বাংলা নিউজ > ঘরে বাইরে > Modi Govt giving free smartphones? দেশের সবাইকে বিনামূল্যে স্মার্টফোন দিচ্ছে কেন্দ্র? কারা পাবেন?
‘দেশের সবাইকে বিনামূল্যে স্মার্টফোন দিচ্ছে কেন্দ্র।’ তা সম্পূর্ণ ভুয়ো বলে জানিয়ে দিয়েছে কেন্দ্র। (ফাইল ছবি, সৌজন্যে নরেন্দ্র মোদী,ইন)

Modi Govt giving free smartphones? দেশের সবাইকে বিনামূল্যে স্মার্টফোন দিচ্ছে কেন্দ্র? কারা পাবেন?

  • Modi Govt giving free smartphones?: দেশের সবাইকে বিনামূল্যে স্মার্টফোন দিচ্ছে কেন্দ্র? রেজিস্ট্রারের সুযোগ আছে? বিষয়টি নিয়ে জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার।

‘দেশের সবাইকে বিনামূল্যে স্মার্টফোন দিচ্ছে কেন্দ্র।’ এমনই একটি মেসেজ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। যদিও তা সম্পূর্ণ ভুয়ো বলে জানিয়ে দিয়েছে কেন্দ্র।

প্রেস ইনফরমেশন ব্যুরোর (পিআইবি) তথ্য যাচাইকারী টুইটার হ্যান্ডেলে (@PIBFactCheck) ভুয়ো মেসেজের বিষয়ে জানানো হয়েছে। ওই পোস্টে লেখা হয়েছে, ‘সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া একটি মেসেজে দাবি করা হয়েছে দেশজুড়ে প্রত্যেককে বিনামূল্যে স্মার্টফোন দেবে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। এই মেসেজটা ভুয়ো। ভারত সরকার এরকম কোনও প্রকল্প চালাচ্ছে না।’

সেইসঙ্গে ভুয়ো বার্তার ছবিও সোশ্যাল মিডিয়ায় পিআইবির তথ্য যাচাইকারী টুইটার হ্যান্ডেলে পোস্ট করা হয়েছে। সেই ভুয়ো মেসেজে দাবি করা হয়, 'শিক্ষার প্রসারের জন্য দেশজুড়ে সকলকে বিনামূল্যে স্মার্টফোন দেবে কেন্দ্র।' সেইসঙ্গে একটি 'রেজিস্ট্রার'-র ‘বাটন’-ও দেওয়া হয়েছে। যা ভুয়ো বলে জানিয়ে দিয়েছে পিআইবি। 

আরও পড়ুন: Fact Check on Liquor pipeline issue: মদের পাইপলাইন নিয়ে এই ভ্রান্ত তথ্যে বিশ্বাস করে ফেললেই ঠকবেন! জানুন আসল ঘটনা

এমনিতে হামেশাই সোশ্যাল মিডিয়ায় ভুয়ো মেসেজ ছড়িয়ে পড়ে। সম্প্রতি একটি মেসেজে দাবি করা হয়েছিল, 'উপভোক্তাদের চার কোটি ৫৯ লাখ টাকা দিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)।' সেটিও ভুয়ো বলে জানিয়েছিল পিআইবি। কেন্দ্রের তরফে বলা হয়েছিল, ‘উপভোক্তাদের চার কোটি ৫৯ লাখ টাকা দেওয়া হচ্ছে বলে দাবি করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) নামে একটি ভুয়ো বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আরবিআই এরকম কোনও অর্থ বা তহবিল দেয় না। আরবিআই কখনও ফোন করে বা ইমেল করে ব্যক্তিগত অর্থ চায় না।’ সেইসঙ্গে ওই পোস্টে ভুয়ো বিজ্ঞপ্তির ছবিও পোস্ট করা হয়েছিল।

বন্ধ করুন