বাংলা নিউজ > ঘরে বাইরে > Dog Bite Fine in Noida: পোষ্য কামড়ালেই ১০,০০০ টাকা জরিমানা হবে মালিকের! দিতে হবে চিকিৎসার খরচ

Dog Bite Fine in Noida: পোষ্য কামড়ালেই ১০,০০০ টাকা জরিমানা হবে মালিকের! দিতে হবে চিকিৎসার খরচ

পোষ্য কামড়ালেই ১০,০০০ টাকা জরিমানা হবে মালিকের

নির্দেশিকায় আরও বলা হয়েছে, কোনও পোষা কুকুর যদি রাস্তা বা কোনও পাবলিক প্লেসে মল-মূত্র ত্যাগ করে, তাহলে তা পরিষ্কার করার দায়িত্বও সেই পশুর মালিকের হবে।

সাম্প্রতিককালে নয়ডা কুকুরের কামড়ের বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। একটি ঘটনায় তো ছোট্ট এক শিশুর মৃত্য হয়। এই আবহে এবার কড়া পদক্ষেপ গ্রহণ করল নয়ডা কর্তৃপক্ষ। জানিয়ে দেওয়া হল, এবার থেকে যদি কোনও ব্যক্তির পোষ্য অন্য কারও ওপর হামলা করে, তাহলে মালিককে ১০ হাজার টাা জরিমানা দিতে হবে। পাশাপাশি কামড় খাওয়া ব্যক্তির পুরো চিকিৎসার খরচও পোষ্যর মালিককেই বহন করতে হবে। এই নিয়ম ২০২৩ সালের ১ মার্চ থেকে জারি করা হবে বলে জানানো হয়েছে।

নয়ডা কর্তৃপক্ষ শনিবার রাস্তার কুকুর এবং পোষা প্রাণীর আক্রমণের বিষয়ে আলোচনার জন্য একটি বোর্ডের সভা করে। বৈঠকের পরে, নয়ডা কর্তৃপক্ষ একটি আদেশ জারি করে। তাতে বলা হয়, ২০২৩ সালের ১ মার্চ থেকে পোষা কুকুর বা বিড়ালের কারণে কোনও অপ্রীতিকর ঘটনার ক্ষেত্রে মালিকের উপর ১০ হাজার টাকা আর্থিক জরিমানা আরোপ করা হবে। পাশাপাশি আহত ব্যক্তির চিকিৎসার পুরো দায়িত্ব নিতে হবে পোষ্যর মালিককে।

অ্যানিমেল ওয়েলফেয়ার বোর্ডের নিয়মের অধীনে নয়ডা কর্তৃপক্ষ নির্দেশিকাও জারি করে জানিয়েছে, পোষা প্রাণী নিবন্ধন অ্যাপের মাধ্যমে ২০২৩ সালের মার্চের মধ্যে পোষা কুকুর এবং বিড়ালের নিবন্ধন বাধ্যতামূলক। নিবন্ধন না করার ক্ষেত্রে জরিমানা আরোপ করা হবে। তাছাড়া পোষা কুকুরের জীবাণুমুক্তকরণ এবং জলাতঙ্ক প্রতিরোধী টিকা বাধ্যতামূলক করা হয়েছে। এই নিয়ম লঙ্ঘনের ক্ষেত্রে প্রতি মাসে ২ হাজার টাকা করে জরিমানা আরোপ করা হয়েছে। শুধু তাই নয়, নির্দেশিকায় আরও বলা হয়েছে, কোনও পোষা কুকুর যদি রাস্তা বা কোনও পাবলিক প্লেসে মল-মূত্র ত্যাগ করে, তাহলে তা পরিষ্কার করার দায়িত্বও সেই পশুর মালিকের হবে।

 

বন্ধ করুন