বাংলা নিউজ > ঘরে বাইরে > Doc-1 Max: ভারতের কাফ সিরাপ খেয়ে উজবেকিস্তানে শিশু মৃত্যু, মুখ খুললেন মন্ত্রী

Doc-1 Max: ভারতের কাফ সিরাপ খেয়ে উজবেকিস্তানে শিশু মৃত্যু, মুখ খুললেন মন্ত্রী

ওষুধ কোম্পানির অফিসের সামনে পুলিশ। REUTERS/Anushree Fadnavis (REUTERS)

সূত্রের খবর, ভারতের এই কোম্পানি দীর্ঘদিন ধরেই উজবেকিস্তানে কাফ সিরাপ রফতানি করত। তবে এবার কেন এই ধরনের সমস্যা তৈরি হল তা নিয়ে প্রশ্ন উঠছে। ওই সিরাপের মধ্যো কোনওভাবে বিষক্রিয়া হয়েছিল কি না সেটা দেখা হচ্ছে।

ভারতে তৈরি কাফ সিরাপ খেয়ে উজবেকিস্তানে একাধিক শিশুর মৃত্যু হয়েছে। এনিয়ে এবার মুখ খুললেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য জানিয়েছেন, ২৭ ডিসেম্বর থেকেই সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন উজবেকিস্তানের জাতীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে যোগাযোগ রেখে চলেছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, কাফ সিরাপের নমুনা চন্ডীগড়ের আঞ্চলিক ড্রাগ টেস্টিং গবেষণাগারে পাঠানো হয়েছে। তিনি টুইট করে জানিয়েছেন, ভারতীয় বায়োটেক কোম্পানি ম্য়ারিয়ন বায়োটেকেরনয়ডা, উত্তরপ্রদেশ) তৈরি এই কাফ সিরাপ।

মন্ত্রী জানিয়েছেন, তথ্য় পাওয়ার পরেই CDSCO, UP ড্রাগ কন্ট্রোল মেরিয়ন বায়োটেকের কারখানায় ব্য়াপক তল্লাশি চালিয়েছে। নমুনাও পরীক্ষা করে দেখা হচ্ছে।

পাশাপাশি তিনি আশ্বাস দিয়ে জানিয়েছে ইনস্পেকশন রিপোর্ট পাওয়ার পরে কেন্দ্রীয় সরকারের তরফে বিশেষ পদক্ষেপ নেওয়া হবে।

এদিকে সেন্ট্রাল এশিয়ান নেশনের স্টেট সিকিউরিটি সার্ভিসের একটি বিবৃতিতে জানিয়েছে Doc-1 Max খাওয়ার পরে উজবেকিস্তানে অন্তত ১৮টি শিশুর মৃত্যু হয়েছে। এই ঘটনায় অপরাধমূলক ঘটনা প্রতিরোধে একটি মামলাও করা হয়েছে।

এদিকে লোকাল মিডিয়া রিপোর্ট অনুসারে দেখা যাচ্ছে ইথেলিন গ্লাইকল, কেমিক্যাল পাওয়া গিয়েছে ওই সিরাপের মধ্য়ে। পরীক্ষা করার সময় এগুলি পাওয়া গিয়েছে। তবে সূত্রের খবর, আপাতত ওখানে সিরাপ তৈরি আপাতত বন্ধ করে দেওয়া হয়েছে।

এদিকে এই সিরাপকে ঘিরে ইতিমধ্যেই শোরগোল পড়েছে। সিরাপ খেয়ে বিদেশে ১৮জন বাচ্চার মৃত্যুর ঘটনায় আন্তর্জাতিক মহলেও উদ্বেগ ছড়িয়েছে।

নয়ডার ওই কোম্পানির বিরুদ্ধে ইতিমধ্যেই তদন্ত শুরু হয়েছে। এর আগে হরিয়ানার মেইডেন ফার্মার কাফ সিরাপ খেয়ে গাম্বিয়াতে অন্তত ৭০জনের মৃত্যু হয়েছিল। তা নিয়েও তদন্ত চলেছে। এদিকে এবারের সিরাপে মিলেছেন ইথিলিন গ্লাইকল। ল্যাব টেস্টে এটি পাওয়া গিয়েছে।

এদিকে সূত্রের খবর, ভারতের এই কোম্পানি দীর্ঘদিন ধরেই উজবেকিস্তানে কাফ সিরাপ রফতানি করত। তবে এবার কেন এই ধরনের সমস্যা তৈরি হল তা নিয়ে প্রশ্ন উঠছে। ওই সিরাপের মধ্যো কোনওভাবে বিষক্রিয়া হয়েছিল কি না সেটা দেখা হচ্ছে। গোটা ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে। তবে হিন্দুস্তান টাইমসের তরফে এনিয়ে সংশ্লিষ্ট কোম্পানির সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়েছিল। কিন্তু কোম্পানির তরফে কিছু জানানো হয়নি।

এদিন ওই ওষুধ কোম্পানির গেটের কাছেই পুলিশের আধিকারিকদেরও দেখা যায়। মূলত ওই কোম্পানির সম্পর্কে ইতিমধ্যেই খোঁজ খবর করা শুরু হয়েছে। কেন এই সমস্যা তৈরি হল সেটাই প্রশ্ন।

 

ঘরে বাইরে খবর

Latest News

সংসদ থেকে বিল নিয়ে ছুটে পালানোর চেষ্টা MPর! যাতে তা পাশ না হয়ে যায়, কোথায় ঘটল? বর্ষার সঙ্গেই আসছে কনজাংটিভাইটিস! আটকাতে আগেভাগেই খান এই খাবারগুলি ‘‌অভিষেকের একটি ছবি থাকলেও ভাল হতো’‌, সুদীপকে নিশানা করে মোনালিসার খোঁচা পাঞ্জাবি গানে ওয়ার্কআউট ভিকির, ইন্টারনেটে আগুনের মতো ছড়িয়ে পড়ল ভিডিয়ো জুড়ছে আরও ২ দল, IPL-র সঙ্গেই খেলা হবে PSL! প্লেয়ার পাবে তো পাকিস্তান? সৌদি আরবের বুকে তৈরি হল নতুন ইতিহাস! সুইমস্যুট পরে ব়্যাম্পে হাঁটলেন মডেলরা প্রতিদ্বন্দ্বীরা হার মানবে, হঠাৎ আসবে টাকা! শনির নক্ষত্র গোচরে লাকি মীন সহ কারা? দুই সন্তান কোলে ‘চতুর্থ’ বিয়ে সারলেন বাঙালি গায়িকা,২ বছর আগেই মৃত্যু ২য় স্বামীর শেষ ম্যাচে নেতা বদলাচ্ছে পঞ্জাব কিংস, নতুন ক্যাপ্টেন বেছে নিল প্রীতি জিন্টার দল ভোট বড়ই কঠিন! পাহাড়ি পথে ৪৫০কিমি হেঁটে হাড়ে হাড়ে টের পাচ্ছেন, কঙ্গনা বলছেন…

Latest IPL News

শেষ ম্যাচে নেতা বদলাচ্ছে পঞ্জাব কিংস, নতুন ক্যাপ্টেন বেছে নিল প্রীতি জিন্টার দল মুম্বই পর্ব অতীত,এখন T20 বিশ্বকাপ নিয়ে ভাবছেন,বাউচারকে তুড়ি মেরে ওড়ালেন রোহিত মাঠের বাইরে ওকে নিয়ে ভক্তদের ক্ষোভ হার্দিকের খেলার প্রভাব ফেলেছে-যুক্তি বাউচারের আগ্রাসন দেখিয়ে বল তাক করলেন অর্জুন, হেসে সচিন-পুত্রকে উড়িয়ে দিলেন স্টইনিস ২০২৩-র বিশ্বকাপ নয়, IPL ও T20 বিশ্বকাপের হারটা আরও বেশি হৃদয় ভেঙেছিল,বললেন বিরাট সব দলে বুমরাহ বা রশিদ নেই- ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে রোহিতের সুরে সুর কোহলির LSG-এর বিরুদ্ধে রোহিত আউট হতেই, উঠে দাঁড়িয়ে অভিবাদন গোটা ওয়াংখেড়ের- ভিডিয়ো শ্বশুর-জামাই এবার বিশ্বকাপে শর্মাজির বেটার জন্য গলা ফাটাবো- দার্শনিক রাহুল পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.