বাড়ি > ঘরে বাইরে > পরিচারকদের কি আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করা বাধ্যতামূলক?
ফাইল ছবি 
ফাইল ছবি 

পরিচারকদের কি আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করা বাধ্যতামূলক?

এই সংক্রান্ত স্পষ্টীকরণ দিয়েছে কেন্দ্র। 

সরকারি ও বেসরকারি উভয় ক্ষেত্রেই আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করা বাধ্যতামূলক করেছে কেন্দ্র। তখন থেকে প্রশ্ন উঠেছিল  তাহলে পরিচারক অর্থাত্ বাড়িতে কাজের লোক হিসাবে যারা কাজ করেন, তাদেরও কি ডাউনলোড করতে হবে এই অ্যাপ? এই সংক্রান্ত গুরুত্বপূর্ণ স্পষ্টীকরণ এল কেন্দ্রীয় সরকারের কাছ থেকে। 

বাড়ির কাজের লোকদের জন্য এই নিয়ম কার্যকর হবে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রকের কর্তা। তাঁর কথায়, নিয়মটি অফিসের জন্য প্রযোজ্য। অন্য এক কর্তা জানান যে সরকার চায় সবাই আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করুক, যেটা দিয়ে করোনা কন্ট্যাক্ট ট্রেসিং হতে পারে। কিন্তু সত্যি হল সবার কাছে স্মার্টফোন নেই! 

ভারতে ১২০ কোটি মোবাইল ফোন থাকলেও তার শুধু এক তৃতীয়াংশ স্মার্টফোন। সোশ্যাল মিডিয়ায় খবর আসছিল যে অনেক হাউজিং কমপ্লেক্সে আরোগ্য সেতু অ্যাপ না থাকলে কাজের লোকদের ঢুকতে দিচ্ছে না। সরকারের বিজ্ঞপ্তি দেখিয়ে তারা এদের আটকাচ্ছিলেন। 

কিন্তু স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে সেই নিয়মের আওতায় কাজের লোকরা আসে না। মন্ত্রকের কর্তাদের পালটা প্রশ্ন, বাড়িতে কী থার্মাল স্ক্যানিং, প্রতিনিয়ত স্যানিটাইজেশনের ব্যবস্থা আছে যেগুলি অফিসে করতে বলা হয়েছে। সেগুলি যদি প্রযোজ্য না হয়, তাহলে অ্যাপ ডাউনলোড করা বাধ্যতামূলক হবে কেন। 

 

বন্ধ করুন