বাংলা নিউজ > ঘরে বাইরে > Divorce: নেচে গেয়ে ডিভোর্স উদযাপন ১৮জনের, স্ত্রীর সঙ্গে ছাড়াছাড়ি, মুক্তির উৎসব
ডিভোর্স মঞ্জুর হতেই উৎসবে মাতলেন ১৮জন। প্রতীকী ছবি

Divorce: নেচে গেয়ে ডিভোর্স উদযাপন ১৮জনের, স্ত্রীর সঙ্গে ছাড়াছাড়ি, মুক্তির উৎসব

  • একেবারে অভিনব ব্যাপার। অনেকেই ডিভোর্সের পরে ভেঙে পড়েন। একাকীত্ব গ্রাস করে। তবে তার উলটো ছবিও আছে। 

বিবাহ বিচ্ছেদের মামলা করে স্ত্রীর সঙ্গে ছাড়াছাড়ি হয়ে গিয়েছে। আর সেই আনন্দে রীতিমতো নেচে গেয়ে, গেট টুগেদারের মাধ্যমে উদযাপন করলেন ১৮জন ব্যক্তি। ভূপালের একটি এনজিওর উদ্যোগে এই বিশেষ উদযাপন।

আয়োজকরা জানিয়েছেন, ডিভোর্সের পরেই যে জীবন শেষ হয়ে যায় না এটাই আমরা দেখাতে চেয়েছি। ডিভোর্স হওয়ার পরে যাঁরা নিজেদের একলা মনে করছিলেন তাঁদের পাশে দাঁড়িয়েছে সংস্থা।বাকি জীবনটা যাতে তাঁরা আনন্দে কাটাতে পারেন সেব্যাপারে উৎসাহ দেওয়া হয়েছে। এদিকে মহিলা কমিশনের সঙ্গে এব্যাপারে যোগাযোগ করেছিল একটি ইংরাজি সংবাদমাধ্যম। তবে এনিয়ে তাঁরা জানিয়েছেন, নিজেদের মধ্যে আলোচনা করেই বিষয়টি সম্পর্কে মতামত দেওয়া হবে।

ভাই ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন নামে একটি এনজিও এই অনুষ্ঠানের আয়োজন করেছিল। সংস্থার দাবি, অর্থনৈতিক, সামাজিক, পরিবারগত, মানসিক যন্ত্রণার শেষে যখন কেউ ডিভোর্স পাওয়ার মাধ্যমে স্বাধীনতা পান তখন সেই আনন্দটা উদযাপনই করা উচিত।

সংস্থার অন্য়তম কর্তা জাকি আহমেদ জানিয়েছেন, গত আড়াই বছরে অন্তত ১৮জন তাঁদের বিবাহিত জীবন থেকে মুক্তি পেয়েছেন। বিবাহিত জীবনটা তাঁদের জীবনকে একেবারে তিক্ত করে তুলেছিল। হেল্পলাইনের মাধ্যমে আমরা মানসিকভাবে তাঁদের পাশে থেকেছি। একটি দীর্ঘ আইনি লড়াই। সেটেলমেন্টের জন্য় মোটা টাকারও দরকার। সব মিলিয়ে যখন ওই ব্যক্তি মুক্তি পান তখন সেটা আনন্দের দিন।

আয়োজকরা জানিয়েছেন একজন ব্যক্তি মাত্র ১দিনের জন্য বিয়ে করেছিলেন। কিন্তু সেটা থেকে মুক্তি পেতে তাঁর ১ বছর সময় লেগে গেল। এদিকে এই অনুষ্ঠানের আমন্ত্রণপত্রও করা হয়েছিল। কিন্তু আগের স্ত্রীর নামটা কোথাও উল্লেখ করা নেই। 

বন্ধ করুন