বাংলা নিউজ > ঘরে বাইরে > Does RBI offering 4.59 crore: 'উপভোক্তাদের ৪.৫৯ কোটি টাকা দিচ্ছে RBI', সত্যিই কি এরকম ‘অফার’ দেওয়া হচ্ছে?
'উপভোক্তাদের ৪.৫৯ কোটি টাকা দিচ্ছে RBI'। ভুয়ো বিজ্ঞপ্তি নিয়ে সতর্ক করল কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

Does RBI offering 4.59 crore: 'উপভোক্তাদের ৪.৫৯ কোটি টাকা দিচ্ছে RBI', সত্যিই কি এরকম ‘অফার’ দেওয়া হচ্ছে?

  • Does RBI offering 4.59 crore: সত্যিই কি উপভোক্তাদের চার কোটি ৫৯ লাখ টাকা দিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)? তা নিয়ে মুখ খুলল কেন্দ্রীয় সরকার।

'উপভোক্তাদের চার কোটি ৫৯ লাখ টাকা দিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)।' এমনই দাবি করে সোশ্যাল মিডিয়ায় একটি বিজ্ঞপ্তি ছড়িয়ে পড়েছিল। সেই বিজ্ঞপ্তি সম্পূর্ণ ভুয়ো বলে জানিয়ে দিল কেন্দ্র।

বুধবার রাতের দিকে প্রেস ইনফরমেশন ব্যুরোর (পিআইবি) তথ্য যাচাইকারী টুইটার হ্যান্ডেলের (@PIBFactCheck) ভুয়ো বিজ্ঞপ্তির বিষয়ে পোস্ট করা হয়েছে। কেন্দ্রীয় ব্যাঙ্কের নামে ছড়িয়ে পড়া বিজ্ঞপ্তি যে ভুয়ো, তা স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে কেন্দ্রের পিআইবি।

ওই পোস্টে বলা হয়েছে, ‘উপভোক্তাদের চার কোটি ৫৯ লাখ টাকা দেওয়া হচ্ছে বলে দাবি করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) নামে একটি ভুয়ো বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আরবিআই এরকম কোনও অর্থ বা তহবিল দেয় না। আরবিআই কখনও ফোন করে বা ইমেল করে ব্যক্তিগত অর্থ চায় না।’ সেইসঙ্গে ওই পোস্টে ভুয়ো বিজ্ঞপ্তির ছবিও পোস্ট করা হয়েছে।

আরও পড়ুন: দেশের প্রত্যেক মহিলাকে ২ লাখ টাকা দিচ্ছে মোদী সরকার? কী জানাল কেন্দ্র?

ভুয়ো খবরের রমরমা

তবে এরকম ভুয়ো মেসেজের রমরমা একেবারেই নতুন নয়। সম্প্রতি FASTag নিয়ে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিয়ো পুরোপুরি ভুয়ো এবং ভিত্তিহীন বলে জানিয়ে দেয় ন্যাশনাল পেমেন্টস কাউন্সিল অফ ইন্ডিয়া (NPCI)। লেনদেন পরিকাঠামো প্রদানকারী প্রতিষ্ঠানের তরফে জানানো হয়, FASTag-এর মাধ্যমে কোনও ব্যক্তির থেকে অপর কোনও ব্যক্তিকে টাকা ট্রান্সফার করা যায় না।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো ভাইরাল হয়েছিল। তাতে দাবি করা হয়েছিল, হাইওয়েতে গাড়ি পরিষ্কার করার বাহানায় FASTag খুলে নিচ্ছে প্রতারকরা। তার জেরে আর্থিক ক্ষতির মুখে পড়ছেন গাড়ির মালিকরা। যদিও সেই ভিডিয়োয় যে দাবি করা হয়েছে, তা পুরোপুরি ভুয়ো বলে জানিয়ে দেওয়া হয়। সেইসঙ্গে সোশ্যাল মিডিয়া থেকে এরকম ভুয়ো ভিডিয়ো সরিয়ে দেওয়ার প্রক্রিয়া ইতিমধ্যে শুরু করা হয়েছে বলে জানায় লেনদেন পরিকাঠামো প্রদানকারী প্রতিষ্ঠান।

বন্ধ করুন