বাংলা নিউজ > ঘরে বাইরে > প্যাংগং সো থেকে শেষ সেনা সরানোর প্রক্রিয়া, বাকি জায়গার জন্য আলোচনায় ভারত-চিন
প্যাংগং সো এলাকা থেকে সেনা সরানোর প্রক্রিয়া শেষ। (ছবি সৌজন্য রয়টার্স) 
প্যাংগং সো এলাকা থেকে সেনা সরানোর প্রক্রিয়া শেষ। (ছবি সৌজন্য রয়টার্স) 

প্যাংগং সো থেকে শেষ সেনা সরানোর প্রক্রিয়া, বাকি জায়গার জন্য আলোচনায় ভারত-চিন

  • প্যাংগং সো লেক থেকে সেনা সরানোর জন্য দশদিনের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল।

দশদিনের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল। সেইমতো নির্ঘণ্ট মেনে প্যাংগং লেক থেকে ভারতীয় এবং চিনা সেনা সরে যাওয়ার প্রক্রিয়া সম্পূর্ণ হল। পরবর্তী পর্যায়ের সেনা সরানোর প্রক্রিয়ার জন্য আগামিকাল (শনিবার) আলোচনায় বসতে চলেছে ভারত এবং চিনের শীর্ষ পর্যায়ের সামরিক কমান্ডাররা। বিষয়টির সঙ্গে অবহিত আধিকারিকরা একথা জানিয়েছেন। 

চলতি মাসের গোড়ার দিকে দু'দেশের শীর্ষস্তরের আলোচনার ভিত্তিতে প্যাংগং সো এলাকা থেকে উভয় তীরের গুরুত্বপূর্ণ জায়গা থেকেই ফৌজি, সাঁজোয়া গাড়ি, ট্যাঙ্ক, ইনফ্র্যান্টি ভেহিকেল এবং অস্ত্রশস্ত্র সরিয়ে নিয়ে যাওয়া হতে থাকে। গত বছরের এপ্রিলের পরে প্যাংগং সো সেক্টরে যে সব সামরিক কাঠামো নির্মাণ করা হয়েছিল, তাও সরিয়ে ফেলা হয়েছে। সেই সেনা সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছিল ১০ ফেব্রুয়ারি থেকে।

প্যাংগং সো এলাকা থেকে সেনা সরে গেলেও গোগরা-হট স্প্রিং এবং ডেপস্যাং মালভূমিতে এখনও সংঘাত মেটেনি। প্যাংগং থেকে সেনা সরানোর আগে যে চুক্তি হয়েছিল, সেই অনুযায়ী, পুরোপুরি সেনা পিছিয়ে যাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে তিনটি সংঘাতের এলাকায় বাহিনী মোতায়েন এবং টহল দেওয়ার বিষয়টি নিয়ে আলোচনায় বসা হবে। সেইমতো লাদাখ সেক্টরে ১,৫৯৭ কিলোমিটারের প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর শান্তি এবং সুস্থিতি নিশ্চিত করে সেখানেও সেনা সরানোর জন্য বৈঠক করবে ভারত এবং চিন।

ওই আধিকারিকরা জানিয়েছেন, পূর্ব লাদাখের অন্যান্য সংঘাতপূর্ণ এলাকা থেকে সেনা সরানোর প্রক্রিয়া নিয়ে আলোচনার জন্য দু'দেশের সেনার কোর কমান্ডার পর্যায়ের আধিকারিকরা দশম রাউন্ডের বৈঠক করবেন। ডেপস্যাং, হট স্প্রিং এবং গোগরার সংঘাতপূর্ণ এলাকায় পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) সঙ্গে যে সমস্যা আছে, তা সমাধানের চেষ্টা করা হবে। প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চিনের দিকে মলডোতে সেই আলোচনা হবে বলে সংবাদসংস্থা এএনআই জানিয়েছে।

বন্ধ করুন