃত নিয়ন্ত্রণরেখার ওই পয়েন্ট থেকে সেনাদের সরিয়ে নেওয়া হবে। তারপরই পিপি-১৫ এলাকা থেকে সেনাদের সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়।

প্রাক্তন ডিরেক্টর জেনারেল অফ মিলিটারি অপারেশনস লেফটেনান্ট জেনারেল( অবসরপ্রাপ্ত) বিনোদ ভাটিয়া সোমবার জানিয়েছেন, এখনও পর্যন্ত ১৬ রাউন্ড আলোচনা হয়েছে। তবে দেপসাং, দেমচক সেক্টরে সমস্য়াটা এখনও ঝুলে রয়েছে। এদিকে গত প্রায় ২৮ মাস ধরে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারত ও চিনের মধ্যে নানা সমস্যা লেগেই রয়েছে।এনিয়ে নানা স্তরে আলোচনাও হয়েছে।

বন্ধ করুন