বাংলা নিউজ > ঘরে বাইরে > ITR Filing: স্ত্রী'র জন্য বিমার প্রিমিয়াম দিচ্ছেন, তাতে কি আয়কর ছাড় পাবেন?

ITR Filing: স্ত্রী'র জন্য বিমার প্রিমিয়াম দিচ্ছেন, তাতে কি আয়কর ছাড় পাবেন?

ফাইল ছবি: টুইটার (Twitter)

নিজের, স্ত্রী এবং সন্তানদের জন্য লাইফ কভারের জন্য প্রদত্ত প্রিমিয়াম 80C-র অধীনে করছাড়ের যোগ্য। সন্তানদের জন্য প্রিমিয়াম দেওয়ার ক্ষেত্রে তারা যে আপনার উপর নির্ভরশীলই হতে হবে, তা কিন্তু নয়। সুতরাং আপনার সন্তান প্রাপ্তবয়স্ক বা নাবালক, বিবাহিত বা অবিবাহিত, যে কেউ হতে পারে।

প্রশ্ন: আমার স্ত্রী এবং আমার, প্রত্যেকের ২৫ লক্ষ টাকার জীবন বিমা পলিসি আছে। আমার স্ত্রীর কোনও আয় নেই। আমি কি তাঁর জন্য প্রদত্ত প্রিমিয়ামের ক্ষেত্রে 80C-র অধীনে করছাড় ক্লেম করতে পারি?

হ্যাঁ, আপনার নিজের বাদ দিয়ে স্ত্রী এবং সন্তানের জন্য পলিসির ক্ষেত্রে 80C-তে কর ছাড় দাবি করলে তা পাবেন। এক্ষেত্রে উল্লেখ্য, জীবন বিমা কেনার উদ্দেশ্য হল পরিবারের সদস্যের মৃত্যুতে নির্ভরশীল পরিবারের সদস্যদের রক্ষা করা। শুধুমাত্র কর বাঁচানোর উদ্দেশ্যে কখনই জীবন বিমা করা উচিত নয়। যেহেতু আপনার স্ত্রীর কোনো আয় নেই। সেহেতু, আপনার তাঁর জীবনের জন্য কোনও জীবন বিমা পলিসি কেনা বুদ্ধিমানের কাজ নয়। বরং আপনার নিজের জন্য ৫০ লক্ষ টাকার পলিসি নেওয়াটাই আপনার জন্য শ্রেয় হবে।

নিজের, স্ত্রী এবং সন্তানদের জন্য লাইফ কভারের জন্য প্রদত্ত প্রিমিয়াম 80C-র অধীনে করছাড়ের যোগ্য। সন্তানদের জন্য প্রিমিয়াম দেওয়ার ক্ষেত্রে তারা যে আপনার উপর নির্ভরশীলই হতে হবে, তা কিন্তু নয়। সুতরাং আপনার সন্তান প্রাপ্তবয়স্ক বা নাবালক, বিবাহিত বা অবিবাহিত, যে কেউ হতে পারে।

EPFO, জীবন বিমা, টিউশন ফি, হোম লোন ইত্যাদির মতো বিনিয়োগ এবং ব্যয় বিবেচনা করা হয়। এর মাধ্যমে 80C ধারার অধীনে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় দাবি করতে পারেন। একবার বিনিয়োগের অঙ্ক স্থির করা হয়ে গেলে, এরপর ঠিক কোথায় বিনিয়োগ করবেন, তা বেছে নিন।

২০০৬ সালের ১ এপ্রিল এই 80C ধারা কার্যকর করা হয়। এটি আয়কর আইনের অন্যতম সুপরিচিত ধারা। কেন? কারণ এই ধারার মাধ্যমে করদাতারা তাঁদের করযোগ্য আয়ে কাটছাঁট করতে পারেন। ফলে কর-সঞ্চয়কারী বিনিয়োগের মাধ্যমে কর বাঁচাতে পারেন তাঁরা।

এটি আয়কর আইনের 88 নম্বর ধারার একটি উত্তরসূরি বলা যেতে পারে। সেই ধারা যদিও এখন অকার্যকর। নয়া নিয়ম অনুযায়ী, 80C-র অধীনে কোনও এক অর্থবর্ষে কোনও নাগরিকের মোট বেতন থেকে বার্ষিক সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর কর্তন করা যেতে পারে। এর আগে ২০১৪-১৫ সাল পর্যন্ত এই সর্বোচ্চ সীমা ছিল ১ লক্ষ টাকা। আপনি যদি নয়া ব্যবস্থার অধীনে কর প্রদান করতে চান, সেক্ষেত্রে এটি প্রযোজ্য নয়। ২০২০ সালের ১ এপ্রিল থেকে নয়া কর ব্যবস্থা কার্যকর হয়েছে। বর্তমানে পুরানো এবং নতুন নিয়মের মধ্যে যে কোনও একটি বেছে নেওয়ার অপশন রয়েছে।

কর বাঁচাতে, 80C-র অধীনে নিম্নলিখিত বিনিয়োগের অপশন রয়েছে: ন্যাশানাল পেনশন সিস্টেম (৮-১০% সুদ), ইক্যুইটি লিঙ্কড সেভিংস স্কিম (১২-১৫%), পাবলিক প্রভিডেন্ট ফান্ড (৭.১%), সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (৭.৪%), ন্যাশানাল সেভিংস সার্টিফিকেট (৬.৮%), ইউনিট লিঙ্কড ইনসিওরেন্স প্ল্যান (৮-১০%), ফিক্সড ডিপোজিট (৮.৪% পর্যন্ত) এবং সুকন্যা সমৃদ্ধি যোজনা (৭.৬%)।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

টেস্টে সুযোগ পেলে নিজের সেরাটা উজাড় করে দেব:- আর্শদীপ সিং ট্রেন্টব্রিজ টেস্টে শতরান করে বিরল নজির গড়লেন কাভেম হজ বাংলাদেশে জারি কারফিউ, নামল সেনা! মৃতের সংখ্যা ছাড়াল ১০০, চলছে তুমুল খণ্ডযুদ্ধ বাংলাদেশের জেলে আগুন ধরিয়ে দিলেন বিক্ষোভকারীরা, ডাউকি সীমান্ত দিয়ে ফিরলেন ভারতীয় বাংলাদেশে হিংসা ছড়াচ্ছে মৌলবাদী ও ISI? বড় প্রশ্ন ভারতের প্রাক্তন বিদেশ সচিবের হজের শতরানে ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াইয়ে ফিরল উইন্ডিজ! এখনও পিছিয়ে ৬৫ রানে পাকিস্তানের বিরুদ্ধে সব থেকে বড় জয় ভারতের! স্মৃতিরা ম্যাচ জিতে গড়লেন ইতিহাস… মা হারা জুহিকে সামলেছিলেন শাহরুখ, এখনও মনে রেখেছেন অভিনেত্রী! ‘‌অসম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্য হবে’‌, হিমন্ত বিশ্বশর্মার মন্তব্যে তুমুল বিতর্ক অজানা পোকার কামড়ে ফোসকা পড়ছে শরীরে, মৃত্যু হয়েছে গৃহবধূর, আতঙ্কে রায়গঞ্জ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.