বাংলা নিউজ > ঘরে বাইরে > Muhurat Trading 2022: 'মুহরত ট্রেডিং'-এ চড়ছে সেনসেক্স! শেয়ার কিনতে হুড়োহুড়ি

Muhurat Trading 2022: 'মুহরত ট্রেডিং'-এ চড়ছে সেনসেক্স! শেয়ার কিনতে হুড়োহুড়ি

ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই (PTI)

Muhurat Trading 2022: সন্ধ্যা ৬:১৫ থেকে ৭:১৫ পর্যন্ত এই 'শুভ সময়' নির্ধারিত। আসলে, এই 'মুহরত' বা শুভ সময়ে শেয়ার কেনাবেচাকে ভাল বলে মনে করেন অনেক বিনিয়োগকারী। ঠিক যেমন ধনতেরাসের সোনা কেনার ক্ষেত্রে বিবেচিত হয়। মনে করা হয়, এই সময়ে বিনিয়োগ করলে ভাল রিটার্ন মিলতে পারে।

Muhurat Trading 2022: বিএসই এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের (NSE) বেঞ্চমার্ক ইক্যুইটি সূচকে বৃদ্ধি। সোমবার 'মুহরত' সেশনের আভাস আসতে শুরু করেছে শেয়ার বাজারে। ১ শতাংশেরও বেশি বেড়ে সূচকগুলি এই বিশেষ ট্রেডিং সেশন শুরু করেছে।

এই 'মুহরত সেশন' আবার কী?

সন্ধ্যা ৬:১৫ থেকে ৭:১৫ পর্যন্ত এই 'শুভ সময়' নির্ধারিত। আসলে, এই 'মুহরত' বা শুভ সময়ে শেয়ার কেনাবেচাকে ভাল বলে মনে করেন অনেক বিনিয়োগকারী। ঠিক যেমন ধনতেরাসের সোনা কেনার ক্ষেত্রে বিবেচিত হয়। মনে করা হয়, এই সময়ে বিনিয়োগ করলে ভাল রিটার্ন মিলতে পারে।

অন্য দিনে শেয়ার বাজারে দুপুর সাড়ে তিনটেয় ক্লোজ হয়ে যায়। তবে এই বিশেষ ট্রেডিং সেশনের ব্যাপারই আলাদা। বহু বিনিয়োগকারীই সারা বছরের সিংহভাগ বিনিয়োগের জন্য এই সেশনকে বেছে নেন।

এক ঘণ্টার এই বিশেষ সেশনটি আসলে, নতুন হিন্দু হিসাব বছরের ভিত্তিতে শুরু করা হয়। সেই হিন্দু হিসাব বছর হিসাবে এখন সংবত ২০৭৯-এর সূচনা হল। মুহরত ট্রেডিং-এর মাধ্যমে প্রতি বছর দীপাবলিতে ভারতীয় স্টক এক্সচেঞ্জ একটি প্রতীকী বিশেষ সেশন চালু করে।

এই বিশেষ ট্রেডিং সেশনটি হিন্দু 'পঞ্চং' অনুসরণ করে খোলা হয়। এই সময় থেকেই দীপাবলির উদযাপন শুরু হয়। মুহরত ট্রেডিংকে ভারতীয় ব্যবসায়ী মহল খুব শুভ বলে মনে করেন। তাঁদের বিশ্বাস, এই সময়ে বিনিয়োগ করলে, তাতে ভাগ্যদেবতা প্রসন্ন হন। সারা বছর ধরে সমৃদ্ধি এবং আর্থিক বৃদ্ধি আসে। আর সেই ভাবনা থেকেই এই বিশেষ সেশন। বিশ্বের আর কোনও দেশে এমন অভিনব, সংস্কৃতির সঙ্গে জড়িত শেয়ার বাজার সেশন আছে কিনা, তাই নিয়ে সন্দেহ রয়েছে।

শুরু হয়ে গিয়েছে

সন্ধ্যা ৬.১৫ নাগাদ S&P BSE সেনসেক্স 650.71 পয়েন্ট (১.১০ শতাংশ) বেড়ে 59,957.86-তে ট্রেড করছে। এই সময়ে নিফটি 50 মোট 191.80 পয়েন্ট (1.09 শতাংশ) বেড়ে 17,768.10-তে ট্রেড করছে।

সেনসেক্সে, লারসেন অ্যান্ড টুব্রো (L&T), বাজাজ ফিনসার্ভ, হাউজিং ডেভেলপমেন্ট ফাইন্যান্স কর্পোরেশন (HDFC), NTPC, HDFC ব্যাঙ্ক, ICICI ব্যাঙ্ক, নেসলে ইন্ডিয়া, পাওয়ার গ্রিড এবং এশিয়ান পেইন্টসের শেয়ার সবচেয়ে বেশি বেড়েছে। জনপ্রিয় শেয়ারগুলির মধ্যে যদিও হিন্দুস্তান ইউনিলিভার (HUL) কিছুটা পড়েছে।

এই বিশেষ ট্রেডিং সেশনের শুরুতে HDFC সিকিউরিটিজ, কোটাক সিকিউরিটিজ এবং প্রভুদাস লিল্লাধরের মতো ভারতীয় ব্রোকারেজ সংস্থাগুলি বিগ ক্যাপ থেকে শুরু করে স্মল ক্যাপ- বেশ কিছু নির্দিষ্ট স্টকের সুপারিশ করেছে।

আইআইএফএল সিকিউরিটিজের অনুজ গুপ্ত বলেন, বেশ কিছু স্টক সম্প্রতি ভাল রিটার্ন জিয়েছে। আগামিদিনেও ত্রৈমাসিকের ভাল ফলাফল থাকবে বলে মনে করা হচ্ছে। তাছাড়াও কিছু স্টক ধীরে ধীরে উঠতে শুরু করেছে। তিনি মোট ৫টি শেয়ারের সুপারিশ করেছেন। তাঁর ধারণা, আগামী ১ বছরের মধ্যে এগুলি টাকা দ্বিগুণ পর্যন্ত করতে পারে। ক্লিক করুন এই লিঙ্কে, আর জেনে নিন তাঁর সেই সুপারিশকৃত শেয়ার কোনগুলি।

ঘরে বাইরে খবর

Latest News

‘শেখ শাহজাহানকে চিনিই না,’ সাফ কথা শাসকদলের, সন্দেশখালিতে মুখ বদলে ‘অন্য তৃণমূল’ বর্ষা আগমনের সুখবর দিল IMD, বৃষ্টি বাড়বে বাংলাতেও, কলকাতায় আবার চড়বে পারদ ‘হাসিন জাহান লাইট’! হার্দিক T20 বিশ্বকাপ খেলতে যেতেই পোস্ট নাতাশার, চটল ভক্তরা লোকসভা ভোটে বাংলায় BJP-র ফল নিয়ে 'বিস্ফোরণ' নড্ডার, অঙ্ক মিলল না শাহের সঙ্গে! গ্রহের অশুভ প্রভাব থেকে মুক্তি পেতে শনি জয়ন্তীতে রাশি অনুসারে করুন এইগুলি দান জয় নিয়ে নিশ্চিত NDA? মোদীর শপথের জন্য এবার ভাঙবে প্রথা! ১ মাস আগেই ঠিক হয় সবকিছু কৃতজ্ঞ.. টানা দ্বিতীয় বার T20-তে ICC-র বর্ষসেরা প্লেয়ার হয়ে উচ্ছ্বসিত সূর্য জয়ার পর, ঐশ্বর্যকে ‘অপমান’ অমিতাভের? নেটপাড়া খচে লাল, বউমার সাথে কী করল বিগ বি পর্নস্টারকে ঘুষকাণ্ডে কোণঠাসা ট্রাম্প নিজেকে তুলনা করলেন মাদার টেরিজার সঙ্গে! আজ কাদের প্রেমের সম্পর্কের অবনতি হতে পারে? দেখে নিন কী বলছে আজকের প্রেম রাশিফল

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.