বাংলা নিউজ > ঘরে বাইরে > ITR Filing- আয়কর দিতে না হলেও কি রিটার্ন ফাইল করা দরকার?
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

ITR Filing- আয়কর দিতে না হলেও কি রিটার্ন ফাইল করা দরকার?

এই বিষয়ে বিভ্রান্ত হন অনেকেই। সকলেই এর উত্তর পাবেন। 

প্রশ্ন: আমার বয়স ৪৫ বছর। পেশায় ব্যবসায়ী। আমার করযোগ্য বাত্সরিক হয় ৪ লক্ষ টাকা(ডিডাকশান, ছাড়ের পর)। আমার কি আয়কর রিটার্ন ফাইল করার প্রয়োজন আছে?

-নাম প্রকাশে অনিচ্ছুক

বর্তমান আয়কর আইন অনুসারে, যদি কেউ নির্দিষ্ট আয়ের মানদণ্ড পূরণ করেন অথবা যদি তিনি আয়ের মানদণ্ড পূরণ না-ও করেন, এবং তাঁকে নন-ইনকাম শর্তাবলীর আওতায় আনা হয়, তবে তাঁকে আয়কর রিটার্ন ফাইল করতে হবে।

সুতরাং আয়ের উপর ভিত্তি করে, একজন ব্যক্তিকে তার ITR ফাইল করতে হবে। এক্ষেত্রে শর্ত হল, তাঁর আর্থিক বছরের সমস্ত উৎস থেকে আয় মৌলিক ছাড়ের সীমা অতিক্রম করতে হবে। ৬০ বছরের কম বয়সীদের জন্য মূল কর অব্যাহতির উর্ধ্বসীমা হল ২.৫০ লক্ষ টাকা। ৬০ থেকে ৮০ বছর বয়সীদের জন্য এটি ৩ লক্ষ টাকা।

যাঁদের বয়স ৮০ বছর পূর্ণ করেছে তাঁদের জন্য সর্বোচ্চ ছাড়ের সীমা হল ৫ লক্ষ টাকা। এক্ষেত্রে মনে রাখবেন যে আয়ের পরিমাণ এখানে বিবেচনা করা হবে সমস্ত উৎস থেকে আয়ের উপর। চ্যাপ্টার VIA-এর অধীনে উপলব্ধ বিভিন্ন শর্তাবলীর উপর ভিত্তি করে সেই অনুযায়ী ছাড়ও পাবেন।

আপনার ক্ষেত্রে করযোগ্য আয় ৪ লক্ষ টাকা। সুতরাং আপনাকে আয়ের ক্ষেত্রে কোনও কর দিতে হবে না। কিন্তু আপনাকে ITR ফাইল করতে হবে। মনে রাখবেন, কর প্রদান এবং আইটিআর দাখিল করা দুটি আলাদা আলাদা বাধ্যবাধকতা। আপনার কোনও কর দায় নেই। কিন্তু আয়কর বিধান অনুসারে আইটিআর ফাইল করতে হবে।

বলবন্ত জৈন, কর এবং বিনিয়োগ বিশেষজ্ঞ। jainbalwant@gmail.com এবং টুইটারে @ainjainbalwant-এর মাধ্যমে প্রশ্ন করুন।

বন্ধ করুন